ক্রিকেট

আইসিসির তিন ইভেন্টের জন্য বিসিবির আবেদন

চ্যাম্পিয়ন্স ট্রফি এককভাবে আয়োজন করতে চাইলেও টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ওয়ানডে বিশ্বকাপের বেলায় যৌথ আয়োজক হতে চায় বাংলাদেশ।
ছবি: বিসিবি

২০২৪-২০৩১ সালের চক্রে আইসিসির তিনটি ইভেন্টে আয়োজক হতে আবেদন করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এরমধ্যে চ্যাম্পিয়ন্স ট্রফি এককভাবে আয়োজন করতে চাইলেও টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ওয়ানডে বিশ্বকাপের বেলায় যৌথ আয়োজক হতে চায় বাংলাদেশ।

আগামী চক্রে ১০টি বৈশ্বিক ইভেন্ট হবে আইসিসির। ইভেন্টগুলোর মধ্যে আছে চ্যাম্পিয়ন্স ট্রফি, যুব বিশ্বকাপ, নারী ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ, ওয়ানডে বিশ্বকাপ, টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল।

এসবের মধ্যে বিসিবির আগ্রহ বড় তিন আসরের দিকে। মঙ্গলবার বোর্ডের শেষ সভা শেষে বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন জানান,  এই চক্রে চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য এককভাবে আবেদন করেছেন তারা । 

তবে পুরুষ টি-টোয়েন্টি বিশ্বকাপের বেলায় শ্রীলঙ্কাকে সঙ্গে নিয়েছে বোর্ড। পুরুষ ওয়ানডে বিশ্বকাপ আয়োজনে পাকিস্তান ও শ্রীলঙ্কার সঙ্গে আবেদন করেছে বিসিবি,  'আমরা আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য একক ভাবে আবেদন করেছি। কারণ এই ইভেন্ট করার জন্য যে কয়টা স্টেডিয়াম দরকার সেটা আমাদের আছে। আর টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য আমরা শ্রীলঙ্কার সঙ্গে যুগ্ম ভাবে আবেদন করেছি। ওই বিশ্বকাপের জন্য যে পরিমাণ স্টেডিয়াম দরকার সেটা আমাদের নেই, দুটো দেশ মিলে করা যায়। আর ওয়ানডে বিশ্বকাপের জন্য আমরা তিনটা দেশ – বাংলাদেশ, শ্রীলঙ্কা ও পাকিস্তান মিলে আবেদন করেছি।'

এসব মেগা ইভেন্ট আয়োজন করতে হলে দরকার হয় সরকারের সবুজ সংকেত। বোর্ড সভাপতি জানান খোদ প্রধানমন্ত্রী কার্যালয় থেকে সেই সংকেত পাওয়া গেছে,  'এখানে গুরুত্বপূর্ণ বিষয় হলও সরকারি বিভিন্ন মন্ত্রণালয় থেকে অনুমতি বা গ্যারান্টির দরকার ছিল। আমরা আনন্দের সঙ্গে শেয়ার করছি যে আমরা এই সংক্রান্ত অনুমতি নেয়ার যে পত্র দরকার হয় সেটার প্রথম পত্রটাই পেয়েছি মাননীয় প্রধানমন্ত্রীর কাছ থেকে, ওনার নিজের সই করা- যে এখানে যদি কোন টুর্নামেন্ট হয় তো সমস্ত দায়িত্ব নিচ্ছে বাংলাদেশ সরকার। এখানে অনেক দেশের কিন্তু এ ব্যাপারে সমস্যা হচ্ছে। আমরা সেদিক থেকে ভালো অবস্থায়।'

২০১১ সালে ভারত ও শ্রীলঙ্কার সঙ্গে মিলে ওয়ানডে বিশ্বকাপ আয়োজন করেছিল বিসিবি। ২০১৪ সালে এককভাবে টি-টোয়েন্টি বিশ্বকাপ পেয়েছিল বাংলাদেশ। ২০১৬ সালে বাংলাদেশে হয়েছিল যুব বিশ্বকাপ।

 আইসিসির পরের চক্রে এককভাবেই ভারত ইভেন্টগুলো আয়োজনের আবেদন করায় ভারতকে এবার পাশে পায়নি বাংলাদেশ।  বড় ইভেন্টগুলো আয়োজনে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মতো দেশগুলোও আবেদন করেছে। সংযুক্ত আরব আমিরাত, মার্কিন যুক্তরাষ্ট্রের মতো দেশগুলোর আবেদনপত্রও জমা পড়েছে আইসিসিতে।

Comments

The Daily Star  | English
World Press Freedom Day 2024

Has Bangladesh gained anything by a restrictive press?

The latest Bangladesh Bank restriction on journalists is anti-democratic, anti-free press and anti-public interest.

8h ago