ওয়েস্ট ইন্ডিজে বাংলাদেশের পূর্ণাঙ্গ সফর শুরু টেস্ট দিয়ে

দুই দল দুটি টেস্ট এবং তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে।
ছবি: ফিরোজ আহমেদ

আইসিসির ভবিষ্যৎ সফরসূচি (এফটিপি) অনুসারে, চলতি বছরের নভেম্বর-ডিসেম্বরে বাংলাদেশ দলের ওয়েস্ট ইন্ডিজ সফরে যাওয়া আগেই নিশ্চিত ছিল। এবার প্রকাশিত হলো দুই দলের পূর্ণাঙ্গ সিরিজের বিস্তারিত সূচি।

শুক্রবার ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ (সিডব্লিউআই) ঘোষণা করেছে তাদের ঘরোয়া গ্রীষ্মকালীন সূচি। নিজেদের মাটিতে মে থেকে ডিসেম্বর পর্যন্ত যথাক্রমে দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও বাংলাদেশের বিপক্ষে খেলবে তারা।

বাংলাদেশ দল ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবে আগামী ২২ নভেম্বর। দুই দল দুটি টেস্ট এবং তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে। এই সিরিজ চলবে ১৯ ডিসেম্বর পর্যন্ত।

দুই ম্যাচের টেস্ট সিরিজ হবে অ্যান্টিগা ও জ্যামাইকায়। তিন ম্যাচের ওয়ানডে সিরিজের ভেন্যু সেন্ট কিটস অ্যান্ড নেভিস। সমান সংখ্যক ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ গড়াবে সেন্ট ভিনসেন্ট অ্যান্ড দ্য গ্রেনাডাইনসে। টেস্ট সিরিজ শুরুর আগে অ্যান্টিগায় বাংলাদেশ একটি প্রস্তুতি ম্যাচেও অংশ নেবে।

অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে প্রথম টেস্ট শুরু হবে ২২ নভেম্বর। জ্যামাইকার স্যাবাইনা পার্কে দ্বিতীয় টেস্ট গড়াবে ৩০ নভেম্বর।

সেন্ট কিটস অ্যান্ড নেভিসে ওয়ানডে সিরিজের ম্যাচগুলো হবে যথাক্রমে ৮, ১০ ও ১২ ডিসেম্বর। আর সেন্ট ভিনসেন্ট অ্যান্ড দ্য গ্রেনাডাইনসে টি-টোয়েন্টি সিরিজের ম্যাচগুলো হবে যথাক্রমে ১৫, ১৭ ও ১৯ ডিসেম্বর।

আগামী জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে যৌথভাবে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ব্যস্ত সময় পার করবে বাংলাদেশ দল। বছরের বাকি সময়ের মধ্যে পাঁচটি সিরিজে অংশ নেবে তারা

ঘরের মাঠে আফগানিস্তান ও পাকিস্তানের বিপক্ষে সিরিজ খেলার পর প্রতিবেশী ভারতে সফর করবে বাংলাদেশ। এরপর বাংলাদেশে খেলতে আসবে দক্ষিণ আফ্রিকা। তারপর ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবে বাংলাদেশ।

Comments