সিউলের মাল্টি কালচার জাদুঘরে ‘বাংলাদেশ প্যাভিলিয়ন’

দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলের ঐতিহ্যবাহী মাল্টি কালচার জাদুঘরে ‘বাংলাদেশ প্যাভিলিয়ন’ স্থাপন করা হয়েছে।
বাংলাদেশ প্যাভিলিয়নের উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম, জাদুঘরের পরিচালক কিম ইয়ুন ত্যা এবং অন্যরা। ছবি: বাংলাদেশ দূতাবাসের সৌজন্য

দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলের ঐতিহ্যবাহী মাল্টি কালচার জাদুঘরে ‘বাংলাদেশ প্যাভিলিয়ন’ স্থাপন করা হয়েছে।

আজ শুক্রবার বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম এবং জাদুঘরের পরিচালক কিম ইয়ুন ত্যা যৌথভাবে প্যাভিলিয়নের উদ্বোধন করেন।

বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে স্থাপিত প্যাভিলিয়নে বাংলাদেশের রিকশাসহ ঐতিহ্যবাহী বিভিন্ন হস্তশিল্প যেমন- পাটের হস্তশিল্প, সিরামিক সামগ্রী. কাপড়ের পুতুল, হাতপাখা, নকশী কাঁথা, মাটির হস্তশিল্প, কুলা, ঢেঁকি, পিতলের নৌকা, ঐতিহ্যবাহী পোশাক ইত্যাদি প্রদর্শনের ব্যবস্থা করা হয়েছে।

এ ছাড়া, প্যাভিলিয়নের কেন্দ্রস্থলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের- কোরিয়ান ভাষায় অনুদিত ‘৭ই মার্চের ভাষণ’, ‘বঙ্গবন্ধু দ্য পিপলস হিরো’ এবং ‘অসমাপ্ত আত্মজীবনী’ দর্শনার্থীদের জন্য প্রদর্শন করা হয়।

আশা করা হচ্ছে, এই প্যাভিলিয়ন দক্ষিণ কোরিয়ার সাধারণ মানুষকে বাংলাদেশের শিল্প ও সংস্কৃতি সম্পর্কে আরও আগ্রহী করে তুলবে। একইসঙ্গে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক দর্শন এবং বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে তার অবদান সম্পর্কে জ্ঞানার্জনের পাবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের সংস্কৃতি এবং ঐতিহ্য তুলে ধরতে সার্বিক সহযোগিতার জন্যে জাদুঘরের পরিচালক কিম ইয়ুন ত্যাকে ক্রেস্ট এবং নিজের আঁকা একটি তৈলচিত্র উপহার দেন রাষ্ট্রদূত আবিদা ইসলাম। পরিচালকও রাষ্ট্রদূতকে তার কার্যক্রমের স্বীকৃতি হিসেবে একটি সম্মাননা প্রদান করেন।

Comments

The Daily Star  | English
Quota reform protesters Rajshahi University: Leaders and activists of BCL RU unit searched different halls of the university early today.

BCL men conduct late-night 'search of RU hall carrying rods, sticks’

Leaders and activists of Bangladesh Chhatra League's Rajshahi University unit searched different halls of the university early today carrying rods, stamps and sticks, students said

1h ago