ঢাবিতে ‘গবেষণা ও প্রকাশনা মেলা’ ২২-২৩ অক্টোবর

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথমবারের মতো দু’দিনব্যাপী ‘গবেষণা ও প্রকাশনা মেলা’ আয়োজন করতে প্রস্তুতি নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
ঢাবিতে ‘গবেষণা ও প্রকাশনা মেলা’ ২২-২৩ অক্টোবর
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এক প্রেস ব্রিফিংয়ে মেলার প্রস্তুতি সম্পর্কে বিস্তারিত তথ্য উপস্থাপন করেছেন। ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথমবারের মতো দু'দিনব্যাপী 'গবেষণা ও প্রকাশনা মেলা' আয়োজন করতে প্রস্তুতি নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আগামী ২২ ও ২৩ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে এ মেলা অনুষ্ঠিত হবে। মেলায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ, ইনস্টিটিউট এবং গবেষণা সেন্টারের উদ্ভাবন, গবেষণা ও প্রকাশনা তুলে ধরা হবে।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল জানান, একাডেমিয়া-ইন্ডাস্ট্রি সম্পর্ক স্থাপন এবং প্রকাশনা, গবেষণা ও উদ্ভাবন কার্যক্রম জোরদার করার লক্ষ্যে এই মেলার আয়োজন করা হচ্ছে।  

আজ বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে এক প্রেস ব্রিফিংয়ে মেলার প্রস্তুতি সম্পর্কে বিস্তারিত তথ্য উপস্থাপন করেছেন।

তিনি জানান, এই মেলায় অনুষদগুলোর জন্য ১০টি, ইনস্টিটিউটগুলোর জন্য ১টি, প্রকাশনা সংস্থার জন্য ১টি এবং গবেষণা কেন্দ্রগুলোর জন্য ১টিসহ মোট ১৩টি প্যাভিলিয়ন থাকবে।

এছাড়া ১টি কেন্দ্রীয় মঞ্চ থাকবে। মেলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উপলক্ষ্যে প্রকাশিত প্রকাশনাসহ উল্লেখযোগ্য প্রকাশনা যেমন: গ্রন্থ, জার্নালের বিশেষ সংখ্যা, গবেষণা প্রকল্প, পোস্টার, ফ্লায়ার, ব্রুশিয়ার প্রদর্শন ও উপস্থাপন করা হবে।

মেলায় ৫৫টি গ্রন্থ, ২৬টি বিশেষ জার্নাল, ২১৬টি গবেষণা প্রজেক্ট, ৬২৪টি পোস্টার এবং ৮৬টি ফ্লাইয়ার/ব্রুশিয়ার স্থান পাবে বলে আশা করা হচ্ছে।

উপাচার্য জানান, মেলায় বিশ্ববিদ্যালয়ের প্রতিটি অনুষদ, বিভাগ, ইনস্টিটিউট এবং সেন্টার অংশ নেবে ও প্রত্যেকের উপস্থাপনা থাকবে। প্রত্যেক অনুষদের প্যাভিলিয়নের সঙ্গে অনুষদভুক্ত বিভাগগুলোর ১টি করে স্টল ও ইনস্টিটিউটের প্যাভিলিয়নের সঙ্গে প্রত্যেক ইনস্টিটিউটের ১টি করে স্টল থাকবে।

আগামী ২২ অক্টোবর সকাল সাড়ে ১০টায় মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এবং অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী।

সংবাদ সম্মেলনে উপাচার্য বলেন, 'উদ্বোধনী দিন ২২ অক্টোবর বিকেল ৩টায় কলা, বিজ্ঞান, আইন, বিজনেস স্টাডিজ এবং সামাজিক বিজ্ঞান অনুষদের আলাদা উপস্থাপনা থাকবে। ২৩ অক্টোবর সমাপনী দিনে সকাল ১০টায় জীববিজ্ঞান, ফার্মেসী, আর্থ অ্যান্ড এনভায়রমেন্টাল সায়েন্সেস, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি এবং চারুকলা অনুষদের আলাদা উপস্থাপনা থাকবে।'

এছাড়া, সকল ইনস্টিটিউটের পক্ষে ১টি এবং গবেষণা কেন্দ্র/ব্যুরো'র পক্ষে ১টি উপস্থাপনা থাকবে। সমাপনী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উপলক্ষে কবিতা, রচনা ও ফটোগ্রাফি প্রতিযোগিতা এবং শতবর্ষ উপলক্ষে প্রকাশিত প্রত্যেক জার্নালের বিশেষ সংখ্যার শ্রেষ্ঠ আর্টিক্যাল লেখককে সনদ, ক্রেস্ট ও প্রাইজমানি প্রদান করা হবে।

এছাড়া, প্রত্যেক অনুষদ, ইনস্টিটিউট এবং সেন্টার কর্তৃক উপস্থাপিত পোস্টারের মধ্যে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পোস্টার উপস্থাপনকারীকে পুরস্কার দেওয়া হবে।

তিনি আরও বলেন, 'গবেষণা মেলায় আগত দর্শনার্থীদের জন্য গাড়ি পার্কিং, অভ্যর্থনা-তথ্য-অভিযোগ কেন্দ্র, প্রাথমিক চিকিৎসা সুবিধা, অগ্নি নির্বাপন ব্যবস্থা, খাদ্য ও নিরাপদ পানীয় ব্যবস্থা, ওয়াশ রুম সুবিধা, বিশেষ চাহিদা সম্পন্ন দর্শনার্থীদের সুযোগ-সুবিধা প্রদানসহ সার্বিক শৃঙ্খলা রক্ষার জন্য বিশ্ববিদ্যালয়ের বিএনসিসি, রোভার স্কাউট ও রেঞ্জার ইউনিটের শিক্ষার্থীরা দায়িত্ব পালন করবে। এছাড়া খন্দকার মোকাররম হোসেন বিজ্ঞান ভবন ও সায়েন্স এ্যানেক্স ভবন প্রাঙ্গণে গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা থাকবে।'

উপাচার্য আরও জানান, মেলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী, অ্যালামনাই ও আমন্ত্রিত অতিথিরা অংশ নেবেন। মেলা সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত উন্মুক্ত থাকবে। শৃঙ্খলা রক্ষার্থে গবেষণা মেলায় শারীরিক শিক্ষা কেন্দ্রের মূল গেইট দিয়ে প্রবেশ এবং সুইমিংপুল সংলগ্ন গেইট দিয়ে বের হতে হবে। কোনো যানবাহন ভেতরে প্রবেশ করতে পারবে না।

Comments