টেস্টে নামতে ‘ভীষণ ক্ষুধার্ত’ সাকিব

নিষেধাজ্ঞা কাটানোর পর ওয়েস্ট ইন্ডিজের টেস্ট দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছিলেন সাকিব। কিন্তু গত ফেব্রুয়ারিতে চট্টগ্রাম টেস্টের মাঝেই চোটে পড়েন তিনি। খেলা হয়নি ঢাকায় পরের টেস্ট।
Shakib Al Hasan-Russell Domingo
ফাইল ছবি: ফিরোজ আহমেদ

শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজের সময় ছুটি নিয়ে আইপিএল খেলতে গিয়েছিলেন সাকিব আল হাসান। তার টেস্ট খেলার অনাগ্রহ নিয়ে তখন হয়েছিল নানান আলোচনা। বাংলাদেশের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো জানালেন জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে নামার আগে দলের গুরুত্বপূর্ণ এই তারকাকে দেখাচ্ছে ‘ভীষণ ক্ষুধার্ত’।

নিষেধাজ্ঞা কাটানোর পর ওয়েস্ট ইন্ডিজের টেস্ট দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছিলেন সাকিব। কিন্তু গত ফেব্রুয়ারিতে চট্টগ্রাম টেস্টের মাঝেই চোটে পড়েন তিনি। খেলা হয়নি ঢাকায় পরের টেস্ট।

বাংলাদেশের হয়ে এরপর সীমিত সংস্করণের সিরিজের জন্য নিউজিল্যান্ড সফরে যাননি তিনি।  শ্রীলঙ্কায় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দুই টেস্ট থেকে ছুটি নিয়ে তিনি খেলতে যান আইপিএলে।

কাজেই নিষেধাজ্ঞা কাটানোর পর জিম্বাবুয়েতেই দ্বিতীয় টেস্টে নামবেন সাকিব। সোমবার গণমাধ্যমে পাঠানো এক ভিডিও বার্তায় ডমিঙ্গো জানান সাকিবের ইতিবাচক মনোভাবে দল পাচ্ছে আলাদা শক্তি,  ‘টেস্ট খেলার সাকিব ভীষণ ক্ষুধার্ত। বড় খেলোয়াড়দের তীব্র ইচ্ছা অনেক গুরুত্বপূর্ণ, তাদের মনোভাব গুরুত্বপূর্ণ। সে ফেরায় দলের ভারসাম্য অনেক ভালো হয়েছে। প্রথম ছয়ে খেলবে, টপ ক্লাস বোলার। যেকোনো আন্তর্জাতিক দল এরকম খেলোয়াড় দলে পেতে চাইবে। আমি খুব খুশি সে ফেরায়। সে বাড়তি চাঙ্গাভাব নিয়ে এসেছে।’  

টেস্টে নামার আগে প্রস্তুতি ম্যাচও ভালো গিয়েছে সাকিবের। ঝড়ো ব্যাট করে ৫৬ বলে করেছেন ৭৪ রান। পরে বল হাতে নিয়েছেন ৩ উইকেট। তবে স্বীকৃত প্রতিযোগিতামূলক ক্রিকেটে সাকিবের ব্যাটে চলছে রান খরা। আইপিএলের তিন ম্যাচ, শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের তিন ম্যাচের পর ঢাকা প্রিমিয়ার লিগে ৯ ম্যাচেও ছিল বেহাল দশা। হারানো ফর্ম আবার ফিরে পেতেও তার মরিয়া থাকা স্বাভাবিক।

৭ জুলাই হারারে স্পোর্টস ক্লাব গ্রাউন্ডে শুরু হবে বাংলাদেশ-জিম্বাবুয়ের মধ্যকার একমাত্র টেস্ট। কোচ ডমিঙ্গোর মতে এই টেস্টে ভালো করতে চূড়ান্ত ধৈর্যের পরীক্ষা দিতে হবে ক্রিকেটারদের, ‘হারারেতে খেলার জন্য ধৈর্যটা অনেক গুরুত্বপূর্ণ। এখানে আমি কয়েকবার খেলেছি। স্কোরিং রেট অনেক বেশি। এটা একটা ধৈর্যের পরীক্ষা হতে যাচ্ছে বোলিং হোক বা ব্যাটিং। উইকেট নিতে গেলে লম্বা সময় ধরে প্রতিপক্ষের উপর আপনাকে চাপ ধরে রাখতে হবে।’

সাধারণ পেসারদেরই সুবিধা থাকে হারারেতে। তবে এখনো উইকেট সম্পর্কে স্পষ্ট ধারণা পায়নি বাংলাদেশ দল।

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

2h ago