প্যারিস অলিম্পিক

নাদালের বিদায়, হারলেন জোকোভিচের কাছে

নাদালকে বিদায় করে মধুর প্রতিশোধ নিলেন জোকোভিচ

ড্র অনুষ্ঠিত হওয়ার পর থেকেই আলোচনা দুই টেনিস কিংবদন্তি নোভাক জোকোভিচ ও রাফায়েল নাদালের ম্যাচ নিয়ে। শেষ পর্যন্ত সে লড়াইয়ে সহজেই জিতেছেন রেকর্ড ২৪ বারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী জোকোভিচ। সরাসরি সেটে নাদালকে হারিয়ে প্যারিস অলিম্পিকের তৃতীয় রাউন্ডে উঠেছেন এই সার্বিয়ান তারকা।

রোঁলা গাঁরোয় সোমবার অলিম্পিক গেমসের অন্যতম আকর্ষণীয় ইভেন্ট টেনিসের দ্বিতীয় রাউন্ডে নাদালকে ৬-১ ও ৬-৪ ব্যবধানে হারান জোকোভিচ। দুই বছরের বেশি সময় মুখোমুখি হয়েছিলেন এই দুই তারকা।

প্রথম সেটে এদিন এক প্রকার পাত্তাই পাননি নাদাল। প্রথম সেট ৬-১ ব্যবধানে জিতে নেওয়ার পর দ্বিতীয় সেটেও ৪-০ ব্যবধানে এগিয়ে গিয়েছিলেন জোকোভিচ। কিন্তু এরপর ঘুরে দাঁড়ান নাদাল। নিজের সার্ভিসে পয়েন্ট তুলে নেওয়ার পর একটি ব্রেক পয়েন্টও আদায় করে ম্যাচে ফেরার আভাস দেন এই স্প্যানিশ তারকা।

শুধু তাই নয়, টানা দুটি ব্রেক পয়েন্ট তুলে নেওয়ার সঙ্গে নিজের সেটে যখন পয়েন্ট আদায় করে নাদাল নেন তখন স্কোরবোর্ড দাঁড়ায় ৪-৪ এ। কিন্তু এরপর নিজের সার্ভে পয়েন্ট আদায় করে নিতে পারেননি এই স্প্যানিশ তারকা। ব্রেক পয়েন্ট আদায় করে ফের এগিয়ে যান জোকোভিচ। পরে নিজের সার্ভিসে পয়েন্ট তুলে ম্যাচও জিতে নেন তিনি।

এই জয়ে ২০০৮ সালের অলিম্পিকে হারার মধুর প্রতিশোধ নিলেন জোকোভিচ। বেইজিংয়ে অলিম্পিকের সেমি-ফাইনালে সেবার জোকোভিচকে ৬-৪, ১-৬ ও ৬-৪ ব্যবধানে হারিয়েছিলেন নাদাল। শেষ পর্যন্ত স্বর্ণপদকও জিতে নিয়েছিলেন এই স্প্যানিশ। আর জোকোভিচ জিতেছিলেন ব্রোঞ্জ। যা অলিম্পিকে তার একমাত্র পদক।

তবে সাম্প্রতিক সময়ে নাদাল ছন্দে না থাকায় এই ম্যাচে ফেবারিট ছিলে জোকোভিচই। তবে লড়াইটা যখন ক্লে কোর্টে তাই নাদালকে পিছিয়ে রাখার উপায় ছিল না। এই কোর্টের রাজাই বলা হয় তাকে। ২২টি আসরে অংশ নিয়ে জিতে নিয়েছেন রেকর্ড ১৪টি শিরোপা।

Comments