গরমে প্রাণ জুড়াবে কাঁচা আমের এই ২ শরবত

রেসিপি দুটি কাছাকাছি হলেও স্বাদ কিন্তু ভিন্ন।
কাঁচা আমের শরবত
ছবি: স্টার

বৈশাখের গরম যেন ঝলসে দিচ্ছে চারপাশ। অতিরিক্ত গরমে কিছু খেয়েও শান্তি নেই। মুখের রুচিটা কোথায় যেন পালিয়েছে। তবে সুখবর হলো, এই গরমে পাওয়া যায় আম। বাজারে ইতোমধ্যেই কাঁচা আমের দেখা মিলছে। কাঁচা আম লবণ-মরিচ দিয়ে ভর্তা কিংবা আচার বানানোর পাশাপশি বানানো যায় শরবতও, যা এই গরমে এনে দেবে স্বস্তি।

আজ দুটি কাঁচা আমের শরবতের রেসিপি শেয়ার করব। রেসিপি দুটি কাছাকাছি হলেও স্বাদ কিন্তু ভিন্ন।

প্রথমেই জানুন কাঁচা আম-শসার শরবতের রেসিপি। দুটি কাঁচা আম ছোসা ছাড়িয়ে টুকরো করে নিতে হবে। কাঁচা আমের টক স্বাদের ভারসাম্য আনার জন্য যোগ করতে হবে দুটি শসা। এইবার পুদিনা পাতা, বিট লবণ আর স্বাদমতো চিনি মিশিয়ে ব্লেন্ড করে নিতে হবে। ভালোভাবে ব্লেন্ড হয়ে গেলে তাতে যোগ করুন দেড় গ্লাস পানি। এবার আইস কিউব দিয়ে পরিবেশন কাঁচা আমের শরবত। এই পরিমাণ দিয়ে অনায়াসে দুজন তৃপ্তি মেটাতে পারবেন।

এইবার আসি দ্বিতীয় রেসিপিতে। হাতে যদি সময় থাকে তবে বানিয়ে নিতে পারেন কাঁচা আম পোড়া শরবত। এই শরবত বানানোর জন্য প্রথমে আম ভালো করে পুড়িয়ে নিতে হবে, যেন আমের ভেতরটাও ভালো করে সেদ্ধ হয়। তারপর পোড়ানো আমটাকে ঠান্ডা করে খোসা ছাড়িয়ে আমের পাল্প আলাদা করে নিতে হবে। পুড়িয়ে নেওয়ার কারণে আমের টক স্বাদ অনেকটাই কমে আসবে। এবার একটি ব্লেন্ডারে আমের পাল্প, পানি, চিনি, বিট লবণ, ভাজা জিরে গুঁড়ো, চাট মসলা ও পুদিনা পাতা দিয়ে ভালোভাবে ব্লেন্ড করে নিতে হবে।

এবার একটা গ্লাসে ওই মিশ্রণ থেকে দুই চামচ নিয়ে তাতে পানি ও বরফ মেশাতে হবে। পুদিনা আর বিট লবণ থাকায় এই পানীয়টি নিমিষেই রিফ্রেশিং একটা ভাব এনে দেবে।

আপনি চাইলে আম পোড়া মিশ্রণটি একটি কাঁচের বোতলে ভরে ফ্রিজে সংরক্ষণ করতে পারবেন। আমের পাল্পের মিশ্রণের সঙ্গে পানি আর বরফ মিশিয়ে শরবত তৈরি করে নিতে পারবেন যখন তখন।

 

Comments