টোকিও অলিম্পিকস, একাদশ দিন: পদক জিতলেন যারা

টোকিও অলিম্পিকসের একাদশ দিনে মঙ্গলবার নিষ্পত্তি হবে ৯টি খেলার (আর্টিস্টিক জিমন্যাস্টিকস, অ্যাথলেটিক্স, বক্সিং, ক্যানয় স্প্রিন্ট, সাইক্লিং ট্র্যাক, ডাইভিং, সেইলিং, ভারোত্তোলন ও রেসলিং) মোট ২৬টি ইভেন্টের।

টোকিও অলিম্পিকসের একাদশ দিনে মঙ্গলবার নিষ্পত্তি হয় ৯টি খেলার (আর্টিস্টিক জিমন্যাস্টিকস, অ্যাথলেটিক্স, বক্সিং, ক্যানয় স্প্রিন্ট, সাইক্লিং ট্র্যাক, ডাইভিং, সেইলিং, ভারোত্তোলন ও রেসলিং) মোট ২৬টি ইভেন্টের।

একাদশ দিন শেষেও পদক তালিকার সেরা পাঁচে কোনো পরিবর্তন হয়নি। এদিন আরও ৩টি স্বর্ণ জিতে মোট ৩২টি স্বর্ণ নিয়ে শীর্ষে আছে চীন। এছাড়া ২১টি রৌপ্য ও ১৬টি ব্রোঞ্জ সহ মোট ৬৯টি পদক তাদের। দ্বিতীয় স্থানে থাকা যুক্তরাষ্ট্র ২৪টি স্বর্ণ, ২৮টি রৌপ্য ও ২১টি ব্রোঞ্জ নিয়ে মোট ৭৩টি পদক পেয়েছে।

এদিন ২টি স্বর্ণ পাওয়ায় তৃতীয় স্থানে থাকা জাপানের স্বর্ণের সংখ্যা হলো ১৯। ৬টি রৌপ্য ও ১১টি ব্রোঞ্জ নিয়ে মোট ৩৬টি পদকে আছে তৃতীয় স্থানে। অস্ট্রেলিয়া এদিন কোনো স্বর্ণ জিততে পারেনি। ১৪টি স্বর্ণ, ৪টি রৌপ্য ও ১৫টি ব্রোঞ্জ নিয়ে মোট ৩৩টি পদক নিয়ে স্বাগতিকদের পর অবস্থান করছে তারা। ১৩টি স্বর্ণ, ২১টি রৌপ্য ও ১৮টি ব্রোঞ্জে মোট ৫২টি পদক নিয়ে পঞ্চম স্থানে আছে রাশিয়ান অলিম্পিক কমিটি।

অ্যাথলেটিক্স

নারীদের ১০০ মিটার ইভেন্টের পর ২০০ মিটার ইভেন্টেও স্বর্ণ জিতে নিয়েছেন জ্যামাইকার এলিন থম্পসন-হেরাহ। ২১.৫৩ সেকেন্ড সময় নিয়ে রেস শেষ করেন তিনি। রিও অলিম্পিকেও জোড়া পদক পেয়েছিলেন তিনি। নামিবিয়ার ক্রিস্তিয়ান এমবোমা তার চেয়ে ০.১৮ সেকেন্ড সময় বেশি নিয়ে রৌপ্য পদক জিতেছেন। তৃতীয় হয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের গ্যাব্রিয়েল থমাস।

অ্যাথলেটিক্স

নারীদের হ্যামার থ্রো ইভেন্টে স্বর্ণ পদক জিতেছেন পোল্যান্ডের আনিতা উলদারচিক। ৭৮.৪৮ মিটার নিক্ষেপ করে এ পদক জিতে নেন তিনি। চীনের ওয়াং ঝেং ৭৭.০৩ মিটার নিক্ষেপ করে দ্বিতীয় হয়েছেন। ব্রোঞ্জ পদক জিতেছেন মালউইনা কাপ্রোন।  

ভারোত্তোলন

পুরুষদের ১০৯ কেজি ইভেন্টে স্বর্ণ জিতেছেন উজবেকিস্তানের আকবর ডিজুরায়েভ। ৪৩০ কেজি ভার তুলে এ পদক জিতে নিয়েছেন তিনি। স্ন্যাচে ১৯৩ ও ক্লিন অ্যান্ড জার্কে ২৩৭ কেজি ওজন তোলেন তিনি। ৪২৩ কেজি ওজন তুলে দ্বিতীয় হয়েছেন আর্মেনিয়ার সিমন মার্তিরোসিয়ান। লাটভিয়ার আর্তুরস প্লেসনিয়েকস পেয়েছেন ব্রোঞ্জ।

অ্যাথলেটিক্স

নারীদের ৮০০ মিটার ইভেন্টে স্বর্ণ জিতেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের আথিং মু। ১ মিনিট ৫৫.২১ সেকেন্ড সময় নিয়ে রেস শেষ করেন এ মার্কিন তরুণী। তার চেয়ে ০.৬৭ সেকেন্ড বেশি সময়ে নিয়ে রৌপ্য পদক জিতেছেন গ্রেট ব্রিটেনের কেলি হগকিনসন। তৃতীয় হয়েছেন যুক্তরাষ্ট্রের রেভিন রজার্স।

অ্যাথলেটিক্স

পুরুষদের পোল ভল্টে স্বর্ণ জিতেছেন সুইডেনের আর্মান্দ দুপ্লাতিস। ৬.০২ মিটার উচ্চতা পারি দিয়ে প্রথম হন তিনি। মার্কিন যুক্তরাষ্ট্রের ক্রিস নিলসন ৫.৯৭ মিটার পারি দিয়ে হয়েছেন দ্বিতীয়।  ব্রাজিলের থিয়াগো ব্রাজ জিতেছেন ব্রোঞ্জ।

রেসলিং - ফ্রিস্টাইল

নারীদের ৬৮ কেজি ইভেন্টে স্বর্ণ জিতেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের তামিরা মেনসাহ। ফাইনালে নাইজেরিয়ার ব্লেসিং ওবোরুদুদুকে ৩-১ পয়েন্টের ব্যবধানে হারিয়ে এ পদক জিতে নিয়েছেন তিনি। এ ইভেন্টে ব্রোঞ্জ জিতেছেন কিরগিজস্তানের মেরিম ঝুমানাজারোভা ও ইউক্রেনের আল্লা চেরকাসোভা। 
 

রেসলিং - গ্রেকো-রোমান

পুরুষদের ৯৭ কেজি ইভেন্টে স্বর্ণ জিতেছেন রাশিয়ান অলিম্পিক কমিটির মুসা এভলোয়েভ। আর্মেনিয়ার আর্তুর আলেকজান্যানকে ৩-১ ব্যবধানে হারিয়ে এ পদক জিতে নেন তিনি। এ ইভেন্টে ব্রোঞ্জ জিতেছেন পোল্যান্ডের তাদেউজ মিকালিক ও ইরানের মোহাম্মদি আব্দুল্লাহ সারাভি।  

রেসলিং - গ্রেকো-রোমান

পুরুষদের ৭৭ কেজি ইভেন্টে স্বর্ণ জিতেছেন হাঙ্গেরির তামাস লোরিঞ্জ। কাজাখস্তানের আকজল মাখমুদভকে ৩-১ ব্যবধানে হারিয়ে এ পদক জিতে নেন তিনি। এ ইভেন্টে ব্রোঞ্জ জিতেছেন জাপানের শোহেই ইয়াবিকু ও আজারবাইজানের রফিক হুসেইনোভ।

বক্সিং

পুরুষদের ওয়াল্টারওয়েট ইভেন্টে স্বর্ণ জিতেছেন কিউবার রোনিয়েল ইগ্লিয়াস। ফাইনেল গ্রেট ব্রিটেনের প্যাট ম্যাককরম্যাককে ৫-০ ব্যবধানে হারিয়ে এ পদক জিতে নেন তিনি। এ ইভেন্টে ব্রোঞ্জ পদক জিতেছেন আয়ারল্যান্ডের আইদান ওয়ালশ ও আন্দ্রে জামকভয়।  

জিমনাস্টিক - আর্টেস্টিক

পুরুষদের হরিজন্টাল বার ইভেন্টে স্বর্ণ পদক জিতেছেন জাপানের দাইকি হাশিমতো। ১৫.০৬৬ পয়েন্ট নিয়ে প্রথম হন তিনি। ক্রোয়েশিয়ার তিন সার্বিচ ১৪.৯০০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় হন। এ ইভেন্টে ব্রোঞ্জ পদক পেয়েছেন রাশিয়ান অলিম্পিক কমিটির নিকিতা নাগোর্নি।

জিমনাস্টিক - আর্টেস্টিক

নারীদের বিম ইভেন্টের লড়াইটা হয়েছে দুই চাইনিজ প্রতিযোগীর মধ্যে। তাতে তাং জিজিংকে পেছনে স্বর্ণ পদক জিতে নিয়েছেন গুয়ান চেনচেন। ১৪.৬৩৩ পয়েন্ট নিয়ে প্রথম হন তিনি। জিজিং তার চেয়ে ০.৪০০ পয়েন্ট কম পান। এ ইভেন্টে তৃতীয় হয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের সিমোনে বাইলস।  

সাইক্লিং - ট্র্যাক

পুরুষদের টিম স্প্রিন্ট ইভেন্টে স্বর্ণ পদক জিতেছে নেদারল্যান্ডস। ফাইনালে গ্রেট ব্রিটেনকে হারিয়ে এ পদক জিতে নেয় তারা। ৪১.৩৬৯ সেকেন্ডে রেস শেষ করে ব্রিটেনকে পেছনে ফেলে তারা। অস্ট্রেলিয়াকে হারিয়ে ব্রোঞ্জ পদক জিতেছে ফ্রান্স।

সাইক্লিং - ট্র্যাক

নারীদের টিম পারশুট ইভেন্টে স্বর্ণ পদক জিতেছে জার্মানি। ফাইনালে গ্রেট ব্রিটেনকে হারিয়ে এ পদক জিতে নেয় তারা। ৪ মিনিট ০৪.২৪২ সেকেন্ডে রেস শেষ করে ব্রিটেনকে পেছনে ফেলে তারা। কানাডাকে হারিয়ে ব্রোঞ্জ পদক জিতেছে মার্কিন যুক্তরাষ্ট্র।  

জিমনাস্টিক - আর্টেস্টিক

পুরুষদের প্যারালাল বারস ইভেন্টে স্বর্ণ পদক জিতেছেন দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন চীনের জউ জিঙ্গিউয়ান। ১৬.২৩৩ পয়েন্ট পেয়ে প্রথম হয়েছেন তিনি। জার্মানির লুকাস দাউসার ০.৫৩৩ পয়েন্ট কম পেয়ে জিতেছেন রৌপ্য পদক। তুরস্কের ফরহাত আরিচান তৃতীয় হয়েছেন।

ডাইভিং

পুরুষদের ৩ মিটার স্প্রিংবোর্ড ইভেন্টে লড়াইটা হয়েছে দুই চাইনিজ প্রতিযোগীর মধ্যে। তাতে ওয়াং জঙ্গাইয়ানকে পেছনে ফেলে স্বর্ণ জিতে নিয়েছেন জিয়ে সিয়ি। ৫৫৮.৭৫ পয়েন্ট নিয়ে প্রথম হয়েছেন তিনি। তারচেয়ে ২৩.৮৫ পয়েন্ট কম পেয়ে রৌপ্য জিতেছেন জঙ্গাইয়ান। ব্রোঞ্জ পদক পেয়েছেন গ্রেট ব্রিটেনের জ্যাক লাফার।

সেইলিং

মিক্সড নাসরা ১৭ ইভেন্টে স্বর্ণ পদক জিতেছে ইতালির রুগেরো তিতা ও ক্যাতেরিনা বান্তি। ৩৫ নেট স্কোর করে এ পদক জিতে নিয়েছেন এ জুটি। ৪৫ নেট স্কোর করে রৌপ্য পদক জিতেছেন গ্রেট ব্রিটেনের জন গিমসন ও আনা বারনেত। জার্মানির পল কোহলহোফ ও আলিসা স্তালেমার জিতেছে ব্রোঞ্জ।

সেইলিং

পুরুষদের ফিন ইভেন্টে স্বর্ণ পদক জিতেছেন গ্রেট ব্রিটেনের জাইলস স্কট। ৩৬ নেট স্কোর নিয়ে প্রথম হয়েছেন তিনি। হাঙ্গেরির জোম্বর বেরেজ হুয়ান কারদোনা ৩৯ নেট স্কোর করে হয়েছেন দ্বিতীয়। ব্রোঞ্জ পদক পেয়েছেন স্পেনের হুয়ান কারদোনা।

সেইলিং

পুরুষদের ৪৯এর ইভেন্টে স্বর্ণ পদক জিতেছে গ্রেট ব্রিটেন। ফাইনেল এদিন ৫৮ নেট স্কোর করে স্বর্ণ জিতে নেন ডিলান ফ্লেচার ও স্টুয়ার্ট বিথেল। অবশ্য তাদের সমান ৫৮ নেট স্কোর করেছিলেন অস্ট্রেলিয়ার পিটার বার্লিং ও ব্লেয়ার টুকেও। কিন্তু মেডেল রেসে এগিয়ে থাকায় স্বর্ণ জিতে নেয় ব্রিটেন। জার্মানির আরেক জুটি এরিক হেইল ও থমাস প্লোবেল জিতেছেন ব্রোঞ্জ।

বক্সিং

নারীদের ফেদারওয়েট ইভেন্টে নতুন ইতিহাস গড়েছেন জাপানি তারকা ইরি সেনা। প্রথম নারী হিসেবে অলিম্পিকে জাপানকে স্বর্ণ এনে দেন তিনি। ফাইনালে এদিন ফিলিপাইনের নেস্থি পেতেসিওকে ৫-০ ব্যবধানে হারিয়ে এ পদক জিতে নেন তিনি। ব্রোঞ্জ পদক পেয়েছেন ইতালির ইর্মা তেস্তা ও গ্রেট ব্রিটেনের কারিস আর্টিংস্টল।

সেইলিং

নারীদের ৪৯ এর এফএক্স ইভেন্টে স্বর্ণ পদক জিতেছেন ব্রাজিলের কাহেনা কুঞ্জে ও মার্তিন গ্রায়েল। ফাইনেল এদিন সব রেস মিলিয়ে ৭৬ নেট স্কোর তুলে প্রথম হন তিনি। ৮৩ নেট স্কোরে দ্বিতীয় হন জার্মানির টিনা লুটজ ও সুসান বিউকে জিতেছেন রৌপ্য। ব্রোঞ্জ পদক পেয়েছেন নেদারল্যান্ডসের আনামেইক বেকারিং ও আনাট্টি ডুয়েটজ।

ক্যানয় স্প্রিন্ট

নারীদের দ্বৈত কে১ ৫০০ মিটার ইভেন্টে স্বর্ণ পদক জিতেছেন নিউজিল্যান্ডের লিসা ক্যারিংটন ও কেইটলিন রায়ান। ফাইনালে এদিন ১ মিনিট ৩৫.৭৮৫ সেকেন্ড সময়ে নিয়ে এ পদক জিতে নেন তারা। এর আগে কে১ ২০০ মিটার ইভেন্টেও স্বর্ণ পদক জিতেছিলেন ক্যারিংটন। তাদের চেয়ে ০.৯৬৮ সেকেন্ড সময় বেশি নিয়ে দ্বিতীয় হন পোল্যান্ডের ক্যারোলিনা নাজা ও আনা পুলাস্কা। হাঙ্গেরির দানুসিয়া কোজাক ও দোরা বোদোনি জিতেছেন ব্রোঞ্জ। 

ক্যানয় স্প্রিন্ট

পুরুষদের কে১ ১০০০ মিটার ইভেন্টে স্বর্ণ ও রৌপ্য দুটোই গিয়েছে হাঙ্গেরিতে। ফাইনালে এদিন বালিন্ট কোপাজ জিতেছেন স্বর্ণ। ৩ মিনিট ২০.৬৪৩ সেকেন্ড সময়ে নিয়ে এ পদক জিতে নেন তিনি। তারচেয়ে ১.৭৮৮ সেকেন্ড সময় বেশি নিয়ে দ্বিতীয় হন একই দেশের অ্যাডাম ভারগা। পর্তুগালের ফের্নান্দো পিমেন্তা জিতেছেন ব্রোঞ্জ। 

অ্যাথলেটিক্স

পুরুষদের ৪০০ মিটার হার্ডেলস ইভেন্টে নতুন বিশ্ব রেকর্ড গড়ে স্বর্ণ পদক জিতে নিয়েছেন নরওয়ের কার্স্টেন ওয়ারহোলম। ৪৫.৯৪ সেকেন্ডে রেস শেষ করেছেন তিনি। তার চেয়ে ০.২৩ সেকেন্ড বেশি সময় নিয়ে রৌপ্য পদক পেয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের রাই বেঞ্জামিন। ব্রাজিলের আলিসন দস সান্তোস পেয়েছেন ব্রোঞ্জ পদক। 

অ্যাথলেটিক্স

নারীদের লং জাম্পে স্বর্ণ পদক জিতেছেন বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন মালাইকা মিহাম্বো। ৭ মিটার দূরত্ব লাফ দিয়ে এ পদক জিতে নেন তিনি। তবে পরের দুটি অবস্থানে দারুণ লড়াই হয়। মার্কিন যুক্তরাষ্ট্রের ব্রিটনি রিস ও নাইজেরিয়ার এসে ব্রুমি দুইজনই পার করেছেন ৬.৯৭ মিটার। ব্রিটনি কোনো প্রচেষ্টায় ব্যর্থ না হওয়ায় রৌপ্য পদক পান। ব্রুমিকে সন্তুষ্ট থাকতে হয় ব্রোঞ্জ নিয়ে।

ক্যানয় স্প্রিন্ট

পুরুষদের দ্বৈত সি২ ১০০০ মিটার ইভেন্টে স্বর্ণ পদক জিতে নিয়েছেন রাশিয়ান অলিম্পিক কমিটির ভিক্টর মেলান্তেভ ও ভ্লাদিমির চেবতার। ফাইনালে এদিন ৩ মিনিট ৩০.৪০৬ সেকেন্ড সময় নিয়ে প্রথম হন তারা। তাদের চেয়ে ০.৮৩৪ সেকেন্ড বেশি সময়ে রেস শেষ করে রৌপ্য পদক পেয়েছেন চেক প্রজাতন্ত্রের পিতার ফুক্সা ও মার্টিন ফুক্সা। হাঙ্গেরির বালাজ অ্যাডলফ ও ড্যানিয়েল ফেজেস জিতে নিয়েছেন ব্রোঞ্জ।

ক্যানয় স্প্রিন্ট

নারীদের কে১ ২০০ মিটার ইভেন্টে স্বর্ণ পদক জিতে নিয়েছেন নিউজিল্যান্ডের লিসা ক্যারিংটন। ফাইনালে এদিন ৩৮.১২০ সেকেন্ড সময় নিয়ে প্রথম হন কিউই তারকা। তারচেয়ে .৬৬৩ সেকেন্ড বেশি সময়ে রেস শেষ করে রৌপ্য পদক পেয়েছেন স্পেনের তেরেসা পোর্তেলা রিভাস। ডেনমার্কের এমা জর্গেনসেন জিতেছেন ব্রোঞ্জ।

Comments

The Daily Star  | English

Death came draped in smoke

Around 11:30pm, there were murmurs of one death. By then, the fire had been burning for over an hour.

7h ago