তামিমের ‘বিশাল’ উইকেটে মোমেন্টাম পেয়েছে আয়ারল্যান্ড

মঙ্গলবার মিরপুরে আগে ব্যাট করে ২১৪ রানে গুটিয়ে যায় আয়ারল্যান্ড। শেষ বিকেলে খেলতে নেম ১০ ওভারে ২ উইকেট হারিয়ে ৩৪ রান তুলেছে বাংলাদেশ।
Tamim Iqbal
শেষ বিকেলে আইরিশদের হাসি। ছবি: ফিরোজ আহমেদ/স্টার

দিনের একদম শেষ বলে তামিম ইকবাল আউট না হলে পুরো দিনে স্পষ্ট কর্তৃত্ব থাকত বাংলাদেশের। এখন আপাতত সেটা বলা যাচ্ছে না। তামিমের বিদায়ে থেকে যাচ্ছে অস্বস্তির কাঁটা। আয়ারল্যান্ডের হয়ে অভিষেকে ফিফটি করা হ্যারি টেক্টর জানালেন, এই বিশাল উইকেটে দিনশেষে তাদেরও নিয়ে এসেছে একই পাল্লায়।

মঙ্গলবার মিরপুরে আগে ব্যাট করে ২১৪ রানে গুটিয়ে যায় আয়ারল্যান্ড। শেষ বিকেলে খেলতে নেম ১০ ওভারে ২ উইকেট হারিয়ে ৩৪ রান তুলেছে বাংলাদেশ।

ইনিংসের প্রথম ওভারে মার্ক অ্যাডায়ারের বলে বোল্ড হয়ে যান নাজমুল হোসেন শান্ত। শুরুর ধাক্কা সামলে নিয়ে সাবলীল গতিতে ছুটছিলেন তামিম। মুমিনুল হককে নিয়ে অনায়াসে দিন পার করে দেওয়ার দিকে ছিলেন তিনি। অফ স্পিনার অ্যান্ডি ম্যাকব্রেইনের করা দিনের শেষ বলটিতে হয়ে যায় গড়বড়।

বলের লেন্থ ছিল বাইরে, বাউন্সও ছিল অনেকটা। সহজেই স্টাম্প মিস করে যাচ্ছিল। তামিম সামনের পায়ে খেলতে গিয়ে ব্যাট পেতে দেন। ২১ রান করা ওপেনারের ক্যাচ যায় স্লিপে। ২১ রানে ফেরেন তিনি।

দিনের শেষে দলের হয়ে কথা বলতে এসে টেক্টর জানান, এই উইকেট পেয়েই মোমেন্টাম পেতে যাচ্ছেন তারা,  'এটা বিশাল, এটা অবিশ্বাস্য। আমার মনে হয় এটা দিনটাকে সমান-সমানে নিয়ে এসেছে। আমরা ব্যাটিংয়ে আড়ষ্ট ছিলাম কিন্তু দুই উইকেট দিনের শেষে অনেক বড়। এটা আমাদেরকে অনেক মোমেন্টাম দেবে কাল। ওই উইকেটে বল যেভাবে ঘুরছে সেটা আমাদের জন্য ভালো ইঙ্গিত।'

মিরপুরের উইকেটে সময় যত গড়াবে তত স্পিনারদের দাপট বাড়তে থাকবে। প্রথম ইনিংসে দলের ২১৪ রানের মধ্যে ৫০ আসে টেক্টরের ব্যাটে। দ্বিতীয় ইনিংসে আরও কঠিন পরীক্ষার আভাস এখনি পাচ্ছেন আইরিশ ব্যাটার,  'উইকেটে বল ঘুরতে থাকবে। আমাদের সেটা সামাল দিতে হবে। আমাদেরকে আগামী তিন টেস্টেই অনেক স্পিন খেলতে হবে। তাইজুল খুব ভালো বোলার। মেহেদী আর সাকিবও খুব খারাপ না।'

Comments