আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

শততম উইকেট নিয়ে স্টার্ককে ছাড়িয়ে গেলেন শাহিন

মাত্র ৫১ ম্যাচেই ওয়ানডে ক্রিকেটে ১০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন পাকিস্তানের পেসার।

শততম উইকেট নিয়ে স্টার্ককে ছাড়িয়ে গেলেন শাহিন

মাত্র ৫১ ম্যাচেই ওয়ানডে ক্রিকেটে ১০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন পাকিস্তানের পেসার।
শাহিন শাহ আফ্রিদি
ছবি: এএফপি

বাংলাদেশের বিপক্ষে ম্যাচে পাঁচ বল যেতে না যেতেই একটা রেকর্ড গড়ে ফেলেছেন পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদি। এতদিন পেসারদের মধ্যে অস্ট্রেলিয়ার মিচেল স্টার্কই ছিলেন যে কীর্তির মালিক।

মঙ্গলবার কলকাতায় বাংলাদেশের ওপেনার তানজিদ হাসান তামিমকে এলবিডব্লিউ বানিয়ে প্রথম ওভারেই পাকিস্তানকে উইকেট এনে দেন শাহিন। ওয়ানডে ক্রিকেটে এটি এই বাঁহাতি পেসারের শততম উইকেট। মাত্র ৫১ ম্যাচেই এই সংস্করণে ১০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন তিনি। ওয়ানডেতে আর কোনো পেসার এত দ্রুত ১০০ উইকেটের ক্লাবে ঢুকতে পারেননি।

শাহিনের আগে ৫০ ওভারের ক্রিকেটে পেসারদের মধ্যে সবচেয়ে কম ম্যাচে ১০০ উইকেট স্পর্শ করেছিলেন স্টার্ক। ২৩ বছর বয়সী শাহিনের চেয়ে যদিও মাত্র একটা ম্যাচই বেশি লেগেছিল তারা। বাঁহাতি এই পেসার ২০১৬ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ওই মাইলফলক ছুঁয়েছিলেন ৫২ ম্যাচে। সাত বছর পর তাকে পেরিয়ে গেলেন শাহিন।

সব মিলিয়ে ওয়ানডেতে শাহিনের চেয়েও দ্রুত ১০০ উইকেট অর্জন করেছেন দুজন। উভয়েই স্পিনার। সন্দিপ লামিছানের অবস্থান সবার উপরে। দ্রুততম ১০০ উইকেটের রেকর্ডের মালিক নেপালের এই লেগ স্পিনারের মাইলফলকে পৌঁছাতে লেগেছে কেবল ৪২ ম্যাচই। দ্বিতীয় স্থানে আছেন আরেক লেগ স্পিনার রশিদ খান। আফগানিস্তানের এই তারকাও পঞ্চাশের কম ম্যাচেই ১০০ ওয়ানডে উইকেট অর্জন করেছেন। তার লেগেছে ৪৪ ম্যাচ। 

ওয়ানডেতে দ্রুততম একশ উইকেটের তালিকার সেরা দশে আছেন বাংলাদেশের একজনও। বাঁহাতি পেসার মোস্তাফিজুর রহমান ৫৪ ম্যাচেই মাইলফলকের দেখা পেয়েছিলেন। সব মিলিয়ে তার অবস্থান যৌথভাবে ছয়ে, পেসারদের মধ্যে যৌথভাবে তিনে। শাহিন ও স্টার্কের পরই নিউজিল্যান্ডের শেন বন্ডের পাশাপাশি অবস্থান করছেন মোস্তাফিজ।

Comments