বর্ষায় প্রসাধনী সংরক্ষণ

বর্ষাকালে টানা বৃষ্টির কারণে আবহাওয়ার আর্দ্রতা বাড়ে। স্যাঁতস্যাঁতে পরিবেশ ঘরের অনেক প্রয়োজনীয় জিনিসপত্রের ক্ষতির কারণ হতে পারে। তাই বর্ষায় প্রিয় জিনিসগুলোকে রক্ষা করতে চাই বাড়তি যত্ন।
ছবি: সংগৃহীত

বর্ষাকালে টানা বৃষ্টির কারণে আবহাওয়ার আর্দ্রতা বাড়ে। স্যাঁতস্যাঁতে পরিবেশ ঘরের অনেক প্রয়োজনীয় জিনিসপত্রের ক্ষতির কারণ হতে পারে। তাই বর্ষায় প্রিয় জিনিসগুলোকে রক্ষা করতে চাই বাড়তি যত্ন।

মেকআপ সামগ্রী নারীদের অন্যতম সৌখিন ও প্রিয়। এসব সামগ্রী ব্যয়বহুলও বটে। বর্ষায় সাজগোজের জিনিসগুলো কীভাবে সংরক্ষণ করবেন তা নিয়ে পরামর্শ দিয়েছেন 'লেভেলস রেডিয়েন্ট' এর মেকআপ আর্টিস্ট ফারহানাজ মারিয়া।

চলুন জেনে নেওয়া যাক বর্ষায় মেকআপ সংরক্ষণের উপায়।

এয়ার টাইট কনটেইনার

বর্ষায় ঘরের পরিবেশে স্যাঁতস্যাঁতে ভাব চলে আসায় ঘরে থাকা জিনিসপত্রের মধ্যেও আর্দ্রভাব চলে আসে। সেক্ষেত্রে প্রিয় মেকআপ সামগ্রী বাতাসরোধী বক্সে তুলে রাখতে হবে। বক্সের ঢাকনা ভালো করে বন্ধ করতে হবে যেন বাতাস ঢুকতে না পারে।

বিউটি এক্সপার্ট ফারহানাজ মারিয়া বলেন, 'প্রাত্যহিক যে মেকআপ আছে সেগুলো আলাদা বায়ু নিরোধক বক্স বা জিপ-লক ব্যাগে রাখা ভালো।'

মেকআপ ব্রাশ

আর্দ্র বাতাস মেকআপ ব্রাশের জন্য ক্ষতির কারণ। ব্রাশ ব্যবহারের পর মেকআপ প্রোডাক্ট লেগে থাকে যা প্রতিদিন ধুয়ে পরিষ্কার করা সম্ভব নয়। এতে যেমন ব্রাশের হেয়ার নষ্ট হয়ে যায় তেমনি পরিষ্কার করা সময় সাপেক্ষ। তাই ব্রাশ ব্যবহারের পর টিস্যু দিয়ে ভালো করে মুছে রাখতে হবে। খোলা জায়গায় বা যেখানে-সেখানে মেকআপ ব্রাশ রাখা উচিত নয়। বরং মেকআপ পাউচে গুছিয়ে রাখলে ব্রাশ ভালো থাকবে।

এ বিষয়ে ফারহানাজ মারিয়া বলেন, 'অপরিষ্কার মেকআপ ব্রাশ স্কিনের ক্ষতি করে করে বেশি। কারণ ভেজা, ময়লা ব্রাশে ছত্রাক আর ব্যাক্টেরিয়ার আক্রমণ বেশি। তাই মেকআপ ব্রাশ, স্পঞ্জ ব্যবহারে সতর্ক হওয়া উচিত।'

ব্লো ড্রাইয়ার

সর্তকতার পরেও যদি মেকআপে ভেজা ভাব চলে আসে তাতেও রয়েছে সমাধান। পাউডার জাতীয় মেকআপ হলে টিস্যু পেপারের সাহায্যে উপরের স্তর মুছে নিতে হবে। তারপর হালকা হাতে ব্লো ড্রাইয়ার করে শুখিয়ে নিতে হবে। তবে ঘন ঘন এই ফরমুলা কাজে লাগানো উচিত হবে না। এতে করে মেকআপের কার্যকারিতা, রং নষ্ট হয়ে যেতে পারে।

মেকআপের ঢাকনা

আলসেমি করে হোক কিংবা তাড়াহুড়া করে হোক না কেন অনেক সময় ভালোভাবে মেকআপের ঢাকনা লাগাতে ভুলে যাই। এতে করে মেকআপের ভেতর বাতাস ঢুকে এটাকে শুষ্ক করে দিতে পারে। তাছাড়া বাতাসে ছড়িয়ে থাকা ব্যাকটেরিয়া মেকআপের রাসায়নিক পদার্থের সঙ্গে বিক্রিয়া করে কার্যকারিতা নষ্ট করে দিতে পারে। তাই প্রতিবার ব্যবহারের পর মেকআপের ঢাকনা শক্ত করে লাগিয়ে দিতে হবে।

মেকআপ ঘ্রাণ

বর্ষায় ভেঁজাভাবের জন্য মেকআপে অনেক সময় ফাঙ্গাস জন্মাতে পারে। তাই প্রতিবার ব্যবহারের আগে ভালোভাবে দেখে নিতে হবে। প্রয়োজনে গন্ধ শুঁকে নিতে হবে। ছত্রাকযুক্ত মেকআপ ত্বকের ক্ষতির কারণ হতে পারে।

Comments