টোকিও অলিম্পিকস, অষ্টম দিন: পদক জিতলেন যারা

অষ্টম দিনে নিষ্পত্তি হয়েছে ১৩টি খেলার মোট ২১টি ইভেন্টের।
ছবি: টুইটার

টোকিও অলিম্পিকের অষ্টম দিনে শনিবার নিষ্পত্তি হয়েছে ১৩টি খেলার (সাঁতার, শুটিং, সেইলিং, ট্রাম্পোলিন জিমন্যাস্টিকস, টেনিস, ভারোত্তোলন, আর্চারি, জুডো, রাগবি, ব্যাডমিন্টন, ফেন্সিং, ট্রায়াথলন, অ্যাথলেটিকস) মোট ২১টি ইভেন্টের।

পদক তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছে চীন। এদিন আরও দুটি সোনার পদক জিতেছে তারা। এতে তাদের সোনার সংখ্যা বেড়ে হয়েছে ২১টি। পাশাপাশি ১৩টি রুপা ও ১২টি ব্রোঞ্জ জিতেছে তারা। ফলে চাইনিজদের মোট পদকের সংখ্যা ৪৬টি।

সেরা পাঁচে এদিনও আসেনি কোনো পরিবর্তন। পরের চারটি স্থানে রয়েছে যথাক্রমে স্বাগতিক জাপান, যুক্তরাষ্ট্র, আরওসি ও অস্ট্রেলিয়া।

১৭টি সোনা, পাঁচটি রুপা ও আটটি ব্রোঞ্জসহ দ্বিতীয় স্থানে থাকা জাপান জিতেছে মোট ৩০টি পদক। তিনে থাকা যুক্তরাষ্ট্র সবমিলিয়ে পেয়েছে ৪৬টি পদক। ১৬টি সোনার পাশাপাশি তারা জিতেছে ১৭টি রুপা ও ১৩টি ব্রোঞ্জ।

আরওসি ১১টি করে সোনা ও ব্রোঞ্জের সঙ্গে ১৫টি রুপাসহ মোট ৩৭টি পদক নিয়ে অবস্থান করছে চারে। ১০টি সোনা নিয়ে অস্ট্রেলিয়া রয়েছে পাঁচে। তাদের মোট ২৭টি পদকের মধ্যে রুপা তিনটি ও ব্রোঞ্জ ১৪টি।

অলিম্পিকে টেনিসের নতুন রানি বেনচিচ। ফাইল ছবি: এএফপি

টেনিস

টেনিসে মেয়েদের এককে সোনা জিতেছেন বেলিন্দা বেনচিচ। সুইজারল্যান্ডের ২৪ বছর বয়সী এই খেলোয়াড়ের অলিম্পিকে এটি প্রথম পদক। তিন সেটে গড়ানো ফাইনালে ২-১ ব্যবধানে জিতেছেন বেনচিচ। তিনি চেক প্রজাতন্ত্রের মার্কেতা ভোন্দ্রুসোভাকে হারিয়েছেন ৭-৫, ২-৬ ও ৬-৩ সেটে।

ব্যাডমিন্টন

ছেলেদের দ্বৈতে সোনার পদক জিতেছেন চাইনেজ তাইপের ইয়াং লি ও চি-লিন ওয়াং জুটি। তারা সরাসরি সেটে ২-০ ব্যবধানে জিতেছেন। ম্যাচের ফল ছিল ২১-১৮ ও ২১-১২। চীনের জুন হুই লি ও ইউ চেন লিউ পেয়েছেন রুপা। মালয়েশিয়ার অ্যারন চিয়া ও উই ইক সোহ জিতেছেন ব্রোঞ্জ।

ভারোত্তোলন

ছেলেদের ৯৬ কেজি ওজন শ্রেণিতে কাতরের ফারেস ইব্রাহিম এলবাখ জিতেছেন সোনা। সবমিলিয়ে ৪০২ কেজি তুলে অলিম্পিক রেকর্ড গড়েছেন তিনি। স্ন্যাচে ১৭৭ কেজি তোলার পর ক্লিন অ্যান্ড জার্কে প্রথমবারেই ২১৭ কেজি তুলে সোনার পদক নিশ্চিত করেন তিনি। দ্বিতীয়বারে ২২৫ কেজি তুলে অলিম্পিক রেকর্ড নিজের করে নেওয়ার পর বিশ্ব রেকর্ডে চোখ ছিল তার। কিন্তু তৃতীয়বারে ২৩২ কেজি তোলার চেষ্টায় সফল হননি তিনি। ভেনেজুয়েলার কেদোমার জিওভান্নি ভ্যালেন্নিলা সানচেজ রুপা ও জর্জিয়ার আন্তন প্লিসনয় ব্রোঞ্জ জিতেছেন।

৩৩ বছরের পুরনো রেকর্ড ভেঙে ১০০ মিটারে সোনা জিতেছেন ইলেইন টম্পসন-হেরা। ছবি: টুইটার

অ্যাথলেটিকস

মেয়েদের ১০০ মিটার স্প্রিন্টে তিনটি পদকের সবগুলো জিতেছে জ্যামাইকা। মাত্র ১০.৬১ সেকেন্ড সময় নিয়ে ৩৩ বছরের পুরনো অলিম্পিক রেকর্ড ভেঙে সোনা ধরে রেখেছেন ইলেইন টম্পসন-হেরা। গত ২০১৬ রিও অলিম্পিকেও ১০০ মিটারে সেরা হয়েছিলেন তিনি। অভিজ্ঞ শেলি অ্যান ফ্রেজার-প্রাইস জিতেছেন রুপা। তিনি দৌড় শেষ করেন ১০.৭৪ সেকেন্ডে। ১০.৭৬ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জ জিতেছেন শেরিকা জ্যাকসন।

অ্যাথলেটিকস

প্রথমবারের মতো অনুষ্ঠিত হওয়া চার গুণিতক ৪০০ মিটার মিশ্র রিলেতে (দুজন ছেলে, দুজন মেয়ে) সোনা জিতে ইতিহাস গড়েছে পোল্যান্ড। অলিম্পিক রেকর্ড গড়ে তারা দৌড় শেষ করেছে ৩ মিনিট ৯.৮৭ সেকেন্ডে। রুপা ও ব্রোঞ্জ জিতেছে যথাক্রমে ডমিনিকান রিপাবলিক ও যুক্তরাষ্ট্র। শুরুতে জ্যামাইকা এগিয়ে থাকলেও তাদের একজন প্রতিযোগী দুর্ভাগ্যবশত ট্র্যাকে পড়ে যাওয়ায় লড়াই থেকে ছিটকে যায় তারা। ৮০০ ও ১২০০ মিটার পর্যন্ত এগিয়ে ছিল ডমিনিকান রিপাবলিক। তবে তাদের টপকে শেষ হাসি হাসে পোলিশরা।

অ্যাথলেটিকস

ছেলেদের ডিসকাস থ্রোতে সোনা ও রুপা দুটোই গেছে সুইডেনের ঘরে। ৬৮.৯০ মিটার দূরত্বে ধাতব ডিস্ক ছুঁড়ে প্রথম হয়েছেন ড্যানিয়েল স্টাল। তার স্বদেশি সিমন পিটারসন হয়েছেন দ্বিতীয়। তৃতীয় হয়েছেন অস্ট্রিয়ার লুকাস ওয়েইশাইডিঙ্গার।

ফেন্সিং

অনেকটা পিছিয়ে পড়েও ঘুরে দাঁড়িয়ে মেয়েদের স্যাবর দলীয় ইভেন্টে সোনা জিতেছে আরওসি। তাদের কাছে ৪৫-৪১ ব্যবধানে হেরে রুপা পেয়েছে ফ্রান্স। অথচ এক পর্যায়ে তারা এগিয়ে গিয়েছিল ২০-১৪ ব্যবধানে। দক্ষিণ কোরিয়া পেয়েছে ব্রোঞ্জ।

জুডোতে ফ্রান্সের টেডি রাইনার পেয়েছেন অলিম্পিকে নিজের পঞ্চম পদকের স্বাদ। ছবি: টুইটার

জুডো

মিশ্র দলীয় জুডোতে সোনার পদক জিতেছে ফ্রান্স। তাদের কাছে ৪-১ ব্যবধানে হেরে রুপা পেয়েছে স্বাগতিক জাপান। ব্রোঞ্জ জিতেছে জার্মানি ও ইসরায়েল। ফ্রান্সের টেডি রাইনার পেয়েছেন অলিম্পিকে নিজের পঞ্চম পদকের স্বাদ।

রাগবি

সবশেষ রিও অলিম্পিকের ব্যর্থতা ঝেড়ে মেয়েদের রাগবি সেভেনসে সোনা জিতেছে নিউজিল্যান্ড। রুপা পাওয়া ফ্রান্সকে তারা ফাইনালে হারিয়েছে ২৬-১২ ব্যবধানে। গ্রেট ব্রিটেনকে হারিয়ে ব্রোঞ্জ জিতেছে ফিজি।

ভারোত্তোলনে নিজেদের অলিম্পিকের ইতিহাসে প্রথম পদক জিতেছে ডমিনিকান রিপাবলিক। ছবি: টুইটার

ভারোত্তোলন

চীনের শিয়াওজুন লিউ ছেলেদের ৮১ কেজি ওজন শ্রেণিতে সেরা হওয়ার কৃতিত্ব দেখিয়েছেন। অলিম্পিক রেকর্ড গড়ে স্ন্যাচে ১৭০ কেজি এবং ক্লিন অ্যান্ড জার্কে ২০৪ কেজিসহ মোট ৩৭৪ কেজি উঠিয়েছেন তিনি। জাকারিয়াস বোনাট মাইকেল জিতেছেন রুপা। অলিম্পিকের ইতিহাসে ভারোত্তোলনে এটাই ডমিনিকান রিপাবলিকের প্রথম পদক। ইতালির আন্তোনিও পিজ্জোলাতো পেয়েছেন ব্রোঞ্জ।

শুটিং

মেয়েদের ৫০ মিটার রাইফেল থ্রি পজিশন্সে সোনা জিতেছেন সুইজারল্যান্ডের নিনা ক্রিস্তেনসেন। ৪৬৩.৯ তুলে তিনি গড়েছেন নতুন অলিম্পিক রেকর্ড। আরওসির ইউলিয়া জাইকোভা জিতেছেন রুপা। ব্রোঞ্জ পেয়েছেন তার স্বদেশী ইউলিয়া কারিমোভা।

চমকের দেখিয়ে ছেলেদের ব্যক্তিগত আর্চারিতে সোনার পদকের স্বাদ নিয়েছেন তুরস্কের মেত গাজোজ। ছবি: টুইটার

আর্চারি

চমকের দেখা মিলেছে ছেলেদের ব্যক্তিগত আর্চারিতে। শেষ চারে ছিলেন না ফেভারিট দক্ষিণ কোরিয়ার কোনো আর্চার। ৬-৪ ব্যবধানে জিতে সোনার পদকের স্বাদ নিয়েছেন তুরস্কের মেত গাজোজ। ইতালির মাউরো নেসপোলি পেয়েছেন রুপা। জাপানের তাকাহারু ফুরুকাওয়া পেয়েছেন ব্রোঞ্জ।

সেইলিং

ছেলেদের আরএস:এক্স ইভেন্টে সোনা জিতেছেন নেদারল্যান্ডসের কিরান বাদলোয়ে। ফ্রান্সের থমাস গোইয়ার্দ রুপা ও চীনের কুন বি ব্রোঞ্জ জিতেছেন।

ট্রাম্পোলিন জিমন্যাস্টিকস

ছেলেদের ট্রাম্পোলিন জিমন্যাস্টিকসে সোনার পদক ধরে রেখেছে বেলারুশ। গতবার চ্যাম্পিয়ন হয়েছিলেন দেশটির উলাদজিসলাউ হাঞ্চারোউ। এবার সেরা হয়েছেন ইভান লিতভিনোভিচ। রুপা জিতেছেন এই ইভেন্টে সর্বকালের সেরা অলিম্পিয়ান চীনের ডং ডং। এই নিয়ে চারটি অলিম্পিকে অংশ নিয়ে প্রতিটিতেই পদক জিতেলেন তিনি। ব্রোঞ্জ পেয়েছেন নিউজিল্যান্ডের ডিলান শ্মিডট।

সেইলিং

মেয়েদের আরএস:এক্স ইভেন্টে সোনা জিতেছেন চীনের লু ইয়ুনশিউ। ফ্রান্সের চার্লিন পিকন রুপা ও গ্রেট ব্রিটেনের এমা উইলসন ব্রোঞ্জ জিতেছেন।

শুটিং

নাটকীয় লড়াইয়ে মেয়েদের দলীয় ট্র্যাপে সোনা জিতেছে স্পেন। স্যান ম্যারিনোকে তারা হারিয়েছে ৪১-৪০ ব্যবধানে। রুপা পাওয়া স্যান ম্যারিনোর অলিম্পিকে এটি দ্বিতীয় পদক। যুক্তরাষ্ট্র জিতেছে ব্রোঞ্জ।

সাঁতার

প্রথমবারের মতো অনুষ্ঠিত হওয়া (দুজন মেয়ে, দুজন ছেলে) মিশ্র ৪ গুণিতক ১০০ মিডলেতে সোনা জিতেছে গ্রেট ব্রিটেন। ৩ মিনিট ৩৭.৫৮ সেকেন্ড সময় নিয়ে বিশ্ব রেকর্ড গড়েছে ক্যাথলিন ডওসন, অ্যাডাম পিটি, জেমস গাই ও অ্যানা হপকিনকে নিয়ে গড়া দল। চীন রুপা ও অস্ট্রেলিয়া ব্রোঞ্জ জিতেছে।

সাঁতার

টোকিও অলিম্পিকে মেয়েদের সাঁতারে যুক্তরাষ্ট্রের কেটি লেডেকি ও অস্ট্রেলিয়ার আরিয়ার্ন টিটমাসের মধ্যে তীব্র লড়াইয়ের দেখা মিলছে। ২০০ ও ৪০০ মিটারে টিটমাসের কাছে হারলেও অবশেষে ৮০০ মিটার ফ্রিস্টাইলে সোনা জিতেছেন লেডেকি। তিনি সময় নিয়েছেন ৮ মিনিট ১২.৫৭ সেকেন্ড। রুপা পেয়েছেন টিটমাস। ইতালির সিমোনা কুয়াদারেল্লার ঝুলিতে গেছে ব্রোঞ্জ।

১০০ মিটারের পর ২০০ মিটার ব্রেস্ট স্ট্রোকেও সোনা জিতেছেন অস্ট্রেলিয়ার কেইলি ম্যাককিওন। ছবি: এএফপি

সাঁতার

মেয়েদের ২০০ মিটার ব্যাকস্ট্রোকে সোনার পদক উঠেছে অস্ট্রেলিয়ার কাইলি ম্যাককিওনের গলায়। ২ মিনিট ৪.৬৮ সেকেন্ড সময় নিয়ে সাঁতার শেষ করেছেন তিনি। কানাডার কাইলি ম্যাসে জিতেছেন রুপা। মাঝপথে ভালো ব্যবধানে এগিয়ে থাকলেও শেষদিকে গতির ঝড় তোলা ম্যাককিওনের সঙ্গে পেরে ওঠেননি তিনি। অস্ট্রেলিয়ারই এমিলি সিবম পেয়েছেন ব্রোঞ্জ।

সাঁতার

বিশ্ব রেকর্ড গড়ে ছেলেদের ১০০ মিটার বাটারফ্লাইতে সোনা জিতেছেন যুক্তরাষ্ট্রের ক্যালেব ড্রেসেল। শক্তিশালী পারফরম্যান্স দেখিয়ে ৪৯.৪৫ সেকেন্ড সময় নিয়েছেন তিনি। আগের বিশ্ব রেকর্ডও ছিল তার দখলে। ইউরোপিয়ান রেকর্ড গড়ে রুপা জিতেছেন হাঙ্গেরির ক্রিস্তফ মিলাক। ব্রোঞ্জ পেয়েছেন সুইজারল্যান্ডের নোয়ে পন্তি।

বিশ্ব রেকর্ড গড়ে ছেলেদের ১০০ মিটার বাটারফ্লাইতে সোনা জিতেছেন যুক্তরাষ্ট্রের ক্যালেব ড্রেসেল। ছবি: টুইটার

ট্রায়াথলন

মিশ্র দলগত রিলেতে সোনা জিতেছে গ্রেট ব্রিটেন। হাড্ডাহাড্ডি লড়াইয়ে ১ ঘণ্টা ২৩ মিনিট ৪১ সেকেন্ড সময় নিয়ে সেরা হয়েছে তারা। ১৪ সেকেন্ড বেশি সময় নিয়ে রুপা জিতেছে যুক্তরাষ্ট্র। ব্রোঞ্জ পেয়েছে ফ্রান্স।

Comments

The Daily Star  | English

Create right conditions for Rohingya repatriation: G7

Foreign ministers from the Group of Seven (G7) countries have stressed the need to create conditions for the voluntary, safe, dignified, and sustainable return of all Rohingya refugees and displaced persons to Myanmar

3h ago