জাতীয় বিশ্ববিদ্যালয়ের ‘বঙ্গবন্ধু চেয়ার’ অধ্যাপক ড. হারুন-অর-রশিদ

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদে মনোনয়ন পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. হারুন-অর-রশিদ। শনিবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় এই মনোনয়ন দেওয়া হয় তাকে।
অধ্যাপক ড. হারুন-অর-রশিদ

জাতীয় বিশ্ববিদ্যালয়ে 'বঙ্গবন্ধু চেয়ার' পদে মনোনয়ন পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. হারুন-অর-রশিদ। শনিবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় এই মনোনয়ন দেওয়া হয় তাকে।

ড. রশিদ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে বিএ (অনার্স) ও এমএ ডিগ্রি অর্জন করেন। তিনি লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করে ১৯৭৯ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগে প্রভাষক হিসেবে শিক্ষকতা শুরু করেন। পরে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগে যোগ দেন।

ড. হারুন-অর-রশিদ ৪৩ বছরের শিক্ষকতা জীবনে জাতীয় বিশ্ববিদ্যালয়ে দুই মেয়াদে উপাচার্যের দায়িত্ব পালন করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ছিলেন তিনি। সর্বশেষ জার্মানির হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ে সাউথ এশিয়ান ইনস্টিটিউটের বাংলাদেশ চেয়ারে 'বঙ্গবন্ধু প্রফেসরিয়াল ফেলো' হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বঙ্গবন্ধু গবেষণায় 'বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০২১' অর্জন করেন।

Comments