টোকিও অলিম্পিকস, নবম দিন: পদক জিতলেন যারা

টোকিও অলিম্পিকসের নবম দিনে নিষ্পত্তি হয়েছে ১২টি খেলার মোট ২৫টি ইভেন্টের।
ছবি: টুইটার

টোকিও অলিম্পিকসের নবম দিনে রোববার নিষ্পত্তি হয়েছে ১২টি খেলার (আর্টিস্টিক জিমন্যাস্টিকস, অ্যাথলেটিকস, ব্যাডমিন্টন, বক্সিং, সাইক্লিং, ডাইভিং, ফেন্সিং, গলফ, সেইলিং, সাঁতার, টেনিস, ভারোত্তোলন) মোট ২৫টি ইভেন্টের।

পদক তালিকার শীর্ষস্থান মজবুত করেছে চীন। এদিন আরও তিনটি ইভেন্টে সেরা হওয়ায় তাদের সোনার পদকের সংখ্যা বেড়ে হয়েছে ২৪টি। সবমিলিয়ে তারা জিতেছে ৫১টি পদক (১৪টি রুপা ও ১৩টি ব্রোঞ্জ)।

শীর্ষ পাঁচের বাকি স্থানগুলোতে এসেছে পরিবর্তন। স্বাগতিক জাপানকে টপকে দুইয়ে উঠে গেছে যুক্তরাষ্ট্র। আরওসিকে পাঁচে ঠেলে দিয়ে চতুর্থ স্থান দখল করেছে অস্ট্রেলিয়া।

যুক্তরাষ্ট্র এদিন পেয়েছে চারটি সোনার পদক। ২০টি সোনা, ২৩টি রুপা ও ১৬টি ব্রোঞ্জসহ সর্বোচ্চ ৫৯টি পদক রয়েছে তাদের নামের পাশে। আগের দিনের ১৭টি সোনার সংখ্যাকে বাড়িয়ে নিতে ব্যর্থ হয়েছে তিনে নেমে যাওয়া জাপান। তাদের মোট ৩১টি পদকের মধ্যে রুপা পাঁচটি ও ব্রোঞ্জ নয়টি।

নবম দিনে অস্ট্রেলিয়াও জিতেছে চারটি সোনা। ১৪টি সোনার পাশাপাশি তিনটি রুপা ও ১৪টি ব্রোঞ্জসহ তাদের পদক ৩১টি। আরওসির ৪৪টি পদকের মধ্যে ১২টি সোনা, ১৯টি রুপা ও ১৩টি ব্রোঞ্জ।

 

ব্যাডমিন্টন

মেয়েদের এককে চীনের ইউ ফেই চেন নিজের রেকর্ড আরও মজবুত করেছেন। অলিম্পিকে পঞ্চম সোনার পদক জিতেছেন তিনি। ফাইনালে হাড্ডাহাড্ডি লড়াইয়ে চাইনিজ তাইপের জু-ইয়াং তাইকে হারিয়েছেন ২১-১৮, ১৯-২১ ও ২১-১৮ ব্যবধানে। বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ভারতের পিভি সিন্ধু পেয়েছেন ব্রোঞ্জ। তিনি চীনের বিং জিয়াও হেকে সরাসরি সেটে ২-০ ব্যবধানে হারিয়েছেন।

অ্যাথলেটিকস

চমক দেখিয়ে ছেলেদের ১০০ মিটার স্প্রিন্টে সোনা জিতেছেন ইতালির ল্যামন্ত মার্সেল জ্যাকবস। ৯.৮০ সেকেন্ড সময় নিয়ে জ্যামাইকার কিংবদন্তি সাবেক তারকা উসাইন বোল্টের উত্তরসূরি হয়েছেন তিনি। আগের তিনটি অলিম্পিকেই সোনা জিতেছিলেন বোল্ট। নতুন ইউরোপিয়ান রেকর্ডও গড়েছেন জ্যাকবস। যুক্তরাষ্ট্রের ফ্রেড কার্লি ৯.৮৪ সেকেন্ড সময় নিয়ে রুপা ও কানাডার আন্দ্রে দে গ্রাস ৯.৮৯ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জ জিতেছেন। পদক জয়ী তিন জনই এই ইভেন্টে নিজেদের সেরা টাইমিং করেছেন।

ছবি: টুইটার

ভারোত্তোলন

ইকুয়েডরের নেইসি প্যাত্রিসিয়া বারেরা মেয়েদের ৭৬ কেজি ওজন শ্রেণিতে সোনা জিতেছেন। সবমিলিয়ে ২৬৩ কেজি ওজন তুলেছেন তিনি। স্ন্যাচে ১১৮ কেজি এবং ক্লিন অ্যান্ড জার্কে ১৪৫ কেজি ওঠান তিনি। তার চেয়ে ১৪ কেজি কম তুলে যুক্তরাষ্ট্রের ক্যাথেরিন নাই পেয়েছেন রুপা। মেক্সিকোর আরেমি জাভালা ফুয়েন্তেস পেয়েছেন রুপা। অলিম্পিকে ইকুয়েডরের হয়ে পদক জেতা মাত্র তৃতীয় অ্যাথলেট বারেরা। নাই যুক্তরাষ্ট্রের হয়ে ভারোত্তোলনে রুপা জেতা প্রথম নারী।

অ্যাথলেটিকস

ছেলেদের হাই জাম্পে ২.৩৭ মিটার উচ্চতা পেরিয়ে সোনা জিতেছেন দুজন। তারা হলেন কাতারের মুতাজ ঈসা বারশাম ও ইতালির জিয়ানমারকো তামবেরি। একই উচ্চতায় লাফিয়েও বেলারুশের মাকসিম নেদাসেকাউ পেয়েছেন ব্রোঞ্জ। কারণ, আগের প্রচেষ্টাগুলোতে বাকি দুজনের মতো ভালো করতে পারেননি তিনি।

ছবি: টুইটার

অ্যাথলেটিকস

মেয়েদের ট্রিপল জাম্পে বিশ্ব রেকর্ড গড়ে সোনা জিতেছেন ইউলিমার রোহাস। ভেনেজুয়েলার এই অ্যাথলেট ফাইনাল শুরু করেছিলেন অলিম্পিক রেকর্ড গড়ে। তিনি শেষ করেছেন ১৫.৬৭ মিটার লাফ দিয়ে ইতিহাসের পাতায় ঠাঁই নিয়ে। ১৯৯৫ সাল থেকে টিকে থাকা বিশ্ব রেকর্ড ভেঙে দিয়েছেন তিনি। পর্তুগালের প্যাত্রিসিয়া মামোনা রুপা ও স্পেনের আনা পেলেতেইরো ব্রোঞ্জ জিতেছেন।

টেনিস

মিশ্র দ্বৈতে সোনার পদক জিতেছেন আরওসির আনাস্তাসিয়া পাভলিউচেঙ্কোভা ও আন্দ্রেই রুবলেভ জুটি। তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচে তারা হারিয়েছেন স্বদেশি এলিনা ভেসনিনা ও আসলান কারাতসেভ জুটিকে। প্রথম সেটে ৬-৩ ব্যবধানে জেতেন পাভলিউচেঙ্কোভা ও রুবলেভ। দ্বিতীয় সেটে ৭-৬ (৭-৫) ব্যবধানে জিতে সমতায় ফেরেন ভেসনিনা ও কারাতসেভ। এরপর তৃতীয় সেটে টাইব্রেকারে হাড্ডাহাড্ডি লড়াইয়ে ১৩-১১ গেমে জিতে উল্লাসে মাতেন পাভলিউচেঙ্কোভা ও রুবলেভ। আগেই ব্রোঞ্জ নিশ্চিত করেছেন অস্ট্রেলিয়ার অ্যাশলি বার্টি ও জন পিয়ার্স জুটি।

ফেন্সিং

ছেলেদের দলীয় ফয়েলে সোনার পদক নিজেদের করে নিয়েছে ফ্রান্স। দাপুটে পারফরম্যান্সে তারা জিতেছে ৪৫-২৮ ব্যবধানে। ২০০০ সালের পর প্রথমবার তারা এই ইভেন্টে প্রথম হয়েছে। অলিম্পিকে দলীয় ফয়েলে এটি তাদের অষ্টম সোনা। রুপা পেয়েছে আরওসি। ব্রোঞ্জ জুটেছে যুক্তরাষ্ট্রের।

আর্টিস্টিক জিমন্যাস্টিকস

মেয়েদের আনইভেন বারে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন বেলজিয়ামের নিনা ডারভায়েল দেখিয়েছেন অভিজ্ঞতার ছাপ। তিনি জিতেছেন সোনার পদক। দারুণ রুটিনে তিনি স্কোর করেন ১৫.২০০। আরওসির আনাস্তাসিয়া ইলিয়ানকোভা রুপা পেয়েছেন। যুক্তরাষ্ট্রের সুনিসা লির গলায় উঠেছে ব্রোঞ্জ। তিনি এবারের অলিম্পিকে অল-অ্যারাউন্ডে সোনার পদক জিতেছেন।

ছবি: টুইটার

আর্টিস্টিক জিমন্যাস্টিকস

প্রোমেল হর্সে সোনার পদক জিতেছেন গ্রেট ব্রিটেনের ম্যাক্স হুইটলক। ১৫.৫৮৩ স্কোর করে সেরা হয়েছেন তিনি। ১৯৮০ সালের পর প্রথম পুরুষ খেলোয়াড় হিসেবে এই ইভেন্টে সোনা ধরে রাখার কৃতিত্ব দেখিয়েছেন তিনি। চাইনিজ তাইপের চিহ কাই লি জিতেছেন রুপা। স্বাগতিক জাপানের কাজুমা কায়া পেয়েছেন ব্রোঞ্জ।

ছবি: টুইটার

টেনিস

ছেলেদের এককে সোনার পদক জিতেছেন জার্মানির আলেক্সান্ডার জেভরেভ। আরিয়াকে টেনিস পার্কে একপেশে ফাইনালে মাত্র ৭৯ মিনিটের লড়াইয়ে জয় নিশ্চিত করেছেন তিনি। আরওসির ক্যারেন খাচানোভ পাত্তাই পাননি তার কাছে। বিশ্ব র‍্যাঙ্কিংয়ে পাঁচ নম্বরে থাকা এই তারকা সরাসরি সেটে জিতেছেন ৬-৩ ও ৬-১ গেমে। ফাইনালে ওঠার পথে তিনি হারিয়েছিলেন বিশ্বের এক নম্বর তারকা ও হট ফেভারিট সার্বিয়ার নোভাক জোকোভিচকে। পরে স্পেনের পাবলো ক্যারেনিয়ো বুস্তার কাছে হেরে ব্রোঞ্জও পাননি জোকোভিচ।

zverev
টেনিসে ছেলেদের সোনার পদক জিতেছেন আলেক্সান্ডার জেভেরেভ। ছবি: টুইটার

আর্টিস্টিক জিমন্যাস্টিকস

ব্যক্তিগত অল-অ্যারাউন্ডের ফাইনালে অল্পের জন্য ব্যর্থ হয়েছিলেন। সেই হতাশা ঝেড়ে জ্বলে উঠেছেন রেবেকা আন্দ্রাদে। ব্রাজিলের এই জিমন্যাস্ট মেয়েদের ভল্টে জিতেছেন সোনা। তিনি গড়ে ১৫.০৮৩ স্কোর করেছেন। যুক্তরাষ্ট্রের মিকাইলা স্কিন্নার রুপা ও দক্ষিণ কোরিয়ার সিওজিয়ং ইয়ো পেয়েছেন ব্রোঞ্জ। স্কিন্নারের এই ইভেন্টে অংশ নেওয়ার কথা ছিল না। টোকিও অলিম্পিক থেকে সরে দাঁড়ানো স্বদেশি সিমোন বাইলসের বদলি হিসেবে নেমে পদক জেতার সুযোগ দারুণভাবে কাজে লাগিয়েছেন তিনি।

আর্টিস্টিক জিমন্যাস্টিকস

পুরুষদের ফ্লোর এক্সারসাইজে হাড্ডাহাড্ডি লড়াই শেষে স্বর্ণ জিতে নিয়েছেন ইজরাইলের আর্টেম ডলগোপিয়াট। চলতি অলিম্পিকে এটাই ইজরাইলের প্রথম স্বর্ণ পদক। দ্বিতীয় হয়েছেন স্পেনের রেদারলি জাপাতা। দুই প্রতিযোগীই পয়েন্ট তোলেন ১৪.৯৩৩। মূলত আর্টেমের একটি পেনাল্টির জন্য ০.১ পয়েন্ট কাটা গেলে সমান হয় দুই জনের পয়েন্ট। পরে টাই-ব্রেকারে জিতে স্বর্ণ নিশ্চিত করেন ডলগোপিয়েট। ব্রোঞ্জ পদক পেয়েছেন চীনের জিয়াও রৌটেং। 

ডাইভিং

নারীদের ৩ মিটার স্প্রিংবোর্ড ইভেন্টে স্বর্ণ ও রৌপ্য দুটোই গিয়েছে চীনে। শুরু থেকেই দাপট দেখিয়ে ৩৮৩.৫০ পয়েন্ট পেয়ে প্রথম হন শি টিংমাও। আসরে এটা তার দ্বিতীয় স্বর্ণ। ৩৪৮.৭৫ পয়েন্ট পেয়ে দ্বিতীয় হয়েছেন ওয়াং হান। মার্কিন যুক্তরাষ্ট্রের ক্রিস্টা পালমার পেয়েছেন ব্রোঞ্জ পদক।

সেইলিং

নারীদের লেজার র‍্যাডিয়ালে স্বর্ণ পদক জিতেছেন ডেনমার্কের আন্না-মের রিনডম। সুইডেনের জোসেফিন ওলসন ও নেদারল্যান্ডসের ম্যারিট বৌমিস্টারের সঙ্গে লড়াইটা অবশ্য হয় বেশ হাড্ডাহাড্ডি। শেষ পর্যন্ত ৭৮ নেট পয়েন্টে প্রথম হন রিনডম। তার চেয়ে ৩ নেট পয়েন্ট বেশি পাওয়ায় রৌপ্য পদক পান ওলসন। ৮৫ নেট পয়েন্ট নিয়ে ব্রোঞ্জ পদকে সন্তুষ্ট থাকতে হয় বৌমিস্টারকে।

গলফ

গলফে পুরুষদের এককে স্বর্ণ পদক জিতেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের জেন্ডার স্কাউফেলে। পারের চেয়ে ১৮ শট কম খেলে প্রথম হন তিনি। স্লোভাকিয়ার রোরি সাবাতিনি ১৭ শট কম খেলে জিতে নিয়েছেন রৌপ্য। ব্রোঞ্জ পদক জিতেছেন চাইনিজ তাইপের পান চেং টিসুং।

সেইলিং

পুরুষদের লেজার ইভেন্টে স্বর্ণ জিতেছেন অস্ট্রেলিয়ার ম্যাথিউ ওয়ার্ন। শুরু থেকেই দারুণ নৈপুণ্য দেখিয়ে ৫৩ নেট পয়েন্ট নিয়ে অপর প্রতিযোগীদের ধরাছোঁয়ার বাইরে চলে যান তিনি। তবে দ্বিতীয় ও তৃতীয় স্থান নির্ধারণ নিয়ে হয় তুমুল প্রতিদ্বন্দ্বিতা। ৩ নেট পয়েন্ট বেশি পাওয়ায় ব্রোঞ্জ নিয়ে সন্তুষ্ট থাকতে হয় নরওয়ের হার্মান টোমাসগার্ডকে। ৮২ নেট পয়েন্টে রৌপ্য পদক জিতে নেন ক্রোয়েশিয়ার তনচি স্তিপানোভিচ।

টেনিস

নারীদের ডাবলসে স্বর্ণ পদক জিতেছে চেক প্রজাতন্ত্র। ফাইনালে সুইজারল্যান্ডের বেলিন্দা বেনচিচ ও ভিক্তরিয়া গলুবিচ জুটিকে হারান চেক প্রজাতন্তের বারবোরা ক্রিজকিকোভা ও কাতেরিনা সিনিয়াকোভা। প্রথম সেটে লড়াই হলেও দ্বিতীয় সেটে দাপটের সঙ্গেই জিতে স্বর্ণ নিশ্চিত করে এ জুটি। ৭-৫ ও ৬-১ ব্যবধানে জয় পান তারা। ব্রাজিলের লরা পিগোসি ও লুইসা স্তেফানি জুটি জিতেছে ব্রোঞ্জ।

সাইক্লিং বিএমএক্স ফ্রিস্টাইল

পুরুষদের পার্ক ইভেন্টে স্বর্ণ পদক জিতেছেন অস্ট্রেলিয়ার লোগান মার্টিন। ৯৩.৩০ পয়েন্ট স্কোর তুলে প্রথম হয়েছেন তিনি। শেষ রানের আগেই উদযাপন শুরু করে দেন এ অস্ট্রেলিয়ান। ভেনেজুয়েলার ড্যানিয়েল ধেরস ৯২.০৫ পয়েন্ট পেয়ে জিতেছেন রৌপ্য পদক। তৃতীয় হয়েছেন গ্রেট ব্রিটেনের ড্যাক্লান ব্রুকস।

সাঁতার

পুরুষদের ৪x১০০ মিটার মিডলে রিলে ইভেন্টে নতুন বিশ্ব রেকর্ড গড়ে স্বর্ণ পদক জিতেছে মার্কিন যুক্তরাষ্ট্র। ৩ মিনিট ২৬.৭৮ সেকেন্ড সময় নিয়ে প্রথম হন তারা। রৌপ্য পদক পেয়েছে গ্রেট ব্রিটেন। এ ইভেন্টে ব্রোঞ্জ জিতেছে ইতালি। ব্যাকস্ট্রোকে শুরুতে রায়ান মার্ফি লিড এনে দেন মার্কিনিদের। সে লিড ধরে রাখে তার সতীর্থরা। এ পদকের মাধ্যমে ক্যালেব ড্রেসেল তার পঞ্চম স্বর্ণ জিতে নিলেন টোকিওতে।

অ্যাথলেটিক্স

নারীদের শট পুটে স্বর্ণ পদক পেয়েছেন চীনের গং লিজিয়াও। ২০.৫৮ মিটার নিক্ষেপ করে এ পদক পান এ চাইনিজ। মার্কিন যুক্তরাষ্ট্রের রেভেন সাউন্ডার্স ১৯.৭৯ মিটার নিক্ষেপ করে পেয়েছেন রৌপ্য। এ ইভেন্টে ব্রোঞ্জ পদক পেয়েছেন নিউজিল্যান্ডের আলিরি অ্যাডামস।

সাঁতার

নারীদের ৪x১০০ মিটার মিডলে রিলেতে নতুন বিশ্ব রেকর্ড গড়ে স্বর্ণ পদক জিতে নিয়েছে অস্ট্রেলিয়া। ৩ মিনিট ৫১.৬০ সেকেন্ড সময় নিয়ে প্রথম তারা। ০.১৩ সেকেন্ডের ব্যবধানে হেরে দ্বিতীয় হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। ব্রোঞ্জ পদক জিতেছে কানাডা। প্রথম ৫০ মিটারে কাইল মাসির সুবোধে এগিয়ে ছিল কানাডা। ১৫০ মিটার যেতে লিডলা জ্যাকবি লিড এনে দেন যুক্তরাষ্ট্রকে। তবে শেষ ৫০ মিটারে দারুণ লড়াইয়ে অস্ট্রেলিয়াকে স্বর্ণ এনে দেন ক্যাট ক্যাম্পবেল। ইভেন্টে স্বর্ণ জিতে নিজের সপ্তম পদক নিশ্চিত করে একক অলিম্পিকে সবচেয়ে বেশি পদক পাওয়ার কীর্তি গড়েন এমা ম্যাককেয়ন।

সাইক্লিং বিএমএক্স ফ্রিস্টাইল

নারীদের পার্ক ইভেন্টে স্বর্ণ পদক জিতেছেন গ্রেট ব্রিটেনের চার্লট ওর্থিংটন। ৯৭.৫০ পয়েন্ট স্কোর তুলে প্রথম হয়েছেন তিনি।। দারুণ লড়াই করেছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের হান্নাহ রবার্টস। তবে ৯৬.১০ পয়েন্ট পাওয়ায় রৌপ্য পদক নিয়েই সন্তুষ্ট থাকতে হয় তাকে। তৃতীয় হয়েছেন সুইজারল্যান্ডের নিকিতা ডাকারোজ।

সাঁতার

পুরুষদের ১৫০০ মিটার ফ্রিস্টাইলে স্বর্ণ পদক জিতেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের রবার্ট ফিঙ্কে। ১৪ মিনিট ৩৯.৬৫ সেকেন্ড সময় নিয়ে প্রথম হন তিনি। ইউক্রেনের মিখাইলো রোমানচুক ০.৯৯ সেকেন্ড বেশি সময় নিয়ে হয়েছেন দ্বিতীয়। ব্রোঞ্জ পদক জিতেছেন জার্মানির ফ্লোরিয়ান ওয়েলব্রোক।

সাঁতার

নারীদের ৫০ মিটার ফ্রিস্টাইলে ইভেন্ট দিয়ে আরও একটি স্বর্ণ পদক জিতে নিয়েছেন অস্ট্রেলিয়ার এমা ম্যাককেয়ন। নিজের অলিম্পিক রেকর্ড ভেঙে গড়েছেন নতুন রেকর্ড। ২৩.৮১ সেকেন্ড সময় নিয়ে রেস শেষ করেন এ অস্ট্রেলিয়ান সাঁতারু। ০.২৬ সেকেন্ড সময় বেশি নিয়ে ব্রোঞ্জ পদক জিতেছেন সুইডেনের সারাহ এসজোলস্ট্রম। এ ইভেন্টে ডেনমার্কের পার্নিল ব্লুম তৃতীয় হয়ে ব্রোঞ্জ পদক জিতেছেন। 

সাঁতার

সাঁতারের সবচেয়ে সংক্ষিপ্ত ডিসিপ্লিনে পুরুষদের বিভাগে স্বর্ণ পদক গিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। নতুন অলিম্পিক রেকর্ড গড়ে ৫০ মিটার ফ্রিস্টাইলে ২১.০৭ সেকেন্ড সময় নিয়ে প্রথম হয়েছেন দেশটির ক্যালেব ড্রেসেল। ফ্রান্সের ফ্লোরেন্ত মানাউদৌ ০.৪৮ সেকেন্ড সময় বেশি নিয়েছেন হয়েছেন দ্বিতীয়। ব্রোঞ্জ পদক পেয়েছেন ব্রাজিলের ব্রুনো ফ্রাটাস।

Comments

The Daily Star  | English

8 killed as gunmen attack churches, synagogues in Russia

Gunmen on Sunday attacked synagogues and churches in Russia's North Caucasus region of Dagestan, killing a priest, six police officers, and a member of the national guard, security officials said

37m ago