প্রধানমন্ত্রীর সময়োপযোগী সিদ্ধান্তকে সাধুবাদ

নারীর প্রতি অবমাননাকর ও অশালীন মন্তব্যের জন্য তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মুরাদ হাসানকে মন্ত্রিসভা থেকে পদত্যাগ করার বিষয়ে প্রধানমন্ত্রীর সিদ্ধান্তকে আমরা সাধুবাদ জানাই।
মুরাদ হাসান। ছবি: সংগৃহীত

নারীর প্রতি অবমাননাকর ও অশালীন মন্তব্যের জন্য তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মুরাদ হাসানকে মন্ত্রিসভা থেকে পদত্যাগ করার বিষয়ে প্রধানমন্ত্রীর সিদ্ধান্তকে আমরা সাধুবাদ জানাই।

এ দেশে সরকারি কর্মকর্তাদের পদত্যাগ, তারা যে অপরাধই করুক না কেন একটি বিরল ঘটনা। নারীর প্রতি অবমাননাকর, এমনকি নিজের দল ও মন্ত্রিসভা থেকে আসা নারীবিদ্বেষী মন্তব্যের বিরুদ্ধেও এই দ্রুত ব্যবস্থা নেওয়ার দিকটি নারী অধিকার সমুন্নত রাখাতে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি রক্ষার দিকটি তুলে ধরে।

খালেদা জিয়া ও তার নাতনির বিরুদ্ধে এক সাক্ষাত্কারে সরকারের এক শীর্ষ ব্যক্তি কেবল অশালীন, বর্ণবাদী ও কুরুচিপূর্ণ ভাষাই ব্যবহার করেননি, তিনি এক অনুষ্ঠানে এক মডেলকে প্রকাশ্যে অপমান করেছেন। তার কথায় সম্মতি না দেওয়ায় তিনি এক অভিনেত্রীর বিরুদ্ধে যৌন সহিংসতার হুমকি পর্যন্ত দিয়েছেন। এমনকি, তিনি ওই অভিনেত্রীকে বলেছেন যে তিনি তার বিরুদ্ধে আইন প্রয়োগকারী কর্মকর্তাদের ব্যবহার করবেন।

মন্ত্রিপরিষদের এক সদস্য তার ও রাষ্ট্রের ক্ষমতার অপব্যবহার করছেন এক নারীকে ভয় দেখাতে। এটি মারাত্মক ও অগ্রহণযোগ্য। এটি যারা দেশ পরিচালনার দায়িত্বে আছেন তাদের নৈতিকতা ও দায়িত্ববোধ নিয়ে গুরুতর প্রশ্ন তোলে।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ভিডিও-অডিও ক্লিপ থেকে এটা পরিষ্কার যে মুরাদের অনৈতিক কর্মকাণ্ড ও অশালীনতা বিচ্ছিন্ন ঘটনা নয়। প্রশ্ন ওঠে, আরও কত নারীকে তিনি হুমকি দিয়েছিলেন এবং তাদের বিরুদ্ধে কত দূর পর্যন্ত ক্ষমতার অপব্যবহার করেছিলেন? তিনি কয়বার এবং কত দূর পর্যন্ত রাষ্ট্র ক্ষমতার অপব্যবহার করেছেন?

আমরা সবাই একমত হতে পারি যে তার কর্মকাণ্ড নৈতিকভাবে নিন্দনীয় ছিল, কিন্তু গুরুত্বপূর্ণ হলো তিনি কোনো আইনত অপরাধ করেছেন কিনা। তিনি কি নারীর প্রতি সহিংসতা করেছেন? তিনি কি আত্মবিশ্বাসী ছিলেন যে এ সব অপরাধমূলক কর্মকাণ্ড করেও তার পদের কারণে সেগুলো থেকে রেহাই পাবেন?

এমপি ও মন্ত্রিপরিষদের সদস্যদের তাদের নিজেদের কাজের জন্য জবাবদিহি করার একটি বড় উদ্যোগ হতে পারে পদত্যাগ, এর মাধ্যমে মুরাদ হাসানের প্রতি নিন্দার সূচনা হতে পারে। নারীকে হয়রানি, অপমান ও ধর্ষণের চেষ্টা করার জন্য তার বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের যে অভিযোগ তা তদন্ত হওয়া প্রয়োজন।

এ ধরনের অযাচিত আচরণ যে কোনোভাবেই সহ্য করা হবে না সংশ্লিষ্ট সবাইকে একটি স্পষ্ট বার্তা দিতে তার বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নেওয়া উচিত।

অনুবাদ করেছেন সুচিস্মিতা তিথি

Comments

The Daily Star  | English
Abnormally high-priced purchases by Power Grid Company of Bangladesh

Goods worth Tk 16k imported at Tk 2.63 crore

State-run Power Grid Company of Bangladesh Ltd (PGCBL) imported 68 kilograms of tower bolts, nuts and washers from India for a whopping $2,39,695 or Tk 2.63 crore, which is 1,619 times the contract value.

11h ago