সিলেট-সুনামগঞ্জকে ‘বন্যা দুর্গত’ এলাকা ঘোষণার দাবি

দেশের উত্তর-পূর্বাঞ্চলের সিলেট ও সুনামগঞ্জ জেলাকে ‘বন্যা দুর্গত‘ এলাকা ঘোষণার দাবি করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) একটি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। আজ শুক্রবার বিকেল ৫টায় সারি নদী বাঁচাও আন্দোলন এ সমাবেশের আয়োজন করে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে অনুষ্ঠিত এ সমাবেশ। ছবি: সংগৃহীত

দেশের উত্তর-পূর্বাঞ্চলের সিলেট ও সুনামগঞ্জ জেলাকে 'বন্যা দুর্গত' এলাকা ঘোষণার দাবি করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) একটি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। আজ শুক্রবার বিকেল ৫টায় সারি নদী বাঁচাও আন্দোলন এ সমাবেশের আয়োজন করে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে অনুষ্ঠিত এ সমাবেশে বক্তারা অবিলম্বে এই ২ জেলাকে দুর্যোগ ব্যবস্থাপনা আইন-২০১২ এর অধীনে দ্রুত বন্যা দুর্গত এলাকা হিসেবে ঘোষণা এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আহবান জানান।

বক্তারা বলেন, 'পরপর ৩ দফা বন্যায় মানুষ দিশেহারা, ক্লান্ত ও বিধ্বস্ত। বর্তমান বন্যা পরিস্থিতি অতীতের সব রেকর্ড ভাঙছে। এ অবস্থায় মানুষের অস্তিত্ব রক্ষায় দ্রুত দুর্গত এলাকা ঘোষণা করা প্রয়োজন।'

উল্লেখ্য, দুর্যোগ ব্যবস্থাপনা আইন-২০১২ এর ২২ ধারা অনুযায়ী রাষ্ট্রপতি কোনো নির্দিষ্ট এলাকার দুর্যোগ মোকাবিলায় অতিরিক্ত ব্যবস্থা গ্রহণ এবং অধিকতর ক্ষয়ক্ষতি রোধে দুর্গত এলাকা ঘোষণা করতে পারেন।

Comments