সরকারি চাকরি

পিএসসির সদস্য ২০ জন করার সুপারিশ সংসদীয় কমিটির

বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সদস্য সংখ্যা ১৫ থেকে ২০ জন করার সুপারিশ করেছে জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। 
৪৩তম বিসিএসের ফল প্রকাশ
ছবি: সংগৃহীত

বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সদস্য সংখ্যা ১৫ থেকে ২০ জন করার সুপারিশ করেছে জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। 

এছাড়া সরকারি কর্ম কমিশন সচিবালয় গঠনের বিষয়টি আইনি কাঠামোতে অন্তর্ভুক্ত এবং আইনের অধীনে বিধিমালা প্রণয়নের বিধান যুক্ত করার কথা বলেছে কমিটি।

এসব নতুন বিধান যুক্ত করে প্রয়োজনীয় সংশোধন, সংযোজন ও পরিমার্জনের পর 'বাংলাদেশ সরকারি কর্ম কমিশন বিল ২০২২' জাতীয় সংসদে চূড়ান্ত রিপোর্ট প্রণয়নের সুপারিশ করেছে কমিটি।

আজ বুধবার সংসদীয় কমিটির সভায় এসব সুপারিশ করা হয়।

আইনে প্রস্তাবিত ১৫ জন সদস্যের পরিবর্তে ২০ জন করার যৌক্তিকতা তুলে ধরে সংসদীয় কমিটি জানায়, পিএসসির ১২ গ্রেড ও তদূর্ধ্ব (ক্যাডার ও নন-ক্যাডার) পদে সরাসরি নিয়োগের ক্ষেত্রে পরীক্ষার্থীর সংখ্যা ব্যাপক হারে বৃদ্ধি পাওয়ায় প্রাক বাছাই, লিখিত পরীক্ষা, মৌখিক পরীক্ষা এবং প্রযোজ্য ক্ষেত্রে ব্যবহারিক পরীক্ষা নেওয়া, ফলাফল প্রস্তুত ও ফলাফল প্রকাশে দীর্ঘ সময় লেগে যায়। 

এছাড়াও এর পাশাপাশি নিয়োগবিধি ও কর্মের শর্তাবলী ইত্যাদি বিষয়ে কমিশন পরামর্শ দিয়ে থাকে, যা বিদ্যমান সদস্যদের পক্ষে যথাসময়ে পরামর্শ দেওয়া প্রায়শই সম্ভব হয় না বলে জানিয়েছে কমিটি। 

এ অবস্থায় অর্পিত দায়িত্ব যথাযথভাবে সম্পাদনে কমিশনের সদস্য সংখ্যা বৃদ্ধি করা প্রয়োজন বলে উল্লেখ করেছে কমিটি।

কমিশন সচিবালয় গঠনের বিষয়টি আইনি কাঠামোতে আনার যুক্তি হিসেবে কমিটি বলেছে, কমিশন সচিবালয়ের মাধ্যমে যাবতীয় সাচিবিক কাজ সম্পন্ন হয়। কিন্তু কমিশন সচিবালয় প্রতিষ্ঠা সম্পর্কিত কোনো বিষয় আইনে উল্লেখ না থাকায় কর্ম সম্পাদনে সমস্যার সৃষ্টি হচ্ছে। এ অবস্থায় কমিশন সচিবালয় প্রতিষ্ঠার বিষয়টি আইনে অন্তর্ভুক্ত করা প্রয়োজন।

কমিটির সভাপতি এইচ এন আশিকুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় কমিটির সদস্য ও জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, আস ম ফিরোজ, র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, দীপংকর তালুকদার, পনির উদ্দিন আহমেদ, ফেরদৌসী ইসলাম, মোকাব্বির খান প্রমুখ অংশ নেন।

Comments