কোহলি, বাবররা টি-টোয়েন্টিতে বড় ম্যাচ উইনার নয়: রশিদ লতিফ

টানা ছন্দহীনতায় আলোচনা-সমালোচনায় থাকা বিরাট কোহলির টি-টোয়েন্টির সামর্থ্য নিয়ে প্রশ্ন তুললেন সাবেক পাকিস্তানি অধিনায়ক রশিদ লতিফ।
Rashid Latif and Virat Kohli

টানা ছন্দহীনতায় আলোচনা-সমালোচনায় থাকা বিরাট কোহলির টি-টোয়েন্টির সামর্থ্য নিয়ে প্রশ্ন তুললেন সাবেক পাকিস্তানি অধিনায়ক রশিদ লতিফ। তার মতে টি-টোয়েন্টিতে ম্যাচ উইনার নন কোহলি।  এমনকি তার দেশের বাবর আজমকেও রাখলেন একই কাতারে।

লম্বা সময় রান খরায় থাকা কোহলি হংকংয়ের বিপক্ষে করেন ৪৪ বলে অপরাজিত ৫৯ রান। তাকে ছাপিয়ে সেদিন ২৬ বলে ৬৮ করে দলকে বড় রানে নিয়ে যান সূর্যকুমার যাদব।

তিন নম্বরে নেমে রয়েসয়ে খেলা। সময় নিয়ে থিতু হয়ে বলে-রানে সমান রেখে পরে গিয়ে কিছু বাউন্ডারি বের করা। কুড়ি ওভারের ক্রিকেটে এই ধরণ খুব একটা কাজের মনে করছেন না রশিদ। তার মতে টি-টোয়েন্টিতে সূর্যকুমার, রোহিত শর্মাদের কাতারে যেতে পারবেন না কোহলি, পাকিস্তানের এক ইউটিউব চ্যানেলের আলোচনায় কড়া মন্তব্য তার,   'বিরাট কখনো সূর্যকুমার যাদব হতে পারবে না। সে কখনো রোহিত শর্মাও হতে পারবে না। ব্যাঙ্গালুরুর (রয়্যাল চ্যালেঞ্জার্স) হয়েও তার খেলার ধরণ একই এজন্য তারা কখনো চ্যাম্পিয়ন হতে পারেনি (আইপিএলে)।'

১০১ টি-টোয়েন্টি খেলে সবচেয়ে বেশি ৩১ ফিফটিতে তৃতীয় সর্বোচ্চ ৩ হাজার ৪০২ রান কোহলির। ৫০.৭৭ গড় আর ১৩৭.১২ স্ট্রাইকরেটে এই রান করেছেন তিনি। সমৃদ্ধ এই পরিসংখ্যান মাথায় রেখেও স্ট্রাইকরেট নিয়ে প্রশ্ন রশিদের। ওয়ানডেতে কোহলিকে অতুলনীয় রাখলেও কুড়ি ওভারে তা নয় মনে করেন তিনি,  'টি-টোয়েন্টিতে  বিরাট দারুণ খেলোয়াড় নয়। তার গড় ভাল কিন্তু স্ট্রাইকরেট ভালো নয়। আমরা তাকে স্টিভেন স্মিথ, কেন উইলিয়ামসন, জো রুট, বাবর আজমের সঙ্গে তুলনায় রাখি। এরা কেউই কিন্তু টি-টোয়েন্টির বড় ম্যাচ উইনার নয়। ওয়ানডেতে বিরাট কোহলির কাছাকাছিও কেউ নেই। এমনকি স্মিথ, উইলিয়ামসন, বাবর এরাও নয়। ওয়ানডেতে তিনটা ফেইজ আছে। ১-১০ ওভার, তারপর ১১-৪০ ওভার এরপর শেষের ১০ ওভার। ওয়ানডেতে পুরো স্কিল দরকার হয়। বিরাট সেরকম খেলোয়াড়।'

কোহলির স্ট্রাইকরেটে ধস অবশ্য নেমেছে সাম্প্রতিক সময়ে।  ক্যারিয়ার স্ট্রাইকরেট ১৩৭.১২ থাকলেও গত ১২ মাসের পরিসংখ্যান  মলিন। এই সময়ে ১১ ম্যাচ খেলে ৩৪.৭১ গড় রাখতে পারলেও তার স্ট্রাইকরেট ছিল ১১৬.২৬। হালের টি-টোয়েন্টিতে যা বেশ কম।

একই সময়ে সূর্যকুমার ব্যাট করেছেন ১৭৯.৪২ স্ট্রাইকরেটে। ৩৮.৬৮ গড়ও রাখতে পেরেছেন তিনি। বিস্ফোরক সূর্যকুমারের পরিসংখ্যান বাকি সবার থেকেই আলাদা। এখন পর্যন্ত ২৫টি টি-টোয়েন্টি খেলে ৩৯.৮৯ গড় আর ১৭৭.৫১ স্ট্রাইকরেট তার।

Comments

The Daily Star  | English
Corruption in Bangladesh civil service

The nine lives of a corrupt public servant

Let's delve into the hypothetical lifelines in a public servant’s career that help them indulge in corruption.

7h ago