যৌন নিপীড়নের অভিযোগে হাবিপ্রবির ২ শিক্ষার্থী বহিষ্কার

তাদের দুজনকে একাডেমিক সেশন থেকে ১ বছরের জন্য এবং আবাসিক হল থেকে স্থায়ীভাবে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। ছবি: বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে নেওয়া

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ২ শিক্ষার্থীকে যৌন নিপীড়নের অভিযোগে বহিষ্কার করা হয়েছে।

বহিষ্কৃতরা হলেন- মেকানিক্যাল বিভাগের শিক্ষার্থী মো. সাখওয়াত হোসেন সোহাগ এবং এইচএসটিইউর অর্থনীতি বিভাগের শিক্ষার্থী রিফুজার রহমান রনি।

গত ২ ও ২৮ আগস্ট বিশ্ববিদ্যালয়ের ২ শিক্ষার্থী পৃথকভাবে তাদের বিরুদ্ধে লিখিত অভিযোগ দেন।

অভিযোগের প্রেক্ষিতে তাদের দুজনকে একাডেমিক সেশন থেকে ১ বছরের জন্য এবং আবাসিক হল থেকে স্থায়ীভাবে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

হাবিপ্রবি কর্মকর্তারা জানান, স্টুডেন্ট অর্ডিনেন্স ও ডিসিপ্লিনের ধারা ১৪ এবং ১৫ অধীনে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

৩০ আগস্ট তাদের সাময়িকভাবে বহিষ্কার করা হলেও গতকাল বৃহস্পতিবার থেকে স্থায়ী বহিষ্কারাদেশ কার্যকর হয়েছে। হাবিপ্রবি উপাচার্যের আদেশক্রমে রেজিস্ট্রার অধ্যাপক ডা. মো. সাইফুল ইসলাম এ বহিষ্কারাদেশ জারি করেন।

হাবিপ্রবির প্রক্টর মামুনুর রশিদ দ্য ডেইলি স্টারকে বলেন, '২ নারী শিক্ষার্থীর অভিযোগ পাওয়ার পর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সেটি যৌন নিপীড়ন সুরক্ষা কমিটির কাছে পাঠায়। কমিটি পরে অভিযোগকারী ও অভিযুক্ত শিক্ষার্থীদের সঙ্গে যোগাযোগ করে সব প্রমাণ, সাক্ষী ও বক্তব্য পরীক্ষা করে অভিযুক্ত ২ জনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য কর্তৃপক্ষকে সুপারিশ করে।'

সুরক্ষা কমিটির পরামর্শের ভিত্তিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি।

Comments

The Daily Star  | English

Heatwaves in April getting longer

Mild to moderate heatwaves, 36 to 40 degrees Celsius, in the month of April have gotten longer over the years, according to a research.

1h ago