আট বছর পর ভারতে সাফ চ্যাম্পিয়নশিপ

২০১৫ সালে শেষবার সাফ চ্যাম্পিয়নশিপের স্বাগতিক ছিল ভারত। দক্ষিণ এশিয়ার ফুটবল শ্রেষ্ঠত্বের আসরটি আট বছর পর ফের আয়োজন করতে যাচ্ছে তারা। আগামী জুনে ২০২৩ সালের সাফ অনুষ্ঠিত হবে দেশটিতে।
ছবি: সংগৃহীত

২০১৫ সালে শেষবার সাফ চ্যাম্পিয়নশিপের স্বাগতিক ছিল ভারত। দক্ষিণ এশিয়ার ফুটবল শ্রেষ্ঠত্বের আসরটি আট বছর পর ফের আয়োজন করতে যাচ্ছে তারা। আগামী জুনে ২০২৩ সালের সাফ অনুষ্ঠিত হবে দেশটিতে।

মঙ্গলবার অনুষ্ঠিত হয় সাফের কার্যনির্বাহী কমিটির অনলাইন সভা। সেখানে মালদ্বীপ ও ফিফার নিষেধাজ্ঞা পাওয়া শ্রীলঙ্কার প্রতিনিধি ছাড়া বাকি পাঁচ দেশের (বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নেপাল ও ভুটান) সদস্যরা অংশ নেয়।

সভা শেষে দ্য ডেইলি স্টারকে সাফের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল বলেন, 'আমরা আগামী ২০২৯ সাল পর্যন্ত চারটি সংস্করণের মার্কেটিং ও কমার্শিয়াল স্বত্বের জন্য স্পোর্টস পার্টনার ইন্টারন্যাশনালের (দুবাইভিত্তিক মার্কেটিং প্রতিষ্ঠান) টেন্ডার অনুমোদন করেছি। নেপাল পরবর্তী সাফ চ্যাম্পিয়নশিপ আয়োজনের জন্য বিড করলেও মার্কেটিং প্রতিষ্ঠানের শর্ত অনুসারে, চুক্তির প্রথম আসরটি ভারতে অনুষ্ঠিত হবে।'

অল ইন্ডিয়ান ফুটবল ফেডারেশন (এআইএফএফ) সাফ আয়োজনের শহর, ভেন্যু ও তারিখ নির্ধারণ করবে। আগামী ১০ মার্চের মধ্যে এই বিষয়গুলো জানাবে তারা। সাফ চ্যাম্পিয়নশিপের সবশেষ আসর ২০২১ সালে মালদ্বীপে অনুষ্ঠিত হয়েছিল।

স্পোর্টস পার্টনার ইন্টারন্যাশনাল হোম ও অ্যাওয়ে ভিত্তিতে সাফের পরবর্তী আসর (২০২৫ সালের) আয়োজনের প্রস্তাব করেছে। তাদের পরিকল্পনা অনুসারে, প্রতিটি দল এক মাসের মধ্যে তিনটি করে হোম ও অ্যাওয়ে ম্যাচ খেলবে। তবে ভারত এতে আপত্তি জানিয়েছে।

হেলাল যোগ করেন, 'মার্কেটিং প্রতিষ্ঠানটি মনে করে যে এই বিষয়টি আলোচনা করার সময় এখনও আছে। যদি আমরা আগামী দিনগুলোতে ঐকমত্যে পৌঁছাতে না পারি, তাহলে এবারের মতো করেই একটি নির্দিষ্ট ভেন্যুতে সাফ চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হতে থাকবে।'

Comments

The Daily Star  | English
Depositors money in merged banks

Depositors’ money in merged banks will remain completely safe: BB

Accountholders of merged banks will be able to maintain their respective accounts as before

3h ago