শাকিব-অপু বিশ্বাস প্রযোজক হিসেবে ৬৫ লাখ টাকা করে অনুদান পেলেন

চলচ্চিত্র শিল্পে মেধা ও সৃজনশীলতাকে উৎসাহিত করতে ২০২১-২২ অর্থবছরে ১৯টি সিনেমার জন্য মোট ১১ কোটি ৫৫ লাখ টাকার সরকারি অনুদানের ঘোষণা দিয়েছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।
শাকিব খান ও অপু বিশ্বাস। ছবি: সংগৃহীত

চলচ্চিত্র শিল্পে মেধা ও সৃজনশীলতাকে উৎসাহিত করতে ২০২১-২২ অর্থবছরে ১৯টি সিনেমার জন্য মোট ১১ কোটি ৫৫ লাখ টাকার সরকারি অনুদানের ঘোষণা দিয়েছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।

আজ বুধবার এ সংক্রান্ত এক প্রজ্ঞাপনে মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

এ বছর মুক্তিযুদ্ধভিত্তিক দুটি ও সাধারণ শাখায় ১৭টিসহ মোট ১৯টি সিনেমাকে অনুদানের দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। গত বছর ২০টি সিনেমাকে অনুদানের জন্য নির্বাচিত করা হয়েছিল।

মুক্তিযুদ্ধভিত্তিক শাখায় ৬০ লাখ টাকা অনুদান পাচ্ছে প্রযোজক ও পরিচালক মোহাম্মদ খোরশেদুল আলম খন্দকারের 'জয় বাংলার ধ্বনি'। একই শাখায় যথাক্রমে ৬০ লাখ টাকা অনুদানের জন্য নির্বাচিত হয়েছে প্রযোজক ও পরিচালক রফিকুল আনোয়ার রাসেলের 'একাত্তর করতলে ছিন্নমাথা'।

সাধারণ শাখায় অনুদানের জন্য নির্বাচিত হয়েছে রিফাত মোস্তফার 'যুদ্ধজীবন', হাবিবুল ইসলাম হাবিবের 'যাপিত জীবন', মাসুদ হাসান উজ্জ্বলের 'বনলতা সেন', শামীম আখতারের 'অতঃপর রোকেয়া', অমিতাভ রেজা চৌধুরীর পরিচালনায় '১৯৬৯', মারুফা আক্তার পপির 'বঙ্গবন্ধুর রেণু', নাজমুল হক ভূঁইয়ার 'ডোডোর গল্প', সঞ্জিত কুমার সরকারের প্রযোজনায় ও মাসুদ মহিউদ্দীন ও মাহমুদ হাসান শিকদারের পরিচালনায় 'বকুল কথা', কামাল মোহাম্মদ কিবরিয়ার 'আর্জি', আলী হায়দার রিজভীর 'এইতো জীবন', ছটুক আহমেদের 'আহারে জীবন', সারা যাকেরের 'অন্তর খেলা', সারোয়ার তমিজউদ্দিনের 'ভাষার জন্য মমতাজ', অপু বিশ্বাসের প্রযোজনায় 'লাল শাড়ি', শরফ আহমেদ জীবনের 'বিচারালয়', শাকিব খানের প্রযোজনায় 'মায়া' ও দৌলত হোসাইনের  'মুক্তির ছোট গল্প'।

২০২১-২২ অর্থবছরে সর্বোচ্চ ৭৫ লাখ টাকা অনুদান পেয়েছেন অমিতাভ রেজা চৌধুরীর পরিচালনায় ও মাহজাবিন রেজা চৌধুরীর প্রযোজনায় '১৯৬৯'।

Comments