অ্যান্ডারসনের বিদায়ী ম্যাচে ইতিহাস গড়বেন ওয়েস্ট ইন্ডিজের লুইস

ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের দেশ সেন্ট কিটস এবং নেভিস। নেভিস থেকে এর আগে ছয়জন টেস্ট খেললেও সেন্ট কিটস দ্বীপের একজনও নেই, যিনি কিনা ওয়েস্ট ইন্ডিজের হয়ে সাদা পোশাকে মাঠে নামতে পেরেছেন।
Mikyle Louis

জেমস অ্যান্ডারসন শেষবারের মতো আন্তর্জাতিক ক্রিকেট খেলতে নামবেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ম্যাচটি টেস্টে তৃতীয় সর্বোচ্চ উইকেটশিকারির জন্য ঐতিহাসিক নয় শুধু। নতুন বলে অপরপ্রান্তে থাকা যে মিকাইল লুইসের দিকে বল ছুঁড়বেন অ্যান্ডারসন, তিনিও আজ থেকে শুরু হতে যাওয়া লর্ডস টেস্টে ইতিহাস গড়বেন। অ্যান্ডারসনের বর্ণাঢ্য ক্যারিয়ারের শেষ, আর ওয়েস্ট ইন্ডিজ ওপেনারের শুরু। অভিষেক তো কতজনেরই হয়, তবে ডানহাতি এই ওপেনারের অভিষেক অন্যরকম মাহাত্ম্য রাখে।

ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের দেশ সেন্ট কিটস এবং নেভিস। নেভিস থেকে এর আগে ছয়জন টেস্ট খেললেও সেন্ট কিটস দ্বীপের একজনও নেই, যিনি কিনা ওয়েস্ট ইন্ডিজের হয়ে সাদা পোশাকে মাঠে নামতে পেরেছেন। ক্যারিবিয়ানের ওই অঞ্চল থেকে টেস্টে অভিষিক্ত প্রথম খেলোয়াড় হবেন লুইস। আজ বিকাল চারটা থেকে শুরু হতে যাওয়া টেস্টের একাদশ গতকাল (মঙ্গলবার) জানিয়ে দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ।

সেন্ট কিটসের জন্য লুইসের অভিষেক কতটা তাৎপর্য রাখে জানেন? ওই অঞ্চলের ক্রীড়া মন্ত্রণালয় লুইসকে জাতীয় স্বীকৃতি দেওয়ার প্রস্তাবই রেখেছে। সেজন্য ওয়ার্নার পার্ক স্টেডিয়ামের একটি স্ট্যান্ড তার নামে করতে পারে। নয়তো কোনো সড়কের নাম অথবা তাকে জায়গা উপহারস্বরুপ দেওয়া হতে পারে। মন্ত্রিসভায় এমন প্রস্তাব দেওয়ার কথা জানা গেছে দেশটির তথ্যসেবা দেওয়ার ওয়েবসাইটে।

১৯২৮ সাল থেকে টেস্ট ক্রিকেট খেলে আসছে ওয়েস্ট ইন্ডিজ। দীর্ঘ ৯৬ বছরে সেন্ট কিটসের কেউ লাল বলে ক্যারিবিয়ানদের হয়ে মাঠে নামতে পারেননি। অথচ সেই দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে দিতে লুইসের সময় লেগেছে অল্পই! ২৩ বছর বয়সী এই ক্রিকেটার প্রথমবার এত বড় মঞ্চে আসার আগে সাদা পোশাকে ম্যাচ খেলেছেন মাত্র ৭টি।

হ্যাঁ, প্রথম শ্রেণীর ক্রিকেটে তার যাত্রা শুরুই হয়েছে চলতি বছর থেকে। ওয়েস্ট ইন্ডিজের ২০২৪ সালের ঘরোয়া টুর্নামেন্টে ৬৮২ রান তিনি করেছেন ৪৮.৭১ গড়ে। লিওয়ার্ড আইল্যান্ডের হয়ে দ্বিতীয় ম্যাচ খেলতে নেমেই সেঞ্চুরি করেছিলেন দুই ইনিংসেই। পুরো মৌসুমে থেমেছেন তিনটি সেঞ্চুরির সঙ্গে চারটি ফিফটি করে।

ঘরোয়া ক্রিকেটে এমন সাফল্য তাকে আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ পাওয়ার জন্য বেশি অপেক্ষায় রাখেনি। সামনে তার লম্বা পথ দেখেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট। ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে লুইসকে নিয়ে তিনি বলেছেন, 'সবশেষ যে প্রথম শ্রেণীর মৌসুম গেল, সেখানে অবশ্যই সে অত্যন্ত ভালো করেছে, লম্বা সময় ব্যাট করেছে। অনেক লড়াকু মনোভাব দেখিয়েছে। আমি জানি সে বেশ ভালো করবে, আন্তর্জাতিক ক্রিকেট অনেক বছর খেলবে।'

১৮৮তম টেস্টে ২১ বছরের ক্যারিয়ারের ইতি টানতে যাওয়ায় অ্যান্ডারসনের জন্যই আলোচিত থাকবে লর্ডস টেস্ট। তবে লুইসের জন্য, সেন্ট কিটসের জন্য, ২০২৪ সালের লর্ডস টেস্ট অন্য অর্থও রাখে!

Comments

The Daily Star  | English

Dozens injured in midnight mayhem at JU

Police fire tear gas, pellets at quota reform protesters after BCL attack on sit-in; journalists, teacher among ‘critically injured’

1h ago