ফুটবল
উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ

রিয়াল সেরাটা না খেললেও তাদের সুযোগ থাকে: ক্লপ

ইংলিশ ক্লাবটির কোচ ইয়ুর্গেন ক্লপের মতে, দুটি 'সুপার' ম্যাচ খেলতে হবে। অর্থাৎ তাদের স্বাভাবিক পারফরম্যান্সকে ছাপিয়ে যেতে হবে অলরেডদের। কারণ, স্প্যানিশ ক্লাব রিয়াল এমন এক প্রতিপক্ষ, যারা সেরাটা না দিয়েও পরের পর্বে যাওয়ার সম্ভাবনা রাখে।
ছবি: এএফপি

রিয়াল মাদ্রিদকে টপকে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে কীভাবে উঠবে লিভারপুল? ইংলিশ ক্লাবটির কোচ ইয়ুর্গেন ক্লপের মতে, দুটি 'সুপার' ম্যাচ খেলতে হবে। অর্থাৎ তাদের স্বাভাবিক পারফরম্যান্সকে ছাপিয়ে যেতে হবে অলরেডদের। কারণ, স্প্যানিশ ক্লাব রিয়াল এমন এক প্রতিপক্ষ, যারা সেরাটা না দিয়েও পরের পর্বে যাওয়ার সম্ভাবনা রাখে।

ইউরোপের সর্বোচ্চ ক্লাব আসরের শেষ ষোলোতে এবার লিভারপুলের প্রতিপক্ষ রিয়াল। দুই পরাশক্তির মধ্যে জিভে জল আনা লড়াইয়ের প্রথম লেগ অনুষ্ঠিত হবে লিভারপুলের মাঠ অ্যানফিল্ডে। আসরের বর্তমান চ্যাম্পিয়ন ও রেকর্ড ১৪ বারের শিরোপাধারী রিয়ালকে তারা মোকাবিলা করবে মঙ্গলবার বাংলাদেশ সময় দিবাগত রাত দুইটায়।

চ্যাম্পিয়ন্স লিগে গত পাঁচ মৌসুমে তিনবার ফাইনাল খেলেছে লিভারপুল। তবে কেবল একবারই তারা উঁচিয়ে ধরতে পেরেছে সাফল্যের স্বীকৃতি। বাকি দুবার তারা হেরেছে রিয়ালের কাছে। তাদের বিপরীতে ফের মাঠে নামার আগে সংবাদ সম্মেলনে জার্মান কোচ ক্লপ বলেছেন, 'সাম্প্রতিক ইতিহাসের সঙ্গে সঙ্গে ক্লাব দুটি যেহেতু এই প্রতিযোগিতায় অনেক সফল এবং তাদের বিপক্ষে খেলা ও ফল নিজেদের পক্ষে নিয়ে আসা কঠিন, সেহেতু এটি একটি উঁচু মানের ম্যাচ হবে।'

ইংলিশ প্রিমিয়ার লিগে লিভারপুলের অবস্থা এবার ছন্নছাড়া। শিরোপার লড়াই থেকে বলা চলে ছিটকে গেছে তারা। ২২ ম্যাচে ৩৫ পয়েন্ট নিয়ে তারা আছে পয়েন্ট তালিকার আট নম্বরে। সবার উপরে থাকা আর্সেনালের চেয়ে ১০ পয়েন্ট পিছিয়ে রয়েছে দলটি। শীর্ষ চারে থেকে পরের মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগে তারা সুযোগ পাবে কিনা তা নিয়েই চলছে ঘোর অনিশ্চয়তা। তবে সবশেষ দুটি গুরুত্বপূর্ণ ম্যাচে এভারটন ও নিউক্যাসল ইউনাইটেডের বিপক্ষে পাওয়া জয় তাদের আত্মবিশ্বাসের পালে কিছুটা হলেও হাওয়া যুগিয়েছে।

এই ইতিবাচকতায় ভর করে মাঠে নিজেদের নিংড়ে দিতে চাইছেন লিভারপুল কোচ, 'আমি খুবই খুশি যে আমরা এখন খেলতে যাচ্ছি (রিয়ালের বিপক্ষে), চার সপ্তাহ আগে পরিস্থিতি একেবারে ভিন্ন হতো। জীবন হলো কোনো কিছু করার জন্য উপযুক্ত সময় নির্ধারণের ব্যাপার। হয়তো এই ম্যাচের জন্য আমরা সময়মতো আত্মবিশ্বাস খুঁজে পেয়েছি, যদিও শেষ দুই ম্যাচ না জিতলেও আমি আশা করতাম যে আমরা (রিয়ালের বিপক্ষে) নিজেদের খেলাটা খেলব। কারণ, এটি একটি ভিন্ন প্রতিযোগিতা এবং আমাদের এই সুযোগটা কাজে লাগাতে হবে।'

গত মৌসুমে সব প্রতিকূলতা অতিক্রম করে চ্যাম্পিয়ন্স লিগ ঘরে তোলে ইতালিয়ান কোচ কার্লো আনচেলত্তির রিয়াল। ক্লাব ফুটবলের ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে তাদের সেই অর্জন। বাদ পড়ার শঙ্কা উড়িয়ে দুর্দান্ত প্রত্যাবর্তনের গল্প তারা লেখে বারবার। ফাইনালে ওঠার পথে একে একে তারা পিএসজি, চেলসি ও ম্যানচেস্টার সিটিকে ধরাশায়ী করে। এরপর শিরোপা নির্ধারণী মঞ্চেও আক্রমণ ও সুযোগ তৈরিতে তারা ছিল পিছিয়ে। তবুও প্রতিদ্বন্দ্বিতায় পেরে ওঠেনি লিভারপুল।

নিজেদের সফলতার প্রত্যাশা জানানোর পাশাপাশি ক্লপ তুলে ধরেছেন বাকি ক্লাবগুলোর সঙ্গে রিয়ালের ব্যবধান কোথায়, 'আমাদের সামনে দুটি ম্যাচ রয়েছে এবং আশা করি, আমরা এগুলো কাজে লাগিয়ে সফল হতে পারব। আমাদের একটি "সুপার" ম্যাচ... সত্যি বলতে, পরের পর্বে যেতে হলে আমাদের দুটি "সুপার" ম্যাচ খেলতে হবে। সেটা নিয়ে আমার কোনো সমস্যা নেই। কারণ, নিজেদের সেরাটা না খেললে আমাদের কোনো সুযোগ নেই, কিন্তু রিয়াল যদি তাদের সেরাটা না-ও খেলে, তবু তাদের সুযোগ থাকে। এটাই হলো পার্থক্য।'

Comments