টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ, একাদশে নেই তামিম

একাদশ বানাতে গিয়ে বাংলাদেশ হেঁটেছে নিরাপদ ও নেতিবাচক পথে। মাহমুদউল্লাহকে জায়গা দিতে হওয়া একজন বোলার কম নিয়ে খেলছে বাংলাদেশ

হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্ট টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। চোটের কারণে শেষ পর্যন্ত এই টেস্ট খেলতে পারছেন না তামিম ইকবাল। তার জায়গায় একাদশে ফিরেছেন সাদমান ইসলাম। দেড় বছর পর টেস্ট দলে ফিরে একাদশেও জায়গা পেয়েছেন মাহমুদউল্লাহ।

টস অবশ্য দুই দলের জন্যই ছিল প্রাপ্তির। টস জিতলে আগে বোলিংই নিতেন বলে জানিয়েছেন জিম্বাবুয়ের ভারপ্রাপ্ত অধিনায়ক ব্র্যান্ডন টেইলর। তার মতে কন্ডিশন বিবেচনায় মেঘলা আকাশে বাড়তি সুবিধা পাবেন পেসাররা। বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক জানান, উইকেট তার কাছে কিছুটা শুস্ক মনে হয়েছে। চতুর্থ ইনিংসে সুবিধা পাবেন স্পিনাররা। 

একাদশ বানাতে গিয়ে বাংলাদেশ হেঁটেছে নিরাপদ ও নেতিবাচক পথে। মাহমুদউল্লাহকে জায়গা দিতে হওয়া একজন বোলার কম নিয়ে খেলছে বাংলাদেশ। হারারের পেস বান্ধব উইকেটেও বাংলাদেশ একাদশে আছেন মাত্র দুই পেসার।  তাসকিন আহমেদের সঙ্গে আছেন ইবাদত হোসেন। ব্যাটসম্যান আছেন ৮ জন। মেহেদী হাসান মিরাজকে ধরলে নয়জন।  

বিশেষজ্ঞ স্পিনারও দুজনই। সাকিব আল হাসান ও মিরাজ আছেন স্পিন আক্রমণে। অবশ্য অফ স্পিন দিয়ে মাহমুদউল্লাহও থাকবেন বোলিং বিবেচনায় ।

আগের দিনই জানা গেছে জিম্বাবুয়ে খেয়েছে বড় ধাক্কা। তাদের নিয়মিত অধিনায়ক শেন উইলিয়ামস আর গুরুত্বপূর্ণ সদস্য ক্রেইগ আরভিন নেই আইসোলেশনে থাকার কারণে। করোনা আক্রান্ত পরিবারের সদস্যদের সংস্পর্শে যাওয়ায় খেলতে আইসোলেশনে যেতে হয়েছে তাদে।  এই দুজনকে ছাড়া স্বাগতিকদের ব্যাটিং লাইনআপ বেশ অনভিজ্ঞ। 

স্বাগতিকদের উইকেট, কন্ডিশন বিবেচনায় একাদশে নিয়েছে চারটি পেস বোলিং অপশন। অভিষেক হয়েছে তাকুজানশে কাইটানো আর ডিয়ন মেয়ার্সের। 

বাংলাদেশ একাদশ:  সাইফ হাসান, সাদমান ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, মাহমুদউল্লাহ রিয়াদ,  মেহেদী হাসান মিরাজ,তাসকিন আহমেদ, ইবাদত হোসেন।

জিম্বাবুয়ে একাদশ: রেজিস চাকাভা, রয় কাইয়া, তাকুজানশে কাইটানো, টিমসিন মারুমা, ব্লেসিং মুজারাব্বানি, ডিয়ন মেয়ার্স, রিচার্ড এনগারাভা, ভিক্টর নিয়াউচি, মিল্টন শুম্ভা, ব্রেন্ডন টেইলর, ডোনাল্ড টিরিপানো। 

Comments