সঠিক পদ্ধতিতে মেকআপ তুলছেন তো

শুধু ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিলেই মেকআপ ত্বক থেকে ভালোভাবে তোলা হয়ে যায় না।
মেকআপ তোলার সঠিক নিয়ম
ছবি: ফ্রিপিক

আজকাল প্রায় সবাই প্রতিদিন বাইরে বের হওয়ার সময় হালকা হলেও মেকআপ করে থাকেন। কিন্তু সারাদিন মেকআপ নিয়ে থাকার পর বাসায় ফিরে মেকআপ ভালোভাবে না তুলেই যদি ঘুমিয়ে পড়েন তাহলে পরদিন সকালে ত্বকের কী অবস্থা হতে পারে তা বলাই বাহুল্য।

মুখভর্তি ব্রন, র‍্যাশ, নিষ্প্রাণ ত্বক, ত্বকের পোরস বড় হওয়া নিয়ে নানা জটিল সমস্যা তখনই শুরু হয়ে যায়। জেনে রাখা ভালো যে, নিজেকে সুন্দর রাখতে এবং ত্বক ভালো রাখতে শুধু মেকআপ করলেই চলবে না, মেকআপ প্রোডাক্টগুলো ত্বক থেকে খুব ভালোভাবে তুলেও নিতে হবে। পাশাপাশি ত্বক অনুযায়ী যত্ন নিতে হবে।

অনেকেই ভেবে নিতে পারেন, মেকআপ তুলতে যেকোনো ফেসওয়াশ তো সবসময় সবাই ব্যবহার করে থাকি। কিন্তু শুধু ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিলেই মেকআপ ত্বক থেকে ভালোভাবে তোলা হয়ে যায় না। মেকআপ তোলার কিছু নিয়ম রয়েছে, ঠিক যেমন মেকআপ করার কিছু নিয়ম আমরা মেনে থাকি। সঠিকভাবে মেকআপ তোলার ফলে ত্বক অনেক বয়স পর্যন্ত সতেজ এবং স্নিগ্ধ থাকে।

  

মেকআপ তোলার নিয়মের মাঝে সবার প্রথমে মেকআপ রিমুভার লোশন বা যেকোনো স্কিন ওয়েল নিয়ে মুখে ভালোভাবে ম্যাসাজ করে নিতে হবে, যাতে করে মেকআপ খুব সহজে উঠে আসে এবং একইসঙ্গে ত্বকে খুব জোরে ঘষা না লাগে। কারণ ত্বকে বেশি চাপ দেওয়া বা অতিরিক্ত ঘষাঘষি করা একদমই ঠিক নয়। এতে করে ত্বক সহজেই ঝুলে যায়।

এরপর একটি ফেস তোয়ালে নিয়ে আলতো করে ঘষে মেকআপ তুলতে হবে। এক্ষেত্রে ছোট ফেস তোয়ালেগুলো ব্যবহার করা ভালো। কারণ এই তোয়ালেগুলো খুব নরম হয়ে থাকে। এতে করে ত্বকে চাপ পড়ে না। এরপর ত্বক অনুযায়ী একটি মেকআপ রিমুভার নিয়ে আরেকবার পুরো ত্বকে ভালো করে এ্যাপ্লাই করে মেকাপ তুলে নিতে হবে।

এ্যালার্জিপ্রবণ ত্বক বা সেনসিটিভ ত্বকের মেকআপ রিমুভার বাজারে খুব সহজেই কিনতে পাওয়া যাবে। নরমাল বা স্বাভাবিক ত্বক হলে যেকোনো ব্র্যান্ডের মেকআপ রিমুভার ব্যবহার করা যেতে পারে। তবে ভালো ব্র্যান্ডের রিমুভার ব্যবহার করাই ভালো। এরপরের ধাপে ত্বক অনুযায়ী একটি ভালো মানের ফেসওয়াশ দিয়ে পুরো মুখের ত্বক ভালো করে পরিষ্কার করে নিতে হবে, যাতে করে মেকআপ ভালোভাবে উঠে এবং রিমুভার লোশন, তেল কোনোকিছুই  ত্বকে অবশিষ্ট না থাকে।

এক্ষেত্রে ফোম ফেসওয়াশ বা ক্লিনজার ব্যবহার করা ভালো। এতে করে ত্বকের তেল, ধুলো, মেকআপ সবই ভালোভাবে রিমুভ হয়ে যাবে। মেকআপ এই পদ্ধতিতে রিমুভ করাকে বলা হয় ডাবল ক্লিনজিং পদ্ধতি। 

মেকআপ তুলে অবশ্যই ভালো একটা টোনার, ময়েশ্চারাইজার এবং আই ক্রিম ব্যবহার করতে হবে। অন্যথায় ত্বক দিন দিন নিষ্প্রাণ হতে থাকবে বা বিভিন্ন ধরনের ত্বকের সমস্যা শুরু হবে।

 

Comments