নতুন রেকর্ড গড়ে প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন ম্যান সিটি

ইংল্যান্ডের শীর্ষ ফুটবল প্রতিযোগিতার ১৩৬ বছরের ইতিহাসে প্রথম ক্লাব হিসেবে টানা চারবার চ্যাম্পিয়ন হওয়ার নতুন কীর্তি লিখল তারা।
ছবি: এএফপি

শিরোপা জয়ের সঙ্গে ইতিহাস গড়ার হাতছানি নিয়ে মাঠে নামল ম্যানচেস্টার সিটি। উৎসবের জন্য প্রস্তুত মঞ্চে শুরু থেকেই শেষ পর্যন্ত দাপুটে খেলা উপহার দিল তারা। ফিল ফোডেনের কাঁধে চড়ে আরেকটি দুর্দান্ত পারফরম্যান্সে পাত্তা দিল না ওয়েস্টহ্যাম ইউনাইটেডকে। পরম আকাঙ্ক্ষিত জয়ে প্রতিদ্বন্দ্বী আর্সেনালকে ফের হতাশায় ডুবিয়ে প্রিমিয়ার লিগের শ্রেষ্ঠত্বের মুকুট ধরে রাখল সিটি। পাশাপাশি ইংল্যান্ডের শীর্ষ ফুটবল প্রতিযোগিতার ১৩৬ বছরের ইতিহাসে প্রথম ক্লাব হিসেবে টানা চারবার চ্যাম্পিয়ন হওয়ার নতুন কীর্তি লিখল তারা।

রোববার রাতে ইংলিশ প্রিমিয়ার লিগের ২০২৩-২৪ মৌসুমের শেষদিনে ঘরের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে হ্যামারদের বিপক্ষে ৩-১ গোলে জিতেছে পেপ গার্দিওলার শিষ্যরা।

প্রথমার্ধের ১৮ মিনিটের মধ্যে জোড়া গোল করে স্বাগতিকদের চালকের আসনে বসান ইংলিশ মিডফিল্ডার ফোডেন। বিরতির কিছুক্ষণ আগে মোহাম্মেদ কুদুসের অ্যাক্রোব্যাটিক লক্ষ্যভেদে ম্যাচে ফেরার ইঙ্গিত দেয় সফরকারীরা। তবে দ্বিতীয়ার্ধে স্প্যানিশ মিডফিল্ডার রদ্রির গোলে ব্যবধান বাড়িয়ে ম্যান সিটিকে এনে দেন স্বস্তি। তার গোলে অ্যাসিস্ট করেন প্রিমিয়ার লিগের এবারের মৌসুমের সেরা খেলোয়াড়ের পুরস্কার জেতা ফোডেন।

ইংল্যান্ডের শীর্ষ ফুটবল লিগে এর আগে টানা তিন মৌসুম শিরোপা জেতার রেকর্ড ছিল ম্যান সিটিসহ পাঁচটি ক্লাবের। বাকিরা হলো হাডার্সফিল্ড টাউন, আর্সেনাল, লিভারপুল ও ম্যানচেস্টার ইউনাইটেড (দুবার)। তাদেরকে পেছনে ফেলে এবার এককভাবে চূড়ায় উঠে গেল সিটিজেনরা। ৩৮ ম্যাচে ২৮ জয় ও ৭ ড্রয়ে ৯১ পয়েন্ট নিয়ে মৌসুম শেষ করল তারা। অসাধারণ নৈপুণ্য দেখিয়ে ম্যান সিটি জিতল সবশেষ নয় ম্যাচের সবকটি। আর সবশেষ সাত মৌসুমে এটি তাদের ষষ্ঠ শিরোপা।

গত মৌসুমের মতো এবারও পয়েন্ট তালিকায় সিটির ঠিক পেছনেই থাকল আর্সেনাল। ৩৮ ম্যাচে ২৮ জয় ও ৫ ড্রয়ে তাদের অর্জন ৮৯ পয়েন্ট। ঘরের মাঠ এমিরেটস স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে তারা ২-১ গোলে হারিয়েছে এভারটনকে। ইদ্রিসা গায়ের গোলে পিছিয়ে পড়ার পর তাকেহিরো তমিয়াসুর গোলে সমতায় ফিরে প্রথমার্ধ শেষ করে মিকেল আর্তেতার শিষ্যরা। এরপর দ্বিতীয়ার্ধের একদম শেষ মুহূর্তে কাই হাভার্টজ তাদেরকে জয় পাইয়ে দিলেও শিরোপা থেকে যায় অধরাই।

আর্সেনালের চেয়ে ২ পয়েন্ট এগিয়ে থেকে খেলতে নামে সিটি। তাই জিতলেই তাদের চ্যাম্পিয়ন হওয়া অবধারিত ছিল। তবে তারা ড্র করলে বা হারলে আর আর্সেনাল জিতে গেলে শিরোপার আনন্দে মাতত গানাররা। কারণ গোল পার্থক্যে একটু এগিয়ে ছিল আর্সেনাল। তবে পূর্ণ ৩ পয়েন্ট আদায় করায় কোনো জটিল সমীকরণের মধ্য দিয়ে যেতে হয়নি সিটিকে।

সাফল্যের বিচারে ইংল্যান্ডের শীর্ষ লিগে ম্যান সিটি এখন চতুর্থ সেরা ক্লাব। এটি তাদের দশম শিরোপা। ২০টি শিরোপা নিয়ে সবার ওপরে আছে সিটির শহর প্রতিদ্বন্দ্বী ম্যান ইউনাইটেড। দুইয়ে থাকা লিভারপুল চ্যাম্পিয়ন হয়েছে ১৯ বার। আর্সেনাল ১৩ বার চ্যাম্পিয়ন হয়ে আছে তিন নম্বরে।

Comments