স্মৃতিশক্তি হারিয়ে কাউকে চিনতে পারছেন না শবনম মুশতারী

একুশে পদক ও নজরুল পদক প্রাপ্ত খ্যাতিমান নজরুল সংগীত শিল্পী শবনম মুশতারী ভালো নেই। অসুস্থ তিনি। স্মৃতিশক্তি হারিয়ে কাউকে চিনতে পারছেন না। পরিচিত কেউ এলে কথা বলেন ঠিকই, কিন্তু কিছুই মনে করতে পারেন না। কথাও বলেন অসংলগ্ন।
নজরুল সংগীত শিল্পী শবনম মুশতারী। ছবি:সংগৃহীত

একুশে পদক ও নজরুল পদকপ্রাপ্ত খ্যাতিমান নজরুল সংগীতশিল্পী শবনম মুশতারী ভালো নেই। অসুস্থ তিনি। স্মৃতিশক্তি হারিয়ে কাউকে চিনতে পারছেন না। পরিচিত কেউ এলে কথা বলেন ঠিকই, কিন্তু কিছুই মনে করতে পারেন না। কথাও বলেন অসংলগ্ন।

গত এক বছর ধরে এ অবস্থায় দিন কাটাচ্ছেন এক সময়ের এ ব্যস্ত শিল্পী। চার দেয়ালের ভেতরেই এখন সময় কাটে তার।

শবনম মুশতারীর বোন পারভীন মুশতারী গতকাল দ্য ডেইলি স্টারকে বলেন, 'কীভাবে কী হয়ে গেল বুঝতে পারছি না। হাসিখুশি শবনম আপা হঠাৎ কেমন বদলে গেলেন।'

'শবনম আপার আগে থেকেই ডিমেনশিয়া ছিল। এ রোগ ধরা পড়ে ২ বছর আগে। ওই সময় অনেক কিছু ভুলে যেতেন তিনি। সেটাই হয়ত ধীরে ধীরে কঠিন আকার ধারণ করেছে। ১ বছর কাউকে চিনতে পারছেন না আপা', যোগ করেন তিনি।

পারভীন মুশতারী আরও বলেন, 'গত বছর অক্টোবরে শবনম আপা স্ট্রোক করেছিলেন। এছাড়া ৩ মাস আগে মস্তিস্কে অস্ত্রোপচার করা হয়। চিকিৎসক বলেছেন, আপাকে যতটা হাসি-খুশি রাখা যায়, ততই ভালো। মন ভালো রাখাটাও জরুরি। তাহলে হয়তো আগের মতো ভালো হয়ে যেতে পারেন।'

অসুখের কারণে নিজে নিজে কিছুই করতে পারেন না শবনম মুশতারী। একজন নার্স রাখা হয়েছে তার জন্য। তবে স্বাভাবিক খাবার খেতে পারছেন।

বোনের অবস্থার কথা বলতে গিয়ে আবেগপ্রবণ হয়ে পড়েন পারভীন মুশতারী।

তিনি বলেন, 'আপা স্কুল জীবন থেকে গানের মধ্যে দিয়ে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করছেন। দেশে-বিদেশে গান গেয়ে নিজ দেশকে তুলে ধরেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিল্পীদের বিষয়ে ভীষণ উদার। সরকার অনেক ভালো ভালো কাজ করে আসছে শিল্পীদের জন্য। দায়িত্বশীল কারও উচিত প্রধানমন্ত্রীর কাছে খবরটি পৌঁছে দেওয়া। ব্যক্তিগতভাবে প্রধানমন্ত্রী স্নেহ করেন শবনম আপাকে।'

শবনম মুশতারীর খোঁজখবর কেউ নেয়নি জানিয়ে পারভীন মুশতারী বলেন, 'এখন পর্যন্ত কেউ যোগাযোগ করেননি। আমরা তো সহযোগিতা চাইনি। খোঁজ নিতে পারতো? '

বোনের জন্য দেশবাসীর কাছে দোয়া চান পারভীন মুশতারী।

শবনম মুশতারীর গানের জগতে প্রবেশ করেন ষাটের দশকে। তার গাওয়া জনপ্রিয় কিছু গানের মধ্যে লাইলি তোমার এসেছে ফিরিয়া, আমায় নহে গো ভালোবাসো মোর গান, পিয়া পিয়া পিয়া ইত্যাদি রয়েছে।

তার ২ বোন ইয়াসমীন মুশতারী ও পারভীন মুশতারীও নজরুল সংগীত শিল্পী। তাদের বাবা কবি তালিম হোসেন । মা মাফরুহা চৌধুরী ছিলেন দৈনিক বাংলার মহিলাবিষয়ক পাতার সম্পাদক।

Comments

The Daily Star  | English

Informal Sector Workers: Their rights glossed over, always

Of the over 7 crore people employed in Bangladesh, 85 percent (nearly 6 crore) are vulnerable as they work in the informal sector, which lacks basic social and legal protection, and employment benefits.

1h ago