রেকর্ড ছুঁয়েও রৌপ্য পেলেন হুয়াং, স্বর্ণ স্কুলছাত্রী ব্যানের

শেষ পর্যন্ত স্বর্ণ পদক নির্ধারিত হয় শুট-অফে

প্রায় শুরু থেকেই ব্যান হাইওজিনের পেছনেই ছিলেন হুয়াং ইয়াটিং। শেষ দুই শটে ব্যান গড়বড় করে ফেলায় তাকে ছুঁয়ে ফেলেন এই চাইনিজ শুটার। তাতে ছুঁয়ে ফেলেন অলিম্পিক রেকর্ডও। কিন্তু তাতেও রৌপ্যপদক নিয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে তাকে। কারণ শুট-অফে তাকে হারিয়ে স্বর্ণ জিতে নিয়েছেন ১৬ বছর বয়সী স্কুলছাত্রী ব্যান।

ফ্রান্সের চ্যাটাউরক্সে শুটিংয়ের ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টে শুট-অফে গড়ানো ম্যাচে মাত্র ০.১ পয়েন্টের ব্যবধানে স্বর্ণ জিতে নেন দক্ষিণ কোরিয়ার ব্যান। শুট-অফে ১০.৪ স্কোর করেন তিনি। অন্যদিকে হুয়াংয়ের স্কোর ১০.৩। নির্ধারিত শটে দুইজনের স্কোরই ছিল ২৫১.৮। যা অলিম্পিকে সর্বোচ্চ করের রেকর্ড।

তবে ম্যাচের এক পর্যায়ে মনে হয়েছিল সহজেই জিতে যাবেন ব্যান। দুই শট আগেও ১.৩ পয়েন্টের ব্যবধানে এগিয়ে ছিলেন তিনি। কিন্তু শেষ দুটি শটে ৯.৯ ও ৯.৬ স্কোর করেন তিনি। যেখানে হুয়াং ১০.৩ ও ১০.৪ করে তাকে ছুঁয়ে ফেলেন। যদিও শেষ পর্যন্ত জয় মিলেছে ব্যানেরই।

এই ইভেন্টে ব্রোঞ্জ জিতেছেন সুইজারল্যান্ডের অড্রে গগনিয়াট। বাদ পড়ার আগে তার স্কোর ছিল ২৩০.৩। মার্কিন যুক্তরাষ্ট্রের সেজেন ম্যাডালেনা হয়েছেন চতুর্থ।

এদিকে পুরুষদের ১০ মিটার এয়ার রাইফেলে অলিম্পিক রেকর্ড ২৫২.২ পয়েন্ট তুলে স্বর্ণ জিতেছেন চীনের শেং লিহাও। সুইডেনের ভিক্টর লিন্ডগ্রেন রৌপ্য ও ক্রোয়েশিয়ার মিরান মারিসিচ ব্রোঞ্জ পদক জিতেছেন।

Comments