সেই মিচেল-ব্লান্ডেলেই প্রত্যাশা নিউজিল্যান্ডের

জুটি মাত্র ৭ রানের। কিন্তু তবুও তাদের দিকেই তাকিয়ে আছে নিউজিল্যান্ড। কারণ উইকেটে যে টিকে আছেন ড্যারিল মিচেল ও টম ব্লান্ডেল। চলতি সিরিজের সব ম্যাচেই এ জুটিতেই লড়াইয়ের পুঁজি পেয়েছে কিউইরা। মান রক্ষার টেস্টেও সেই জুটিতেই স্বপ্ন দেখছে দলটি।

জুটি মাত্র ৭ রানের। কিন্তু তবুও তাদের দিকেই তাকিয়ে আছে নিউজিল্যান্ড। কারণ উইকেটে যে টিকে আছেন ড্যারিল মিচেল ও টম ব্লান্ডেল। চলতি সিরিজের সব ম্যাচেই এ জুটিতেই লড়াইয়ের পুঁজি পেয়েছে কিউইরা। মান রক্ষার টেস্টেও সেই জুটিতেই স্বপ্ন দেখছে দলটি।

শনিবার লিডসের হেডিংলিতে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টের তৃতীয় দিন শেষে ৫ উইকেটে ১৬৮ রান তুলেছে নিউজিল্যান্ড। এর আগে ইংল্যান্ডকে ৩৬০ রানে গুটিয়ে দেয় দলটি। ফলে তৃতীয় দিন শেষে ১৩৭ রানে এগিয়ে আছে সফরকারীরা।

নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে এদিন দলীয় ২৮ রানেই পটসের শিকার হন উইল ইয়ং। তার বিদায়ের পর অধিনায়ক কেন উইলিয়ামসনকে নিয়ে দলের হাল ধরেন টম লাথাম। দ্বিতীয় উইকেটে এ দুই ব্যাটার গড়েন ৯৭ রানের জুটি। এ জুটি ভাঙেন জেমি ওভারটন। তার বলে জনি বেয়ারস্টোর হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন লাথাম।

এরপর খুব বেশিক্ষণ টিকতে পারেননি ডেভন কনওয়েও। তাকে ছাঁটাই করেন পার্টটাইম স্পিনার জো রুট। তবে সফরকারীদের বড় ধাক্কাটা দেন পটস। অনেক দিন পর এদিন কিছুটা রানের দেখা পেয়েছিলেন কিউই অধিনায়ক। তবে বড় ক্ষতি করার আগেই তাকে বেয়ারস্টোর হাতে ক্যাচে পরিণত করেন পটস। সিরিজে এ নিয়ে তৃতীয়বারের মতো উইলিয়ামসনকে তুলে নেন এ পেসার।

এরপর তোপ দাগান জ্যাক লিচ। তিনি ফেরান হেনরি নিকোলসকে। ফলে আবারও উইকেটে সেই মিচেল ও ব্লান্ডেল। চতুর্থ দিনে আরও একটি ভালো জুটি গড়তে পারলে জোরালোভাবে টিকে থাকবে নিউজিল্যান্ডের জয়ের স্বপ্ন।

দলের পক্ষে সর্বোচ্চ ৭৬ রানের ইনিংস খেলেন লাথাম। ১০০ বলে ১২টি চারের সাহায্যে এ রান করেন তিনি। উইলিয়ামসনের ব্যাট থেকে আসে ৪৮ রান। ১১৫ বলে ৮টি চারের সাহায্যে এ রান করেন তিনি। মিচেল ৪ ও ব্লান্ডেল ৫ রানে উইকেটে আছেন।

ইংল্যান্ডের পক্ষে ২০ রানের খরচায় ২টি উইকেট নেন পটস।

সকালে আগের দিনের ৬ উইকেটে ২৬৪ রান নিয়ে ব্যাট করতে নামে ইংল্যান্ড। দারুণ ব্যাট করে সেঞ্চুরির দিকে এগিয়ে যাচ্ছিলেন ওভারটন। কিন্তু তিন রানের আক্ষেপ নিয়ে মাঠ ছাড়তে হয় তাকে। ট্রেন্ট বোল্টের বলে মিচেলের হাতে ক্যাচ তুলে বিদায় নেন তিনি।

এরপর বেয়ারস্টোকে সঙ্গ দেন স্টুয়ার্ট ব্রড। অষ্টম উইকেটে ৫৫ রানের জুটি গড়েন এ দুই ব্যাটার। তাতেই লিড পেয়ে যায় দলটি। বেশ আগ্রাসী ব্যাটিং করেন ব্রড। ৩৬ বলে ৬টি চার ও ২টি ছক্কায় ৪২ রান করে টিম সাউদির বলে বোল্ড হয়ে যান। পরের ওভারে বেয়ারস্টোকে ফেরান ব্রেসওয়েল। এরপর লিচ ২টি বাউন্ডারি মেরে সাউদির তৃতীয় শিকার হন।

আগের দিনই সেঞ্চুরি তুলে নেওয়া বেয়ারস্টো শেষ পর্যন্ত খেলেন ১৬২ রানের ইনিংস। ১৫৭ বলে ২৪টি চারের সাহায্যে এ রান করেন তিনি। ১৩৬ বলে ৯৭ রান করেন ওভারটন। ১৩টি চার ও ২টি ছক্কায় এ রান করেন তিনি।

নিউজিল্যান্ডের পক্ষে ১০৪ রানের খরচায় ৪টি উইকেট নেন বোল্ট। সাউদি ৩টি উইকেট পান ১০০ রানের বিনিময়ে। এছাড়া ২টি শিকার নিল ওয়েগনারের।  

  

Comments

The Daily Star  | English
No respite from heat wave for five days: BMD

Heat takes a toll on expecting mothers

The ongoing heatwave has exacerbated the challenges faced by everyone in the country, but the situation has become particularly difficult for expecting mothers.

1h ago