১৭ হাজার ৫২৪ কোটি টাকার সম্পূরক বাজেট পাস

২০২১-২২ অর্থবছরের জন্য ১৭ হাজার ৫২৪ কোটি ৬৪ লাখ ৫ হাজার টাকার সম্পূরক বাজেট জাতীয় সংসদে পাস হয়েছে।
ফাইল ছবি

২০২১-২২ অর্থবছরের জন্য ১৭ হাজার ৫২৪ কোটি ৬৪ লাখ ৫ হাজার টাকার সম্পূরক বাজেট জাতীয় সংসদে পাস হয়েছে।

সরকারের যেসব মন্ত্রণালয় বা বিভাগ তাদের মূল বরাদ্দের থেকে বেশি করেছে তার অনুমোদন দিতেই এই বাজেট পাস হয়।

আজ সোমবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল 'নির্দিষ্টকরণ (সম্পূরক) বিল-২০২২ উত্থাপন করেন। পরে বিলটি কণ্ঠভোটে পাস হয়।

আগামী ৩০ জুন শেষ হতে যাওয়া অর্থবছরের কার্যক্রম নির্বাহের জন্য সংযুক্ত তহবিল থেকে মঞ্জুরিকৃত অর্থের বেশি বরাদ্দ ও নির্দিষ্টকরণের কর্তৃত্ব প্রদানের জন্য এ সম্পূরক বিল আনা হয়।

বিদায়ী অর্থবছরের মূল বাজেটে ৬২টি মন্ত্রণালয়/বিভাগের অনুকূলে ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা বরাদ্দ ছিল।

সংশোধিত বাজেটে ২৭টি মন্ত্রণালয়/বিভাগের বরাদ্দ ১৭ হাজার ৫২৪ কোটি ৬৪ লাখ টাকা বৃদ্ধি পেয়েছে এবং ৩৫টি মন্ত্রণালয়/বিভাগের বরাদ্দ ২২ হাজার ৬১৪ কোটি ১৮ লাখ টাকা হ্রাস পেয়েছে।

সার্বিকভাবে ১০ হাজার ১৮১ কোটি টাকা হ্রাস পেয়ে সংশোধিত বরাদ্দ নিট দাঁড়িয়েছে ৫ লাখ ৯৩ হাজার ৫০০ কোটি টাকা।

সম্পূরক বাজেটে অর্থ বিভাগ সর্বোচ্চ ৫ হাজার ৩০৭ কোটি ৫৬ লাখ ৬১ টাকা বরাদ্দ পেয়েছে। ভর্তুকি ও প্রণোদনা খাতে ব্যয় নির্বাহের জন্য প্রয়োজনীয় অর্থের সংস্থান করায় এ অতিরিক্ত বরাদ্দ পাচ্ছে অর্থ বিভাগ।

আর সবচেয়ে কম ১ কোটি ১৪ লাখ ৩১ হাজার টাকা কম বরাদ্দ পেয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। এ বিভাগের পাঁচটি চলমান ও ছয়টি নতুন প্রকল্পের অর্থের জন্য এ অতিরিক্ত বরাদ্দ দরকার।

সংসদে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর অনুপস্থিতিতে সম্পূরক বাজেটের ওপর বিরোধী দল জাতীয় পার্টি, বিএনপি ও গণফোরামের ১১ জন সংসদ সদস্য ২৩৮টি ছাঁটাই প্রস্তাব দেন। তবে সেগুলো কণ্ঠভোটে বাতিল হয়।

এর আগে সম্পূরক বাজেটের ওপর সরকারি ও বিরোধী দলের সদস্যরা আলোচনা করেন।

ছাঁটাই প্রস্তাবগুলোর মধ্যে জননিরাপত্তা, স্বাস্থ্যসেবা, স্থানীয় সরকার, দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের প্রস্তাব নিয়ে আলোচনা হয়।

নতুন অর্থবছরের জন্য ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট গত বৃহস্পতিবার জাতীয় সংসদে উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। যা ৩০ জুন পাস হওয়ার কথা।

Comments