চড়কাণ্ড: ‘পুলিশ স্মিথকে গ্রেপ্তার করতে চাইলেও চাননি ক্রিস’

অস্কারের প্রযোজক উইল প্যাকার জানিয়েছেন, অস্কার আসরে সঞ্চালক ও কমেডিয়ান ক্রিস রককে চড় মারার পর অভিনেতা উইল স্মিথকে গ্রেপ্তার করতে চেয়েছিল পুলিশ। তবে ক্রিস রক না চাওয়ায় তাকে গ্রেপ্তার করা হয়নি।
৯৪তম অস্কার আসরে কৌতুক অভিনেতা ক্রিস রককে চড় মারেন অস্কারজয়ী অভিনেতা উইল স্মিথ। ছবি: এপি

অস্কারের প্রযোজক উইল প্যাকার জানিয়েছেন, অস্কার আসরে সঞ্চালক ও কমেডিয়ান ক্রিস রককে চড় মারার পর অভিনেতা উইল স্মিথকে গ্রেপ্তার করতে চেয়েছিল পুলিশ। তবে ক্রিস রক না চাওয়ায় তাকে গ্রেপ্তার করা হয়নি।

স্মিথকে অস্কার আসর থেকে সরিয়ে দিতে চাইলে তাতেও সায় দেননি ক্রিস। 

এবিসির 'গুড মর্নিং আমেরিকা'কে দেওয়া এক সাক্ষাৎকারে প্যাকার এ তথ্য জানান বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

প্যাকার জানান, অনুষ্ঠানে পুলিশ অফিসাররা ক্রিস রককে বলেন, 'আমরা তাকে নিয়ে যাব। আমরা এখনই তাকে নিতে যেতে প্রস্তুত। আপনি অভিযোগ করলেই আমরা তাকে গ্রেপ্তার করতে পারি।'

'কিন্তু ক্রিস তখন বলেন, ''না, আমি ঠিক আছি।'' এমনকি আমিও যখন বললাম ''ক্রিস, তাদের কাজ শেষ করতে দিন'', তখনও তিনি ''না না না'' বলেই যাচ্ছিলেন। অন্য এলএপিডি অফিসাররা তাকে আরও কিছু বিকল্প ব্যবস্থার কথা জানিয়ে বলেন, ''আপনি কি চান, আমরা কোনো ব্যবস্থা গ্রহণ করি?'' ক্রিস তখনও ''না'' বলেন', যোগ করেন প্যাকার।

উইল প্যাকারের সঙ্গে ক্রিস রক। ছবি: সংগৃহীত

তিনি আরও বলেন, ক্রিস মানা করার কারণেই তারা স্মিথকে অস্কারের আসর থেকে বের করে দেননি। ক্রিস স্পষ্টভাবে বলেছিলেন, তিনি পরিস্থিতির আরও অবনতি ঘটাতে চান না।  

'এটিই ছিল ক্রিসের শক্তি। তার স্বর প্রতিশোধমূলক ছিল না। তার স্বর রাগান্বিত ছিল না। সুতরাং সেই সময়ে ক্রিস যা চেয়েছিলেন, আমি সেই চাওয়ার পক্ষেই বসদের সঙ্গে কথা বলছিলাম', প্যাকার বলেন।

তবে চড় মারার পর উইল স্মিথকে স্বেচ্ছায় অনুষ্ঠানস্থল ছেড়ে যেতে বলা হয়েছিল বলে জানিয়ে প্যাকার বলেন, ওই কথোপকথনের সময় তিনি উপস্থিত ছিলেন না। এ ব্যাপারে পরে জেনেছেন তিনি।

অস্কার আসরে স্ত্রী জাডা পিংকেট স্মিথকে নিয়ে কৌতুক করায় মঞ্চে উঠে ক্রিস রককে থাপ্পড় দেন উইল স্মিথ। অস্কারের আলোচনা ছাপিয়ে চেয়ে থাপ্পড়ের ঘটনাই সারাবিশ্বে আলোচনার কেন্দ্রে চলে আসে।

পরে অবশ্য স্মিথ নিজের আচরণকে 'অগ্রহণযোগ্য' এবং 'অমার্জনীয়' বলে অভিহিত করেন এবং ক্ষমা চান।

ইন্সটাগ্রাম পোস্টে তিনি লিখেন, 'কৌতুক কাজের একটি অংশ। কিন্তু, জাডাকে নিয়ে রসিকতা সহ্য করা আমার পক্ষে খুব বেশি কঠিন ছিল। আমি আবেগবশত প্রতিক্রিয়া জানিয়েছিলাম।'

তবে স্মিথ ক্ষমা চাইলেও আনুষ্ঠানিকভাবে এ ঘটনার নিন্দা জানিয়েছে অস্কার কর্তৃপক্ষ।

Comments

The Daily Star  | English

Israel may have violated laws of war in Gaza, UN rights office says

Israeli forces may have repeatedly violated the laws of war and failed to distinguish between civilians and fighters in the Gaza conflict, the UN human rights office said on Wednesday

1h ago