শিক্ষা

নতুন শিক্ষাক্রমে ৫ দিন শ্রেণিকক্ষে পাঠদান, ২ দিন ছুটি: শিক্ষামন্ত্রী

নতুন শিক্ষাক্রমে ২ দিন ছুটির বিষয়টি অনুমোদিত
নতুন শিক্ষাক্রমে ৫ দিন শ্রেণিকক্ষে পাঠদান, ২ দিন ছুটি: শিক্ষামন্ত্রী
চাঁদপুর সার্কিট হাউসে সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ছবি: সংগৃহীত

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, সারা পৃথিবীতে যে নিয়ম আমাদের বাংলাদেশেও একই নিয়মে ৫ দিন শ্রেণিকক্ষে পাঠদান হবে আর ২ দিন ছুটি থাকবে।

 আজ বৃহস্পতিবার দুপুরে চাঁদপুর সার্কিট হাউসে সাংবাদিকদের এসব কথা বলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেন, এটা নতুন শিক্ষাক্রমে অনুমোদিত। গত বছর শিক্ষা প্রতিষ্ঠানের ৬ দিন ক্লাস ছিল। সেই সময় আমরা বিদ্যুৎ বিভ্রাটের কারণে ৫ দিন ক্লাস করেছি। তখনই বলেছি আগামী বছর সারা পৃথিবীতে যা নিয়ম আমাদের বাংলাদেশেও একই নিয়মে ৫ দিন শ্রেণিকক্ষে পাঠদান হবে আর ২ দিন ছুটি থাকবে।

কারিগরি শিক্ষা বিভাগে শিক্ষক সংকট নিয়ে শিক্ষামন্ত্রী বলেন, কারিগরি শিক্ষা বিভাগে শিক্ষক সংকট নেই। কারণ কারিগরি শিক্ষা বিভাগে গত ৪ বছরে অনেক শিক্ষক নিয়োগ হয়েছে। এর আগে ১০ বছরে কোনো শিক্ষক নিয়োগ হয়নি।

মন্ত্রী বলেন, সব সময়ই কোনো না কোনো শিক্ষক অবসরে যাচ্ছেন। কাজেই কিছু কিছু পদ সব সময় শূন্য হয়। আবার সেই শূন্য পদগুলো চাহিদা দিয়ে পূরণ করি। এই নিয়োগ যে সহজ প্রক্রিয়া তা নয়, পিএসসির মাধ্যমে নিয়োগ হতে হয়। কাজেই সে প্রক্রিয়াটা চলমান আছে। তবুও কোথায়ও পদ শূন্য থাকলে সেগুলো পূরণ হয়ে হচ্ছে।

ওই সময় উপস্থিত ছিলেন চাঁদপুর জেলা প্রশাসক কামরুল হাসান, পুলিশ সুপার মিলন মাহমুদ, চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান প্রমুখ।  

Comments