বাংলাদেশের শূন্যের রাজা এখন তামিম

ওয়ানডেতেও এককভাবে শূন্য বেশি তামিমের।
tamim
ছবি: টুইটার

তিন সংস্করণ মিলিয়ে রান সংখ্যায় তিনি সবার ওপরে। এবার ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল অনাকাঙ্ক্ষিত এক রেকর্ডেও নিজের নাম লেখালেন। বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশিবার শূন্য রানে আউটের রেকর্ড এখন তার।

শুক্রবার হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে টস হেরে আগে ব্যাট করতে নেমে প্রথম দুই ওভারে আসেনি কোনো রান। ব্লেসিং মুজারাবানির করা তৃতীয় ওভারের প্রথম বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরেন তামিম। ৭ বল খেলে ডাক মারেন তিনি।

এতেই হয়ে যায় রেকর্ড। সব সংস্করণ মিলিয়ে সর্বোচ্চ ৩৪ বারের মতো শূন্য রানে আউট হওয়ার নজির গড়েন তামিম। তিনি পেছনে ফেলেন ৩৩ বার শূন্য রানে আউট হওয়া সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাকে।

বাংলাদেশের হয়ে সব সংস্করণ মিলিয়ে মোহাম্মদ আশরাফুল ৩১ ও মুশফিকুর রহিম ২৬ বার শূন্য রানে আউট হয়েছেন।

ওয়ানডেতেও এককভাবে শূন্য বেশি তামিমের। ১৯তম বারের মতো কোনো রান না করেই সাজঘরে ফেরেন এই সংস্করণে বাংলাদেশের সবচেয়ে বেশি রানের মালিক তামিম।

এতদিন যৌথভাবে শীর্ষে থাকা সাবেক অধিনায়ক ও বর্তমান নির্বাচক হাবিবুল বাশার ১৮ শূন্য নিয়ে এখন দুইয়ে। ওয়ানডেতে মাশরাফি ও মোহাম্মদ রফিক ১৫ বার শূন্য রানে ফেরেন।

বিশ্ব ক্রিকেটে তিন সংস্করণ মিলিয়ে ওপেনারদের মধ্যে তামিমের চেয়ে বেশি শূন্য আছে শ্রীলঙ্কার সাবেক ক্রিকেটার সনাৎ জয়াসুরিয়া (৪৫টি) ও ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইলের (৪০টি)।

Comments

The Daily Star  | English

Three lakh stranded as flash flood hits 4 upazilas of Sylhet

Around three lakh people in four upazilas of Sylhet remain stranded by a flash flood triggered by heavy rain in the bordering areas and India's Meghalaya

1h ago