এসএসসির ফল জানা যাবে অনলাইনে ও এসএমএসে

আজ সোমবার দুপুরে এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হতে যাচ্ছে।
ফলাফলের অপেক্ষায় শিক্ষার্থীরা। ছবিটি রাজধানীর রাজউক উত্তরা মডেল কলেজ থেকে তুলেছেন দ্য ডেইলি স্টারের আলোকচিত্রী প্রবীর দাশ।

আজ সোমবার দুপুরে এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হতে যাচ্ছে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির প্রধান তপন কুমার সরকার বলেন, 'সব বোর্ডের চেয়ারপারসনরা সকাল ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফল হস্তান্তর করবেন।'

এরপর প্রধানমন্ত্রী তার কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে এ বছর অংশ নেওয়া ২০ লাখের বেশি পরীক্ষার্থীর ফল প্রকাশ করবেন।

দুপুর ১টায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সংবাদ সম্মেলনে ফলের বিস্তারিত তুলে ধরবেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

এর আগে দুপুর ১২টা থেকে শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষা বোর্ডের ওয়েবসাইট ও মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে ফল জানা যাবে বলে জানান তপন কুমার সরকার।

ওয়েবসাইটে রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, পরীক্ষার নাম, বছর ও শিক্ষা বোর্ড সিলেক্ট করে সাবমিট বাটনে ক্লিক করে জানা যাবে ফল।

শিক্ষাবোর্ডের ওয়েবসাইট থেকে ফল জানা যাবে।

আর মুঠোফোনে খুদেবার্তার মাধ্যমেও ফলাফল জানা যাবে। মুঠোফোনের মেসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম ৩ অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। উদাহরণ: SSC DHA 123456 2022 লিখে ১৬২২২ নম্বরে পাঠালে ফিরতি এসএমএসে ফল জানা যাবে।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের জন্য DAKHIL লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম ৩ অক্ষর লিখে আবার স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। উদাহরণ: DAKHIL MAD 123456 2022 লিখে ১৬২২২ নম্বরে পাঠালে ফিরতি এসএমএসে ফল জানা যাবে।

মহামারির কারণে শিক্ষাসূচি পাল্টে যাওয়ায় চলতি বছর সাড়ে ৪ মাস পিছিয়ে গত ১৯ জুন এ পরীক্ষা শুরুর দিন ঠিক হয়। পরে বিভিন্ন জেলায় বন্যার কারণে স্থগিত হওয়া পরীক্ষা শুরু হয় ১৫ সেপ্টেম্বর থেকে।

২০২২ সালে ১১টি শিক্ষা বোর্ডে পরীক্ষার্থী ছিল ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন।

এর মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন পরীক্ষার্থী ছিল।

এ ছাড়া ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন মাদরাসা ও ১ লাখ ৫৩ হাজার ৬৬২ জন শিক্ষার্থী কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষার্থী ছিল।

মহামারির কারণে প্রস্তুতিতে ঘাটতি থাকায় এ বছরও সংক্ষিপ্ত সিলেবাসে সময় কমিয়ে ২ ঘণ্টায় পরীক্ষা নেওয়া হয়।

Comments