বশেফমুবিপ্রবিতে সিন্ডিকেট সভা বাতিল, আন্দোলনে অনড় শিক্ষকরা

জামালপুরের মেলান্দহের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেফমুবিপ্রবি) উপাচার্য সৈয়দ সামসুদ্দিন আহমেদের অপসারণ দাবিতে ১৪তম দিনের মতো আন্দোলন চালিয়ে যাচ্ছেন শিক্ষকরা।
বশেফমুবিপ্রবি
বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদের অপসারণের দাবিতে আন্দোলন করছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। ফাইল ছবি

জামালপুরের মেলান্দহের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেফমুবিপ্রবি) উপাচার্য সৈয়দ সামসুদ্দিন আহমেদের অপসারণ দাবিতে ১৪তম দিনের মতো আন্দোলন চালিয়ে যাচ্ছেন শিক্ষকরা।

মঙ্গলবার ক্যাম্পাসে গিয়ে দেখা যায়, অধিকাংশ শিক্ষার্থী বাড়ি চলে গেছে। অনেকটা নীরবতা বিরাজ করছে ক্যাম্পাসে। দাবিদাওয়া বাস্তবায়নে অনড় আন্দোলন চালিয়ে যাচ্ছেন শিক্ষকরা। এদিকে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভা হঠাৎ করেই আজ বাতিল করা হয়েছে।

বিকেল ৩টায় সিন্ডিকেট সভা ডাকা হয়েছিল। ভিসির অসুস্থতার কথা জানিয়ে হঠাৎ তা বাতিল করায় শিক্ষকদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়।

আগামী বৃহস্পতিবার উপাচার্যের শেষ কর্মদিবস। আন্দোলনকারী শিক্ষকদের দাবি, এই ভিসি যাতে পুনরায় নিয়োগ না পান।

আন্দোলনে নেতৃত্বদানকারী সহকারী অধ্যাপক এ এইচ এম মাহবুবুর রহমান বলেন, উপাচার্য চুক্তিভিত্তিক নিয়োগ দিয়ে বেতনের অর্ধেক তিনি নেন। এছাড়াও অনিয়মের নানা অভিযোগ আছে তার বিরুদ্ধে। ইতোপূর্বে তিনি স্বেচ্ছাসেবক এবং সাংবাদিকদের আপ্যায়নের নামেও ১০ লাখ টাকা বিল পাশ করে আত্মসাৎ করেন বলে শিক্ষকরা অভিযোগ করেন।

এসব অভিযোগ নিয়ে জানতে উপাচার্যের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তিনি কল রিসিভ করেননি।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা মাহবুব আলম জানান, উপাচার্য অসুস্থ, তাই সিন্ডিকেট সভা বাতিল করা হয়েছে।

এদিকে লাগাতার আন্দোলনে স্থবির অবস্থা তৈরি হয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমে।

শিক্ষার্থীরা জানান, করোনায় এমনিতেই আমরা পিছিয়ে পড়েছি, তার উপর শিক্ষকদের আন্দোলনে সেশনজট তৈরি হচ্ছে।

Comments

The Daily Star  | English
IMF loan conditions

3rd Loan Tranche: IMF team to focus on four key areas

During its visit to Dhaka, the International Monetary Fund’s review mission will focus on Bangladesh’s foreign exchange reserves, inflation rate, banking sector, and revenue reforms.

12h ago