‘স্ট্রাইক রেট এই বিশ্বকাপে চিন্তার বিষয় না’, বলছেন সাকিব

আগের বিশ্বকাপের মতো এবারও ব্যাটারদের ফুরফুরে না থাকার ভাব দেখা গেছে শুরু থেকে। তিন ম্যাচের কোনটিতেই ঠিক প্রাণ জুড়ানো ক্রিকেট উপহার দিতে পারেনি বাংলাদেশের ব্যাটাররা।
Shakib Al Hasan & Liton Das
ছবি- সংগ্রহ

টি-টোয়েন্টিতে বহুল চর্চিত বিষয় স্ট্রাইক রেট। যত কম বলে যত বেশি রান করা যায়, এই চিন্তাই গড়ে দেয় পার্থক্য। স্ট্রাইকরেট নিয়ে বরাবরই সংকটে থাকা বাংলাদেশ দল এবার এই নিয়ে চিন্তাই বাদ দিতে চায়। অধিনায়ক সাকিব আল হাসান বলছেন, স্ট্রাইক রেট ভুলে গিয়ে ভালো খেলার ভাবনা তার দলের।

আগের বিশ্বকাপের মতো এবারও ব্যাটারদের ফুরফুরে না থাকার ভাব দেখা গেছে শুরু থেকে। তিন ম্যাচের কোনটিতেই ঠিক প্রাণ জুড়ানো ক্রিকেট উপহার দিতে পারেনি বাংলাদেশের ব্যাটাররা।

তিন ম্যাচ খেলে জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র ফিফটি করেন ওপেনার নাজমুল হোসেন শান্ত। তার স্ট্রাইক রেট ১২৫। তারচেয়ে বেশি স্ট্রাইক রেট আছে  সৌম্য সরকার (১৩১.৮১) ও আফিফ হোসেন (১৩৩.৩৩)।

তিন নম্বরে নেমে ছন্দে থাকা লিটন দাস উড়তে পারেননি এখনো। তার স্ট্রাইক রেট ১০৫.৫৫। তিন ম্যাচেই চারে নেমে সাকিব ৯৩.৯৩ করতে পেরেছেন মোটে ৩১ রান।

নেদারল্যান্ডস ও জিম্বাবুয়ের বিপক্ষে জিতলেও আগে ব্যাট করে বাংলাদেশ করতে পারে যথাক্রমে ১৪৪ ও ১৫০ রান। দুই ম্যাচেই দলকে মূলত জিতিয়েছেন বোলাররা। এর মাঝে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২০৬ রান তাড়ায় গিয়ে ১০১ রানে আটকে যাওয়ার বড় হারের বিব্রতকর ফলও আছে।

কিন্তু দ্রুত রান করার এই চাহিদা নিয়ে মাথা ঘামাতে চান না সাকিব। ভারতের বিপক্ষে নামার আগে মঙ্গলবার সংবাদ সম্মেলনে বললেন, দল হিসেবে ভালো খেলার দিকে সবটা মনোযোগ তাদের,  ' এই বিশ্বকাপে চিন্তার বিষয় না (স্ট্রাইক রেট)। এই বিশ্বকাপে আমাদের চিন্তা হলো দল হিসেবে কীভাবে ভালো খেলতে পারি। কোনো নির্দিষ্ট খেলোয়াড়কে নিয়ে কখনও চিন্তা করিনি, করবও না। দল হিসেবে আমরা কতটা ভালো ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং করতে পারি সেটাই আমরা আসলে সবসময় করার চেষ্টা করব।'

Comments

The Daily Star  | English

MV Abdullah berths at UAE port

The hostage Bangladeshi ship MV Abdullah that was released by the Somali pirates on April 14 berthed at a jetty of the UAE port of Al Hamriyah, at 10:00pm (Bangladesh time) today

51m ago