বেশি দাম পেতে বোতলজাত তেলের বোতল কেটে খোলাবাজারে বিক্রি চলছে: বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, রমজানের আগে বেশি মুনাফার জন্য অসাধু ব্যবসায়ীদের একটি অংশ ভোজ্যতেলের বোতল কেটে খোলা বাজারে তেল বিক্রি করছে।
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি আজ ঢাকায় সচিবালয়ে বিভিন্ন মন্ত্রণালয় ও সরকারি সংস্থার কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে অংশ নেন। ছবি: সংগৃহীত

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, রমজানের আগে বেশি মুনাফার জন্য অসাধু ব্যবসায়ীদের একটি অংশ ভোজ্যতেলের বোতল কেটে খোলা বাজারে তেল বিক্রি করছে।

আজ বুধবার সাংবাদিকদের তিনি বলেন, ব্যবসায়ীরা এখন বেশি দামে খোলা বাজারে তেল বিক্রি করছে কারণ তারা বোতলজাত তেলের দামে হেরফের করতে পারে না, কারণ তাতে দাম উল্লেখ করা থাকে।

আজ ঢাকায় সচিবালয়ে নিজ কার্যালয়ে বিভিন্ন মন্ত্রণালয় ও সরকারি সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে সংবাদ সম্মেলনে মন্ত্রী এসব কথা বলেন।

অর্থাৎ, অতিরিক্ত মুনাফার জন্য অসাধু ব্যবসায়ীদের একটি অংশ ভোজ্যতেলের বোতল কেটে বাজারে খোলা তেল বিক্রি করার এই অভিনব পদ্ধতি বের করেছেন।

একদিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রেক্ষিতে আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম বেড়ে যাওয়ায় এবং অন্যদিকে রমজানের আগে বেশি মুনাফা পেতে অসাধু ব্যবসায়ীরা তেল মজুত করে কৃত্রিম বাজার সংকট তৈরির চেষ্টা করছেন।

তাই ভোজ্যতেলের বোতল কেটে বাজারে খোলা তেল বিক্রির পাশাপাশি ব্যবসায়ীদের একটি অংশ বোতলজাত সয়াবিন তেলও মজুদ করছে। কারণ তাদের দাবি, আগামী সপ্তাহে সরবরাহের ঘাটতি দেখা দিলে মোটা অংকের টাকা লাভ করা যাবে।

টিসিবির তথ্য অনুযায়ী, আজ বুধবার রাজধানীর বাজারে খুচরা বিক্রেতারা প্রতি লিটার খোলা সয়াবিন তেল ১৭৫ টাকায় বিক্রি করেছেন, যা এই বছরের ৬ ফেব্রুয়ারি সরকার নির্ধারিত ১৪৩ টাকা থেকে প্রায় ২২ শতাংশ বেশি। প্রতি ৫ লিটার বোতল সয়াবিন তেলের দামও সরকার নির্ধারিত ৭৯৫ টাকা থেকে প্রায় ৪ দশমিক ৪ শতাংশ বেশি দামে ৮৩০ টাকায় বিক্রি হচ্ছে।

মঙ্গলবার ঢাকার মোহাম্মদপুরের কৃষি মার্কেটের এক বিক্রেতার কাছে ৫ লিটার রান্নার তেলের বোতল কিনতে চাইলে তিনি '৫ লিটারের বোতল নেই' বলে জানান। যদিও সে সময় দোকানটির এক পাশে বেশ কয়েকটি ৫ লিটারের বোতল রাখা ছিল।

ওই বিক্রেতা বারবার ৫ লিটারের পরিবর্তে ২ লিটারের বোতল কিনতে বলেন। 

আজকের বক্তব্যে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সয়াবিন তেলের বোতল কেটে খোলা বিক্রি করার কথা স্বীকার করলেও, দাম কারসাজির সঙ্গে জড়িত অসাধু ব্যবসায়ী ও কোম্পানিগুলোর নাম উল্লেখ করেননি বাণিজ্যমন্ত্রী।

তিনি বলেন, কিছু মধ্যস্বত্বভোগী তেল মজুদ করে কৃত্রিম বাজার সংকট তৈরির চেষ্টা করছেন।

অসাধু ভোজ্যতেল ব্যবসায়ীদের দামের কারসাজির অভিযোগ পাওয়া গেলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারিও দেন বাণিজ্যমন্ত্রী।

মন্ত্রী জানান, ব্যবসায়ীরা খাবার তেলের দাম বাড়াতে মন্ত্রণালয়ে অনুরোধ করলেও ভোজ্যতেলের দাম এখন বাড়বে না।

Comments

The Daily Star  | English
Bangladesh Expanding Social Safety Net to Help More People

Social safety net to get wider and better

A top official of the ministry said the government would increase the number of beneficiaries in two major schemes – the old age allowance and the allowance for widows, deserted, or destitute women.

4h ago