মঞ্চে ফিরছি নতুন করে: আজিজুল হাকিম

চার দশক ধরে অভিনয়ে জড়িত আজিজুল হাকিম। টেলিভিশন নাটকে অভিনয় করে খ্যাতি অর্জন করেছেন। ‘কোন কাননের ফুল’, ‘সংশপ্তক’, ‘সময় অসময়’, ‘দিনরাত্রির খেলা’, ‘নক্ষত্রের রাত’ ধারাবাহিক নাটকগুলো তাকে পৌঁছে দিয়েছে দর্শকদের খুব কাছাকাছি।
আজিজুল হাকিম। ছবি: স্টার

চার দশক ধরে অভিনয়ে জড়িত আজিজুল হাকিম। টেলিভিশন নাটকে অভিনয় করে খ্যাতি অর্জন করেছেন। 'কোন কাননের ফুল', 'সংশপ্তক', 'সময় অসময়', 'দিনরাত্রির খেলা', 'নক্ষত্রের রাত' ধারাবাহিক নাটকগুলো তাকে পৌঁছে দিয়েছে দর্শকদের খুব কাছাকাছি।

'শঙ্খনীল কারাগার', 'পদ্মা নদীর মাঝি' সিনেমা দুটি তার ক্যারিয়ারকে করেছে সমৃদ্ধ। 'ওরা কদম আলী', 'ইবলিশ', 'মানুষ', 'গিনিপিগ', 'আগুমুখা', 'খেলা খেলা', 'জয় জয়ন্তি' নাটকে অভিনয় করে ঢাকার মঞ্চ নাটকে তিনি খ্যাতি কুড়িয়েছেন বহু আগেই। অনেকদিন পর মঞ্চে ফিরছেন আজিজুল হাকিম। নতুন করে মঞ্চে ফেরা, টিভি নাটক নিয়ে আজিজুল হাকিম কথা বলেছেন দ্য ডেইলি স্টারের সঙ্গে।

 

মঞ্চ নাটক দিয়ে অভিনয় জীবন শুরু করেছিলেন। টিভি নাটকের ব্যস্ততার জন্য একটা সময়ে মঞ্চ ছেড়েও দিয়েছিলেন। নতুন করে মঞ্চে ফেরার অনুভূতি কী।

মঞ্চ হচ্ছে আমার সত্যিকারের ঘর। আমাকে অভিনেতা হিসেবে তৈরি করেছে মঞ্চ। কিন্তু টিভি নাটকের ব্যস্ততার জন্য মঞ্চ নাটক করা ছেড়ে দিই অনেক আগে। আমার নাটকের দল আরণ্যক নাট্যদলের হয়ে সবশেষ অভিনয় করেছি 'জয়-জয়ন্তি' নাটকে। এছাড়া অনিয়মিতভাবে আরণ্যক নাট্যদলের একটি উতসবে 'ওরা কদম আলী' নাটকটি করেছিলাম। এবার শিল্পকলা একাডেমির হয়ে নতুন একটি নাটক দিয়ে মঞ্চে ফিরছি। নতুন করে মঞ্চে ফেরার আনন্দ অন্যরকম। অসম্ভব ভালো লাগা কাজ করছে। এখন মহড়া চলছে। ডিসেম্বরে নাটকটি নিয়ে মঞ্চে ফিরব। নাটকটির নাম 'জনকের অনন্তযাত্রা'। মঞ্চ নাটকে অভিনয় যেকোনো অভিনয়ের মাধ্যম থেকে আলাদা। মঞ্চে সরাসরি দর্শকদের প্রতিক্রিয়া পাওয়া যায়।

কোভিড-১৯-এ আক্রান্ত হয়ে আপনি হাসপাতালে ছিলেন। সুস্থ হয়ে টিভি নাটকে ফিরেছেন কয়েক মাস আগে। মঞ্চে অভিনয়ের জন্য নিজেকে কতটা প্রস্তুত করেছেন?

এ কথা সত্যি টিভি নাটক ও মঞ্চে অভিনয় করার ধরন আলাদা। মঞ্চে সরাসরি দর্শকদের সামনে সংলাপ ডেলিভারি দিতে হয়। এজন্য শক্তিটাও বেশি দরকার। সবার ভালোবাসায় ও আশীর্বাদে আমি সুস্থ হয়েছি আরও আগে। আশা করছি মঞ্চে ভালো মতো অভিনয় করতে পারব। এখানে ভালোবাসার শক্তিটাই অনেক বড়। শিল্পী হিসেবে এক ধরনের তৃপ্তি কাজ করে মঞ্চের অভিনয়। মঞ্চকে ভালোবাসি বলেই অভিনয় করার সাহসটা পেয়েছি। মঞ্চে অভিনয় করার জন্য অনেকটাই প্রস্তুত আমি।

অভিনয় শেখার জন্য মঞ্চ কতটা প্রয়োজনীয় বলে মনে করেন?

মঞ্চ হচ্ছে মৌলিক জায়গা। একজন অভিনেতা-অভিনেত্রীর জন্য সঠিক জায়গা মঞ্চ। মঞ্চের কোনো বিকল্প নেই। বিদ্যা শিক্ষার জন্য যেমন স্কুল জরুরি-অভিনয় শেখার জন্য মঞ্চ জরুরি। অভিনয় শেখার জন্য মঞ্চ শতভাগ সহায়ক হিসেবে কাজ করে।

টিভি নাটকে অভিনয় করছেন অনেক বছর ধরে। নাটকের দর্শক কী আগের মতো আছে?

দেখুন, আগে নাটক দেখার জন্য চ্যানেল ছিল একটা। এখন অনেকগুলো চ্যানেল। বেশিরভাগ চ্যানেলে নাটক প্রচার হয়। দর্শকরা সব চ্যানেলই কম-বেশি দেখছেন। নাটকের দর্শক কমেছে তা বলব না। দর্শক ভাগ হয়েছে। ভালো কাজও হচ্ছে। সেজন্য বলব আমাদের টিভি নাটকের দর্শক আছে। কিন্ত একই দর্শক নানা চ্যানেলে ব্যস্ত রাখছেন নিজেদের।

আপনার কাছে অভিনয় কী অর্থ বহন করে।

অভিনয় আমার কাছে ভালোবাসা। অভিনয় আমার কাছে সাধনা। সাধনা ছাড়া শিল্প-সাহিত্য হয় না।

Comments

The Daily Star  | English

Cuet students suspend protests

Say authorities assured them of meeting their major demands

5h ago