'টানা ১০, বিরক্তিকর নয়, অসাধারণ'

সেই ২০১২-১৩ মৌসুম থেকে এখন পর্যন্ত বুন্ডেস লিগার শিরোপা জয়ী দলের নাম একটিই। বায়ার্ন মিউনিখ। ঘরোয়া লিগের এ শিরোপা যেন নিজেদের করে ফেলেছে দলটি। তাতে আপাতদৃষ্টিতে কিছুটা একপেশে বিরক্তিকর লাগলেও বায়ার্ন মিউনিখের জন্য নিঃসন্দেহে অসাধারণ। ম্যাচ শেষে এমনটাই জানালেন দলের খেলোয়াড়রা।

সেই ২০১২-১৩ মৌসুম থেকে এখন পর্যন্ত বুন্ডেস লিগার শিরোপা জয়ী দলের নাম একটিই। বায়ার্ন মিউনিখ। ঘরোয়া লিগের এ  শিরোপা যেন নিজেদের করে ফেলেছে দলটি। তাতে আপাতদৃষ্টিতে কিছুটা একপেশে বিরক্তিকর লাগলেও বায়ার্ন মিউনিখের জন্য নিঃসন্দেহে অসাধারণ। ম্যাচ শেষে এমনটাই জানালেন দলের খেলোয়াড়রা।

আলিয়াঞ্জ অ্যারেনায় শনিবার রাতে বুন্ডেস লিগায় নিজেদের একমাত্র শক্তিশালী প্রতিদ্বন্দ্বী বরুসিয়া ডর্টমুন্ডের বিপক্ষে ৩-১ গোলে জিতেছে বায়ার্ন মিউনিখ। সার্জ নাব্রি দলকে এগিয়ে নেওয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন রবার্ট লেভানদোভস্কি। এরপর দ্বিতীয়ার্ধে এমরে কান ব্যবধান কমালেও শেষদিকে জামাল মুসিয়ালার গোলে শিরোপা নিশ্চিত হয়ে যায় বায়ার্নের।

অথচ শিরোপা লড়াইয়ে টিকে থাকতে হলে এ ম্যাচে জয়ের বিকল্প ছিল না ডর্টমুন্ডের। কিন্তু মাঠে তেমন কোনো প্রতিরোধ গড়তে পারেনি দলটি। ফলে তিন ম্যাচ হাতে রেখেই শিরোপা উল্লাসে মাতে বাভারিয়ানরা। টানা দশম শিরোপা জিতে নেয় দলটি।

বায়ার্নের এই টানা দশম শিরোপা জয়ের প্রধান সাক্ষী টমাস মুলার। প্রতিটি শিরোপা জয়েই দলের সঙ্গী ছিলেন তিনি। শুধু তাই নয়, দলের এমন পারফরম্যান্সে রেখেছেন প্রত্যক্ষ ভূমিকা। তবে টানা এ কাজ করে যাওয়ায় একটুও কি বিরক্তি ধরে যায়নি এ ফরোয়ার্ডের?

ম্যাচ শেষে এমন প্রশ্নই রাখা মুলারকে। প্রথম খেলোয়াড় হিসেবে বুন্ডেস লিগায় ১১টি শিরোপা জয়ের স্বাদ পাওয়া এ ফুটবলার বলেন, 'না, এটা (টানা ১০ শিরোপা জয়) বিরক্তিকর নয়। এটা অসাধারণ। আপনি যত বেশি জিতবেন ততই আপনাকে প্রতি বছর এটা জিততে লোভী করে তুলবে।'

ঘরোয়া ফুটবলে টানা সাফল্য পেলেও এবার চ্যাম্পিয়ন্স লিগে অপেক্ষাকৃত দুর্বল ভিয়ারিয়ালের কাছে হেরে বিদায় নেয় তারা। তবে এদিনের জয়ে সেই ক্ষতে যেন কিছুটা প্রলেপ দিতে পারে দলটি। মুলারের ভাষায়, 'সম্প্রতি অনেক হতাশা গিয়েছে আমাদের এবং এটা উড়িয়ে দেওয়ার একটি সুযোগ ছিল। এখন সবকিছুই চমৎকার। আমরা সত্যিই এখানে এটা জিততে চেয়েছিলাম। বিগত দিনগুলোর হতাশা আজ আমরা আজ বন্ধ করতে পারি।'

নিজেদের সঠিক পথে ফিরিয়ে আনতে এ শিরোপা দারুণ সাহায্য করবে বলে মনে করেন দলের আরেক তারকা খেলোয়াড় রবার্ট লেভানদোভস্কি, 'টানা দশম শিরোপা জেতা এমন একটি দলের অংশ হওয়াটা বিশাল ব্যাপার। গত দুই সপ্তাহ ধরে আমাদের মেজাজ ভালো যাচ্ছিল না, তাই এই শিরোপাটি আমাদের সঠিক ট্র্যাকে ফিরিয়ে আনতে সাহায্য করবে।'

Comments

The Daily Star  | English

Banking sector abused by oligarchs: CPD

Oligarchs are using banks to achieve their goals, harming good governance, transparency, and accountability in the financial sector, said economists and experts yesterday.

1h ago