ঢাবির ক্যান্টিনের খাবারের মান পরীক্ষা করতে চায় ভোক্তা অধিদপ্তর

অনুমতি পেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যান্টিন ও ডাইনিংয়ের খাবারের মান পরীক্ষা করতে চায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ (ডিএনসিআরপি) অধিদপ্তর।
ঢাবির ব্যবসায় অনুষদ মিলনায়তনে আয়োজিত সেমিনারে বক্তব্য দিচ্ছেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান। ছবি: সংগৃহীত

অনুমতি পেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যান্টিন ও ডাইনিংয়ের খাবারের মান পরীক্ষা করতে চায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ (ডিএনসিআরপি) অধিদপ্তর।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুমতি পেলে তারা অভিযান চালাতে পারেন। তবে অভিযানে খাবারের মান খারাপ পেলে বা কোনো অসঙ্গতি পেলে ক্যান্টিন মালিকদের বিরুদ্ধে তারা কোনো ব্যবস্থা নেবেন না।

সোমবার এক সেমিনারে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান এমন প্রস্তাব উপস্থাপন করলে ঢাবি কর্তৃপক্ষ ও শিক্ষার্থীরা ইতিবাচক সাড়া দেন।

দৃষ্টি আকর্ষণ করা হলে সেমিনারে উপস্থিত ঢাবির উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এ এস এম মাকসুদ কামালও ইতিবাচক সাড়া দেন।

ঢাবিতে এক সেমিনারে প্রধান বক্তা হিসেবে বক্তব্য দেওয়ার সময় এ এইচ এম সফিকুজ্জামান এ প্রস্তাব দেন। ব্যবসায় অনুষদ মিলনায়তনে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক সফিকুজ্জামান বলেন, 'আমি এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলাম এবং শহীদুল্লাহ হলে থাকতাম। হলগুলোর খাবারের মান ভালো না হওয়ায় আমরা রেস্টুরেন্টে খেতাম।'

তিনি বলেন, 'বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুমতি নিয়ে আমরা ঢাবির হলগুলোর ক্যান্টিনের খাবারের মান পরীক্ষা করতে চাই। তবে আমরা ক্যান্টিনের মালিকদের কোনো জরিমানা বা শাস্তি দেবো না।'

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যান্টিন ও ডাইনিংয়ের খাবারের মান ভালো না থাকার অনেক অভিযোগ আছে। গণমাধ্যমেও এ নিয়ে অসংখ্য প্রতিবেদন প্রকাশ হয়েছে।

Comments