শ্রীমঙ্গলে প্রথমবারের মতো গণিত উৎসবে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা

অংশ নেয় আড়াই হাজারের বেশি শিক্ষার্থী
শ্রীমঙ্গলে গতকাল অনুষ্ঠিত হয় গণিত উৎসব। ছবি: স্টার

মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলায় প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছে গণিত উৎসব। গতকাল শনিবার উপজেলা প্রশাসনের দিনব্যাপী আয়োজনে মৌলভীবাজার জেলার সাতটি উপজেলার ২ হাজার ৫৪০ জন শিক্ষার্থী এই গণিত উৎসবে অংশ নেয়।

মৌলভীবাজারের উপজেলা প্রশাসন চত্বরে গণিত উৎসবের আয়োজন করা হয়। ইভেন্টে বিভিন্ন উপায়ে গণিত অনুশীলন দেখানো হয় শিক্ষার্থীদের।

আয়োজকদের প্রশংসা করে বক্তারা বলেন, এসব অনুষ্ঠান গ্রামীণ এলাকায় গণিত ভীতি কমাতে শিক্ষার্থীদের উৎসাহিত করবে।

শ্রীমঙ্গল উদয়ন উচ্চ বিদ্যালয়ের ছাত্রী মিনাক্ষী দাস বলেন, সাংস্কৃতিক উৎসব কয়েকবার দেখেছি। গণিত উৎসব প্রথম দেখলাম। এই উৎসবে যাওয়ার অনেক দিনের ইচ্ছা ছিল।

ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অয়ন চৌধুরী বলেন, উৎসবের মাধ্যমে সাধারণ শিক্ষার্থীদের বিশেষ করে শিশুদের মধ্যে গণিতের অভ্যাস গড়ে তোলার জন্য এলাকায় একটি প্রচেষ্টা শুরু হয়েছে।

শিক্ষার্থীদের পাশাপাশি হাজার হাজার অভিভাবকও এই কর্মসূচিতে যোগ দেন।

স্বাগত বক্তব্যে শ্রীমঙ্গল ইউএনও মো. আবু তালেব বলেন, এ উপজেলায় যোগদানের পর আমি বিভিন্ন বিদ্যালয় ঘুরে দেখেছি এবং শিক্ষার্থীদের গণিত ও বিজ্ঞান বিষয়ে দক্ষতা যাচাই করেছি। তখন মনে হয়, গণিত উৎসব করা হলে ভীতি কিছুটা হলেও দূর হবে। শিক্ষক ও অভিভাবকরাও সচেতন হবেন। সবাই উপকৃত হবে। তাই আমরা এই উৎসবের আয়োজন করি। এছাড়া শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করতে অভিভাবক সমাবেশেরও আয়োজন করা হয়েছে।

উৎসবের প্রধান বক্তা শিক্ষাবিদ অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল বলেন, শিশুদের সার্বিক বিকাশে এই উৎসব বড় ভূমিকা পালন করে। আর উপজেলা পর্যায়ে এত বড় আয়োজন এটিই প্রথম।

উৎসবে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কৃষিমন্ত্রী আব্দুস শহীদ, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক ড. উজ্জ্বল কুমার দেব, শ্রীমঙ্গল উপজেলা পরিষদ চেয়ারম্যান ভানু লাল রায়সহ অনেকে।

Comments