উচ্চশিক্ষা কর্মসংস্থান নিশ্চিত করে না: শিক্ষা উপমন্ত্রী

শিক্ষার্থীদের কারিগরি শিক্ষার প্রতি মনযোগী হওয়ার আহ্বান জানিয়ে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, উচ্চশিক্ষা কর্মসংস্থান নিশ্চিত করে না।
শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী | ছবি: টেলিভিশন থেকে নেওয়া

শিক্ষার্থীদের কারিগরি শিক্ষার প্রতি মনযোগী হওয়ার আহ্বান জানিয়ে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, উচ্চশিক্ষা কর্মসংস্থান নিশ্চিত করে না।

আজ বুধবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের চামেলী হলে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফল হস্তান্তর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

শিক্ষা উপমন্ত্রী বলেন, 'শিক্ষার্থী যারা আজকে এই শিক্ষাজীবনের ধাপ অতিক্রম করেছেন তাদের উদ্দেশ্যে আমাদের অনুরোধ থাকবে, পরবর্তী স্তর বিবেচনায় তারা একটু কৌশলী হবেন। এইচএসসি পরীক্ষার পরে আমরা অনেকেই উচ্চশিক্ষার দিকে যাই। উচ্চশিক্ষায় শিক্ষিত হতে আমরা বিশ্ববিদ্যালয়ে অনার্স, কলেজে ডিগ্রি পড়ার জন্য যাই। যে বিষয়েই পড়ি না কেন, আমরা যাতে দক্ষতা এবং কর্মঅভিজ্ঞতা সম্পন্ন সব সার্টিফিকেট কোর্সের প্রতি মনযোগী হই।'

শিক্ষা মন্ত্রণালয়সহ সরকারের বিভিন্ন মন্ত্রণালয় এসব কোর্সের ব্যবস্থা করছে বলে জানান তিনি। মহিবুল হাসান জানান, কারিগরি শিক্ষা বোর্ডে অধীনে ৩ মাস মেয়াদি অনেকগুলো কোর্স আছে। সেখানে ওয়েব ডিজাইন-ডেভেলপমেন্ট থেকে শুরু করে কম্পিউটার অপারেটর, গ্রাফিক্স ডিজাইন, এনিমেশন, অ্যাভিয়েশন ম্যানেজমেন্ট বিষয়ে শেখানো হয়।

'বিশ্ববিদ্যালয় বা উচ্চ শিক্ষায় তারা (শিক্ষার্থীরা) যাবেন কিন্তু বিশ্ববিদ্যালয় বা উচ্চশিক্ষা কর্মসংস্থান নিশ্চিত করে না। তারা এসব কোর্সগুলো যদি উচ্চ শিক্ষাকালীন অবস্থায় করেন বা উচ্চশিক্ষায় না গেলেও এক বছর মেয়াদি নানা ধরনের দক্ষতামূলক কোর্স যদি তারা করেন; তারা শুধু কর্মসংস্থানই পাবেন না-আত্মকর্মসংস্থানের জন্য উদ্যোক্তা হতে পারবেন,' যোগ করেন তিনি।

শিক্ষা উপমন্ত্রী আরও বলেন, 'দেশে-বিদেশে কর্মসংস্থান তাদের জন্য সহজ হবে। লাখ লাখ গ্রাজ্যুয়েটের কর্মসংস্থান পৃথিবীর অনেক উন্নত দেশেও সরাসরি হয় না।'

Comments