শিক্ষা

‘কোনো শিক্ষক নিজ ক্লাসের শিক্ষার্থীকে কোচিংয়ে পড়াতে পারবেন না’

কোনো শিক্ষক নিজ ক্লাসের শিক্ষার্থীদের কোচিং সেন্টারে পড়াতে পারবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।
চাঁদপুর স্টেডিয়ামে আয়োজিত অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী। ছবি: সংগৃহীত

কোনো শিক্ষক নিজ ক্লাসের শিক্ষার্থীদের কোচিং সেন্টারে পড়াতে পারবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেন, 'এ বিষয়টি ইতোমধ্যে আইনগতভাবে নিষিদ্ধ হয়েছে।'

আজ শুক্রবার সকালে চাঁদপুর স্টেডিয়ামে আয়োজিত বিসিবি কাউন্সিলর কাপ টি-২০ ক্রিকেট টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠান শেষে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, 'কিছু কিছু সময় শিক্ষার্থীদের কোচিং কিছুটা দরকার হয়। কারণ দেশে-বিদেশের বিভিন্ন ধরনের পরীক্ষার জন্য প্রস্তুতির দরকার হয়। পাশাপাশি আমাদের অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণিকক্ষে শিক্ষার্থীর সংখ্যা অনেক বেশি এবং সেখানে প্রত্যেক শিক্ষকের পক্ষে প্রতিটি শিক্ষার্থীকে ভালোভাবে নজর দেওয়া সম্ভব হয় না অনেক সময়। তাতে অনেকে হয়তো কিছুটা পিছিয়ে পড়তে পারে। আবার অনেকের বাড়িতে বাবা-মা কর্মজীবী হওয়ায় বাড়িতেও সেই সহযোগিতা দেওয়ার মতো কেউ নেই। সেক্ষেত্রে কখনো কখনো কোচিংয়ের দরকার হতে পারে।'

'সেক্ষেত্রে তার বিকল্প হিসেবেও শিক্ষাপ্রতিষ্ঠানভিত্তিক কোচিংয়ের ব্যবস্থা করার কথা বলা হয়েছে। একইসঙ্গে যেটি অনৈতিক, যে নিজের ক্লাসে না পড়িয়ে বাড়িতে বা কোচিং সেন্টারে পড়তে বাধ্য করেন এবং সেখানে না পড়লে তাকে হয়তো ফেল করিয়ে দেয় বা কম নম্বর দেয়, এই অংশটুকু একেবারেই অনৈতিক। এটি আইনে নিষিদ্ধ করা হয়েছে', বলেন তিনি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিসিবির পরিচালক ও জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক আকরাম খান, চাঁদপুর জেলা প্রশাসক কামরুল হাসান, পুলিশ সুপার মো. মিলন মাহমুদ, চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান প্রমুখ।

ক্রিকেটার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন চাঁদপুর জেলা শাখা আয়োজিত খেলার উদ্বোধনী দিনে সন্দীপ ক্রিকেট অ্যাকাডেমির বিপরীতে শাহরাস্তি ক্রিকেট অ্যাকাডেমি ৭ উইকেটে জয় লাভ করে। টুর্নামেন্টে সারা দেশ থেকে মোট ২৪টি দল অংশ নিচ্ছে।

Comments