যৌথভাবে টুর্নামেন্ট সেরা মেসি-নেইমার, সর্বোচ্চ গোলদাতা মেসি

রোববার রিওডি জেনেইরোর মারাকানা স্টেডিয়ামে ব্রাজিলকে ১-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয় আর্জেন্টিনা। ম্যাচের ২২ মিনিটে একমাত্র গোলটি আসে আনহেল ডি মারিয়ার পা থেকে।
neymar & Lionel Messi

ফাইনালে লিওনেল মেসি ছিলেন নিষ্প্রভ। তবে আর্জেন্টিনাকে ফাইনালে নিয়ে আসতে সবচেয়ে বড় ভূমিকা ছিল তারই। সবচেয়ে বেশি গোল করেছেন, করিয়েছেনও। তার পুরস্কারও পেলেন তিনি। টুর্নামেন্টের সেরা খেলোয়াড় ও সর্বোচ্চ গোলদাতার দুটি পুরস্কারই জিতলেন মেসি। টুর্নামেন্ট সেরা পুরস্কারে মেসির সঙ্গে আছেন নেইমারও। তবে তার দল হেরে যাওয়ায় পুরস্কারটি তার কাছে বিঁধবে বেদনার মতো।

রোববার রিওডি জেনেইরোর মারাকানা স্টেডিয়ামে ব্রাজিলকে ১-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয় আর্জেন্টিনা। ম্যাচের ২২ মিনিটে একমাত্র গোলটি আসে আনহেল ডি মারিয়ার পা থেকে।

এতে ২৮ বছরের অপেক্ষা ঘুচিয়ে বড় কোন আসরের শিরোপা জেতে আর্জেন্টিনা।  টুর্নামেন্টে মেসি সর্বোচ্চ ৪ গোল করেছেন। প্রথমবার কোপায় তিনি জিতেছেন গোল্ডেন বুট।

শনিবারই দক্ষিণ আমেরিকান ফুটবলের সর্বোচ্চ সংস্থা কনমেবল জানিয়ে দেয়, কোন একজন খেলোয়াড়কে বেছে নেওয়া সম্ভব হচ্ছে না। কারণ এই আসরে দুইজন সেরা খেলোয়াড় আছে।’ 

ফাইনালে আসার পথে গ্রুপ পর্বের একটি ম্যাচ বিশ্রামে ছিলেন নেইমার। বাকি সব ম্যাচে তিনিই ছিলেন ব্রাজিলের নায়ক। মেসি খেলেছেন সবগুলো ম্যাচ। চার ম্যাচে সেরা হয়ে আর্জেন্টিনাকে তুলেন ফাইনালে। আসরের সর্বোচ্চ অ্যাসিষ্টও তার।

ব্রাজিল-আর্জেন্টিনার এই ফাইনাল ঘিরে বিশ্বব্যাপী ছিল ব্যাপক উন্মাদনা। তবে প্রত্যাশার ধারেকাছে খেলতে পারেনি কোন দল। পুরো ম্যাচই ছিল ফাউলে ভর্তি। কোন দলের  কাছ থেকে পাওয়া যায়নি সৃষ্টিশীল ফুটবল। 

খেলার ২২ মিনিটে লেফট ব্যাক রেনান লোদির ভুলে গোল খেয়ে বসে ব্রাজিল। ফাঁকায় থাকা ডি মারিয়াকে আটকাতে ভুল করেন। টোকা মেরে গোলরক্ষক এডারসনের মাথার উপর দিয়ে জালে জড়িয়ে দিয়ে ফাইনালের নায়ক ডি মারিয়া। 

Comments

The Daily Star  | English

Dhaka footpaths, a money-spinner for extortionists

On the footpath next to the General Post Office in the capital, Sohel Howlader sells children’s clothes from a small table.

8m ago