সার আমদানিতে প্রতি টনে খরচ বাড়ছে ২১ ডলার

আন্তর্জাতিক বাজার থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) প্রতি ইউনিট আগের চেয়ে ৪ ডলার কমে কিনলেও সার প্রতি টন ২১ ডলার বেশিতে কিনতে যাচ্ছে বাংলাদেশ। 
স্টার ফাইল ছবি

আন্তর্জাতিক বাজার থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) প্রতি ইউনিট আগের চেয়ে ৪ ডলার কমে কিনলেও সার প্রতি টন ২১ ডলার বেশিতে কিনতে যাচ্ছে বাংলাদেশ। 

আজ বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অর্থনৈতিক ক্রয় সংক্রান্তে কমিটির সভায় সার ও এলএনজি আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

সভার পর ভার্চুয়াল ব্রিফিংয়ে মন্ত্রীপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব জিল্লুর রহমান চৌধুরী সাংবাদিকদের বলেন, 'ডিএপি সার কেনা হচ্ছে প্রতি টন ১ হাজার ১৭৭ দশমিক ৫০ ডলার মূল্যে, যা আগের কেনা মূল্য ছিল ১ হাজার ১৫৬ ডলার।'

তিনি বলেন, 'তবে এলএনজির ক্ষেত্রে ভালো সংবাদ হলো- আগের চেয়ে কম দামে কেনা হচ্ছে। আজকে যে দামে কেনা হচ্ছে, তার মূল্য পড়বে প্রতি এমএমবিটিইউ ২৬ দশমিক ৪০ ডলার, যা আগের দর ছিল ২৯ দশমিক ২৫ ডলার।'

এ বিষয়ে অর্থমন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন পেট্রোবাংলা কর্তৃক স্পট মার্কেট থেকে ২০২২ সালের ১২তম এলএনজি (১ কার্গো) M/S. Vitol Asia Pte Ltd, Singapore এর কাছ থেকে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি সর্বমোট ৯০৯ কোটি ১৪ লাখ ৫০ হাজার ৩৬৮ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

অপরদিকে, মরক্কো থেকে ৪০ হাজার মেট্রিক টন ডিএপি সার বর্তমান আন্তর্জাতিক বাজার মূল্যে সর্বমোট ৪০৭ কোটি ৪১ লাখ ৫০ হাজার টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

Comments

The Daily Star  | English

Goods worth Tk 16k imported at Tk 2.59 crore

State-run Power Grid Company of Bangladesh Ltd (PGCBL) imported 68 kilograms of tower bolts, nuts and washers from India for a whopping $2,39,695 or Tk 2.59 crore, which is 1,619 times the contract value.

2h ago