অবয়ব নাট্যদলের ‘ফেরিওয়ালা’ আজ

অবয়ব নাট্যদলের ২৩তম প্রযোজনা ‘ফেরিওয়ালা’ আজ সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে।
Pheriwala
‘ফেরিওয়ালা’ নাটকের একটি দৃশ্য। ছবি: সংগৃহীত

অবয়ব নাট্যদলের ২৩তম প্রযোজনা ‘ফেরিওয়ালা’ আজ সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে।

আসাদুজ্জামান (দুলাল)-এর রচনায় নাটকটির নির্দেশনা দিয়েছেন শহিদুল হক খান শ্যানন।

দরিদ্র জনগোষ্ঠীর ওপর নিপীড়ণ-নির্যাতনের এক খণ্ডচিত্র দেখা যাবে নাটকটিতে। এতে দেখা যায় চাড়াল জাতের দরিদ্র তরুণ লকাই ছুটতে ছুটতে এসে তার বাবা নীলকণ্ঠীকে খবর দেয় - শহর থেকে এক সাহেব এসেছেন তাদের দুঃখ-কষ্ট কিনতে। এরপর, বাপ-ছেলে মিলে তাদের যাবতীয় দুঃখ-কষ্ট একটা কলসে ভরে বিক্রি করতে যায়। এরপর এগিয়ে চলে নাটকের গল্প।

নাটকটির প্রধান চরিত্র লকাইয়ের নামভূমিকায় অভিনয় করবেন কাজী দেলোয়ার হেমন্ত এবং মেম্বার ও নীলকণ্ঠীর চরিত্রে অভিনয় করবেন যথাক্রমে মাহমুদ হাসান জনি এবং ফ্রাঙ্কোলিন সরকার।

কাজী দেলোয়ার হেমন্ত দ্য ডেইলি স্টার অনলাইনকে বলেন, “নাটকটিতে প্রতীকিভাবে দেশের ঐতিহ্য-সংস্কৃতি, বিশেষকরে, প্রত্নতাত্ত্বিক ঐতিহ্য ধরে রাখার ওপর গুরুত্ব দেওয়া হয়েছে।”

“এ নাটকটিতে আমি শোশিত শ্রেণির প্রতিনিধিত্ব করি এবং চরিত্রটি আমার খুবই প্রিয় এবং এর সঙ্গে গভীরভাবে মিশে যাওয়ার চেষ্টা করেছি।”

এতে অন্যান্য চরিত্রে অভিনয় করবেন তানজিবা আক্তার শোভা, আবু সাঈদ, তানভীর, আব্দুল হান্নান, এম ডি হাবিব, নাজমুল ইসলাম ও আংকন।

নাটকটির মঞ্চসজ্জায় রয়েছেন রবীন্দ্রনাথ প্রামাণ্য; পোশাক ও কোরিওগ্রাফি করেছেন কাজী দেলোয়ার হেমন্ত; আবহ সংগীতে আছেন আলমগীর, আবু হাসান, নাদিম আহামেদ, শোভন, আনোয়ার হোসেন ও লিপি। কথা ও সুর দিয়েছেন গোলাম ওয়াদুদ তাপন, আলোকসজ্জায় রয়েছেন অনীক রহমান এবং প্রযোজনা ও ব্যবস্থাপনায় মাহমুদ হাসান জন।

Comments