ফেসবুক পেজে ফলোয়ারের সম্পৃক্ততা বাড়াতে যা করবেন

আপনি চাইলে বেশ কয়েকটি উপায়ে আপনার ফেসবুক ফলোয়ার বা ফ্যানদের সঙ্গে আপনার যোগাযোগ বৃদ্ধি বা সম্পর্ক উন্নত করতে পারেন। 
ফেসবুক পেজে ফলোয়ারের সম্পৃক্ততা বাড়াতে যা করবেন
ছবি: মেটা

ফেসবুকে কনটেন্ট নির্মাতা, ই-কমার্স ব্যবসায়ী কিংবা জনপ্রিয় কোনো পেজ থাকলে তাদের জন্য ফলোয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। তাদের সমর্থন এবং উৎসাহের ওপর নির্ভর করে ব্যবসা কিংবা কনটেন্ট নির্মাণের ক্যারিয়ার।

একটি শক্তিশালী ফ্যান বা ফলোয়ার বেস তৈরির পেছনে নিঃসন্দেহে অনেক পরিশ্রম করতে হয়। তবে এই ভিত্তি টিকিয়ে রাখার জন্য তাদের সঙ্গে ভালো সম্পর্ক বজায় রাখা অত্যন্ত জরুরি। সে জন্য ফলোয়ারদের সঙ্গে সংযুক্ত থাকা খুবই গুরুত্বপূর্ণ।  

আপনি চাইলে বেশ কয়েকটি উপায়ে আপনার ফেসবুক ফলোয়ার বা ফ্যানদের সঙ্গে আপনার যোগাযোগ বৃদ্ধি বা সম্পর্ক উন্নত করতে পারেন। 

  • প্রথমত, আপনার ফলোয়ারদের বোঝার চেষ্টা করুন এবং তারা কোন কোন বিষয়ে আগ্রহী তা জানুন।
  • দ্বিতীয়ত, আপনার দর্শকদের সঙ্গে সংযুক্ত থাকার জন্য, যোগাযোগের একটি নিরাপদ পরিবেশ তৈরি করুন।
  • সবশেষে, আপনার বা পেজের প্রতি সবচেয়ে বেশি অনুরাগী ফলোয়ারদের চিনুন এবং তাদের নানাভাবে পুরস্কৃত করুন।

চলুন এগুলো সম্পর্কে বিস্তারিত দেখে নেওয়া যাক।

ফলোয়ারদের বোঝার চেষ্টা এবং তাদের আগ্রহ

আপনার ফলোয়ার বেস কাদের নিয়ে গঠিত, তা জানার একাধিক সুবিধা রয়েছে। এর ফলে তারা কী ধরনের কন্টেন্ট বা পণ্য বেশি পছন্দ করে, তা বোঝার ক্ষেত্রে আপনার সুবিধা হবে। আপনি চাইলে আপনার কনটেন্ট বা পণ্যগুলো তাদের আগ্রহের সঙ্গে মানানসই করে তৈরি করতে পারবেন। 

এর জন্য আগে আপনাকে এখানে কয়েকটি বিষয় খুঁজতে হবে।

  • আপনার টপ ফ্যান কারা।
  • কারা আপনার কনটেন্ট বেশি দেখছে।
  • আপনার ফলোয়াররা কোন জায়গার।

ফেসবুকের প্রফেশনাল ড্যাশবোর্ডের মাধ্যমে আপনি এর সবকিছু খুব সূক্ষ্মভাবে পর্যবেক্ষণ করতে পারবেন। এখান থেকে আপনি আপনার ফলোয়ারদের পাশাপাশি আপনার কনটেন্টগুলো কেমন পারফর্ম করছে সেটিও দেখতে পারবেন। এখানে আপনি ফলোয়ার বা আপনার দর্শকের বিভিন্ন তথ্য যেমন, বয়স গোষ্ঠী, জেন্ডার, অবস্থান ইত্যাদিও দেখতে পারবেন। 

অন্যদিকে, কন্টেন্টের পারফরম্যান্স যেমন, রিচ, এনগেজমেন্ট, প্রতিক্রিয়া, মন্তব্য, শেয়ার ইত্যাদি সম্পর্কেও এখানে জানতে পারবেন। আপনার কনটেন্টগুলো সময়ের সঙ্গে কেমন পারফর্ম করছে, তা আপনি নিয়মিত ড্যাশবোর্ড পরিদর্শনের মাধ্যমে বুঝতে পারবেন।

যেসকল ফলোয়ার আপনার কন্টেন্টের সঙ্গে নিয়মিত জড়িত থাকে তাদের 'টপ ফ্যান' নামের একটি বিশেষ সম্মানসূচক ব্যাজ দেওয়া হয়ে থাকে। 'টপ ফ্যান' ব্যাজটির মাধ্যমে আপনি আপনার নিয়মিত ফলোয়ারদের সহজে চিনতে পারবেন। যা আপনাকে তাদের সঙ্গে আরও সহজে সংযুক্ত হতে সাহায্য করবে। এতে করে আপনি তাদের সঙ্গে যোগাযোগের পাশাপাশি তাদের বিভিন্ন উপায়ে উৎসাহিত করতে পারবেন। আপনার বিভিন্ন পোস্টে মন্তব্য করলে আপনি তাদের নামের পাশে সেই ব্যাজটি দেখতে পাবেন। সেখান থেকে 'টপ ফ্যান' ব্যাজে ক্লিক করে আপনি 'সি অল টপ ফ্যান' অপশনটি পাবেন। সেখান থেকে সকল টপ ফ্যানদের একটি তালিকা দেখতে পাবেন।

এ ছাড়া রয়েছে সাপ্তাহিক এনগেজমেন্ট তালিকা। আপনার কন্টেন্টগুলোয় সর্বাধিক প্রতিক্রিয়া, মন্তব্য, শেয়ার বা ইন্টারঅ্যাক্টের মাধ্যমে ওই সপ্তাহে কে কত পয়েন্ট অর্জন করেছেন তা এখান থেকে দেখতে পাওয়া যায়। এই তালিকাটি প্রতি রবিবার রিফ্রেশ হয়। আপনি এটি আপনার পেজের 'এবাউট' বিভাগে খুঁজে পাবেন।

এগুলোর মাধ্যমে আপনি আপনার পেজের সবচেয়ে সক্রিয় ফলোয়ারদের সহজে খুঁজে বের করতে পারবেন। তাদের পর্যবেক্ষণের মাধ্যমে আপনি আরও ভালোভাবে বুঝতে পারবেন তারা কী চাচ্ছে, তাদের আগ্রহ কীসে। পাশাপাশি সক্রিয় ফলোয়ারদের অবদানের জন্যে ধন্যবাদ জ্ঞাপন অবশ্যই তাদেরকে আরও উৎসাহ প্রদান করবে।

যোগাযোগের একটি নিরাপদ পরিবেশ তৈরি

আপনার ফলোয়ার বা দর্শকদের সঙ্গে যোগাযোগের অনেকগুলো উপায় রয়েছে। যার মধ্যে রয়েছে কমেন্ট সেকশন, সরাসরি মেসেজিং, লাইভ স্ট্রিমিং, গ্রুপে যোগাযোগসহ আরও অনেক উপায়।

আপনার ফলোয়ারদের সঙ্গে কার্যকরভাবে যোগাযোগের জন্য কমেন্ট সেকশনের ব্যবহার বেশ ভালো একটি উপায়। আপনি যদি অনেক বেশি ব্যস্ত থাকেন, সেক্ষেত্রে কমেন্ট সেকশনের মন্তব্যগুলো স্ক্রোল করে 'টপ ফ্যান' ব্যাজগুলো খুঁজুন। এতে করে আপনি চাইলে আপনার সবচেয়ে বিশ্বস্ত ফলোয়ারদের মন্তব্যগুলোতে প্রতিক্রিয়া কিংবা উত্তর জানাতে পারবেন। 

যোগাযোগের একটি নিরাপদ পরিবেশ তৈরি আপনার ফলোয়ারদের আপনার সঙ্গে যোগাযোগে আরও বেশি আগ্রহী করে তুলবে। ফলোয়ারদের সঙ্গে যোগাযোগ আপনি চাইলে আরও কার্যকর উপায়ে পরিচালনা করতে পারেন। এর জন্যে, পেজের প্রফেশনাল ড্যাশবোর্ডের মধ্যে কমেন্ট মডারেশন টুলটি ব্যবহার করতে পারেন।

আপনি চাইলে মডারেশন অ্যাসিস্টের মাধ্যমে আপনার পোস্টে আগত বিভিন্ন অনাকাঙ্ক্ষিত কমেন্ট বা মন্তব্য স্বয়ংক্রিয়ভাবে লুকাতে পারেন। যেমন, লিঙ্কসহ মন্তব্য, প্রোফাইল ফটো ছাড়া প্রোফাইলের মন্তব্য, নির্দিষ্ট কিছু কী-ওয়ার্ডসহ মন্তব্য এবং আরও অনেক কিছু। অন্যদিকে, আপনার পোস্টে কারা মন্তব্য করতে পারবে তাও আপনি ঠিক করে দিতে পারবেন। 

আর আপনি চাইলে আপনার ফলোয়ারদের সঙ্গে নিরাপদে যোগাযোগ স্থাপনের জন্য ফেসবুকের 'সেফটি হাব' থেকে আরও তথ্য জেনে নিতে পারেন।

ফলোয়ারদের চিনুন, পুরস্কৃত করুন

আপনার ফলোয়ার বা ফ্যানদের অবদানে আপনি যে জায়গায় পৌঁছেছেন। তাই তাদের খেয়াল রাখা এবং তাদের অবদানের জন্য প্রশংসা করা গুরুত্বপূর্ণ।

যেসব ফলোয়ার বা ফ্যান অবিরতভাবে আপনাকে সমর্থন করে আসছে তাদেরকে আপনি যেকোনো উপায়ে পুরষ্কৃত করুন। আপনার শীর্ষ ফলোয়ার বা ভক্তদের কথা পাবলিক পোস্টে বলার মাধ্যমে; তাদের নিয়ে পেজে কোনো একটি মজার প্রতিযোগিতা শুরুর মাধ্যমে; বিভিন্ন বিশেষ দিনে উপহার পাঠানোর মাধ্যমে কিংবা ছাড়ের মাধ্যমে তাদের পুরষ্কৃত করতে পারেন।

এ ছাড়া, ফেসবুকের কিছু বিল্ট-ইন ফিচার রয়েছে যেগুলোর মাধ্যমে আপনি আপনার ফলোয়ারদের সমর্থনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করতে পারেন। ফেসবুক সম্প্রতি টপ ফ্যান এবং স্টার প্রেরকদের জন্য, ফ্যান অ্যাপ্রেসিয়েশন টেমপ্লেট চালু করেছে। যার মাধ্যমে আপনি আপনার ভক্তদের প্রশংসা জানাতে পারেন। এই টেমপ্লেটগুলো স্বয়ংক্রিয়ভাবে বিভিন্ন পোস্ট বা গল্পের মধ্য দিয়ে ফলোয়ারদের অবদান উল্লেখ করে। এই টেমপ্লেটগুলো আপনার সাপ্তাহিক এনগেজমেন্ট তালিকার জন্যেও পাওয়া যায়। 

এ ছাড়া, 'টপ ফ্যান'-দের জন্যে এক্সক্লুসিভ কনটেন্ট তৈরির মাধ্যমেও তাদেরকে পুরস্কৃত করতে পারেন। এর জন্যে ফেসবুকে একটি আলাদা ফিচার রয়েছে। কম্পোজারের পোস্ট সেটিংসে গিয়ে টপ ফ্যানদের জন্য আপনি এটি চালু করতে পারবেন। 

একজন কন্টেন্ট নির্মাতা কিংবা ব্যবসায়ী হিসেবে আপনার ক্রেতা, দর্শক কিংবা ভক্তদের সঙ্গে সংযুক্ত থাকা খুবই গুরুত্বপূর্ণ। যেহেতু একজনের পক্ষে প্রতিটি মন্তব্য, বার্তা বা ইমেলের প্রতিক্রিয়া জানানো অনেক কঠিন। সেক্ষেত্রে, এ সব উপায়ে আপনি আপনার ফলোয়ারদের সঙ্গে আরও কার্যকরভাবে যোগাযোগ বা সংযোগ তৈরি করতে পারেন।

তথ্যসূত্র: মেটা 

Comments