বিনা খরচে পাইলট হওয়ার সুযোগ

তরুণদের পাইলট হওয়ার স্বপ্ন পূরণে নিজস্ব অর্থায়নে প্রশিক্ষণের উদ্যোগ নিয়েছে বেসরকারি বিমান সংস্থা ইউএস-বাংলা এয়ারলাইন্স।
ছবি: ইউএস-বাংলা

তরুণদের পাইলট হওয়ার স্বপ্ন পূরণে নিজস্ব অর্থায়নে প্রশিক্ষণের উদ্যোগ নিয়েছে বেসরকারি বিমান সংস্থা ইউএস-বাংলা এয়ারলাইন্স।

এক বিজ্ঞপ্তিতে ইউএস-বাংলা এয়ারলাইন্স জানায়, যেসব মেধাবী বাংলাদেশি তরুণ বিজ্ঞান বিভাগে গণিত ও পদার্থ বিজ্ঞানসহ এসএসসি ও এইচএসসিতে জিপিএ-৫ অথবা এ লেভেলে ন্যূনতম ২ বিষয়ে (গণিত ও পদার্থ বিজ্ঞান) গ্রেড-বি পেয়েছেন তারা আবেদন করতে পারেন।

এছাড়া স্বনামধন্য বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞানের স্নাতকরাও আবেদন করতে পারবেন। আবেদনের সময় বয়স সর্বোচ্চ ২৫ বছর হতে হবে। উচ্চতা হতে হবে ন্যূনতম ৫ ফুট ৪ ইঞ্চি।

ইউএস-বাংলা এয়ারলাইন্স আরও জানায়, বাংলাদেশ বিমান বাহিনীর সহযোগিতায় ও সার্বিক তত্ত্বাবধানে প্রার্থী নির্বাচনী সমস্ত প্রক্রিয়া সম্পন্ন হবে। প্রাথমিকভাবে সকল পরীক্ষায় উত্তীর্ণদের মধ্য থেকে ৫০ জনকে নির্বাচিত করা হবে। নির্বাচিতদের ইউএস-বাংলা এয়ারলাইন্সের নিজস্ব খরচে বিশ্বের খ্যাতনামা ফ্লাইং একাডেমিতে পাঠানো হবে। দুই বছর মেয়াদি প্রশিক্ষণ সাফল্যের সঙ্গে সম্পন্নের পর উত্তীর্ণ পাইলটরা ইউএস-বাংলা এয়ারলাইন্সে যোগদান করতে পারবেন।

নির্বাচন প্রক্রিয়ার মধ্যে রয়েছে আইকিউ টেস্ট, লিখিত ও মৌখিক পরীক্ষা এবং প্রয়োজনীয় অন্যান্য পরীক্ষা। এক্ষেত্রে কোনো ধরনের তদবির প্রার্থীর অযোগ্যতা হিসেবে বিবেচিত হবে বলে জানিয়েছে ইউএস-বাংলা এয়ারলাইন্স।

আগ্রহীরা usbair.com/career/studentpilot  এ ঠিকানায় অনলাইনে আবেদন করতে পারেন। আবেদনের শেষ তারিখ ৫ মে ২০২২।

Comments

The Daily Star  | English

Cyclone Remal death toll rises to 10

The death toll from Cyclone Remal, which smashed into low-lying areas of Bangladesh last night, has risen to at least 10 people, with more than 30,000 homes destroyed and tens of thousands more damaged, officials said

32m ago