জলবায়ু পরিবর্তনে বিচ্ছেদ বাড়ছে অ্যালবাট্রসদের: গবেষণা

একজনের কাছে অন্যজনের গুরুত্ব কমে গেলে অথবা একজন অন্য জনকে ঠিকমতো সময় দিতে না পারলে সে সম্পর্ক বিচ্ছেদে রূপ নিতে পারে। তবে, জলবায়ু পরিবর্তন কি এই বিচ্ছেদের কারণ হতে পারে?
ছবি: বিবিসি

একজনের কাছে অন্যজনের গুরুত্ব কমে গেলে অথবা একজন অন্য জনকে ঠিকমতো সময় দিতে না পারলে সে সম্পর্ক বিচ্ছেদে রূপ নিতে পারে। তবে, জলবায়ু পরিবর্তন কি এই বিচ্ছেদের কারণ হতে পারে?

হতেও পারে, কারণ নতুন একটি গবেষণা অ্যালবাট্রসদের নিয়ে সে কথায় বলা হয়েছে। বিশ্বের অন্যতম অনুগত প্রাণী হিসেবে পরিচিত হলেও তাদের মধ্যে 'বিচ্ছেদের' ঘটনা বেড়েছে। 

ফকল্যান্ড দ্বীপপুঞ্জে ১৫ বছরেরও বেশি সময় ধরে সাড়ে ১৫ হাজার জোড়া অ্যালবাট্রসের ওপর পর্যবেক্ষণ করে রয়্যাল সোসাইটি জার্নালে গবেষণাটি প্রকাশক করা হয়েছে।

অ্যালবাট্রসদের বিচ্ছেদ মূলত (মানুষের পরিপ্রেক্ষিতে) প্রতারণা। যেখানে এক জোড়া অ্যালবাট্রসের একজন অন্য কারও সঙ্গে মিলিত হয়। 

ছবি: বিবিসি

মানুষের মতো, অ্যালবাট্রসদেরও বেড়ে ওঠার জটিল পর্যায় রয়েছে। তারা সর্বোত্তম উপায়ে সম্পর্ক স্থাপনের চেষ্টা করে এবং কখনো কখনো ব্যর্থও হয়। তবে, শেষ পর্যন্ত যখন তারা ভালো একটি জোড় খুঁজে পায়, তখন তারা মূলত সারাজীবন একসঙ্গে থাকার চেষ্টা করে। 

মাত্র এক শতাংশ অ্যালবাট্রস তাদের জীবনসঙ্গী বেছে নেওয়ার পর আলাদা হয়ে থাকেভ। যেটা যুক্তরাজ্যের মানুষের বিবাহবিচ্ছেদের হারের তুলনায় খুবই কম।

লিসবন বিশ্ববিদ্যালয়ের গবেষক এবং গবেষণার সহ-লেখক ফ্রান্সেস্কো ভেনচুরা বলেছেন, 'এক বিবাহ এবং দীর্ঘমেয়াদী বন্ধন অ্যালবাট্রসদের জন্য খুবই সাধারণ ঘটনা।'

তবে, গবেষণা চলাকালীন তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে সঙ্গে অ্যালবাট্রসদের এই বিচ্ছেদ ৮ শতাংশ পর্যন্ত পৌঁছেছে। 

'পরিবেশগত কারণে বিচ্ছেদ'

গবেষণায় বলা হয়েছে, 'পরিবেশগতভাবে হওয়া বিবাহবিচ্ছেদগুলো জলবায়ু পরিবর্তনের একটি উপেক্ষিত পরিণতি হতে পারে।'

গবেষণায় আরও বলা হয়েছে, সাধারণত কোন একটি জোড়া প্রজননে ব্যর্থ হলে সেই অ্যালবাট্রস দম্পতির মধ্যে বিচ্ছেদ হয়। পরবর্তী প্রজনন মৌসুমে তারা নতুন সঙ্গী খুঁজে নেয়। 

তবে, অনুসন্ধানে দেখা গেছে, যে দম্পতিরা বিচ্ছেদ করছে, তাদেরও এক সময় সফল প্রজনন মৌসুম ছিল।

ছবি: বিবিসি

ফ্রান্সেসকো বলেন, বিচ্ছেদ বাড়ার দুটি সম্ভাব্য কারণ রয়েছে- প্রথমটি হলো, দীর্ঘ দূরত্বের সম্পর্কের আবদ্ধ থাকা। উষ্ণ জলের কারণে এই পাখিরা দীর্ঘ সময় ধরে উড়তে ও শিকার করতে বাধ্য হয়। যদি এ সব অ্যালবাট্রসরা প্রজনন মৌসুমে সময়মতো ফিরে আসতে ব্যর্থ হয়, তাহলে তাদের সঙ্গীরা নতুন আরেকজন সঙ্গী খুঁজে নেয়। 

এ ছাড়া, আরেকটি তত্ত্ব হল, কঠিক পরিবেশে অ্যালবাট্রসের স্ট্রেস হরমোন বেড়ে যায়। যেমন, সমুদ্রের পানি উষ্ণ হলে।

কঠিন প্রজনন পরিস্থিতি এবং খাদ্যের সংকট তাদের জন্য আরও বেশি চাপ তৈরি করতে পারে। এর ফলে একজন তার সঙ্গীর সঙ্গে 'খারাপ আচরণ' করতে পারে। যা শেষ পর্যন্ত বিচ্ছেদ ঘটাতে পারে, বলে জানান ফ্রান্সেসকো।

Comments

The Daily Star  | English

Govt primary schools asked to suspend daily assemblies

The government has directed to suspend daily assemblies at all its primary schools across the country until further notice due to the ongoing heatwave

10m ago