‘আয়নাবাজি’ পাইরেসি: আটক ১

অমিতাভ রেজা পরিচালিত চলচ্চিত্র ‘আয়নাবাজি’ পাইরেসির দায়ে আতিকুর রহমান অভি (২৮) নামে একজনকে আটক করেছে পুলিশ। গতকাল রাতে রাজধানীর বাড্ডা এলাকা থেকে তাকে আটক করা হয়।
আটক আতিকুর রহমান অভি। ছবি: রফিউল ইসলাম
আটক আতিকুর রহমান অভি। ছবি: রফিউল ইসলাম

অমিতাভ রেজা পরিচালিত চলচ্চিত্র ‘আয়নাবাজি’ পাইরেসির দায়ে আতিকুর রহমান অভি (২৮) নামে একজনকে আটক করেছে পুলিশ। গতকাল রাতে রাজধানীর বাড্ডা এলাকা থেকে তাকে আটক করা হয়।

আটক আতিকুর ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান ‘বাড্ডা নেট জোন’ এর মালিকদের একজন।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের মিডিয়া সেন্টারে প্রেস ব্রিফিংয়ে ডেপুটি কমিশনার (মিডিয়া) মাসুদুর রহমান পাইরেসির দায়ে আতিকুরকে আটকের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, অভিযোগ পাওয়ার পর ডিএমপির সাইবার নিরাপত্তা ও অপরাধ বিভাগ তদন্ত শুরু করে ও আতিকুরকে আটক করে।

“আমরা ইতোমধ্যে পাইরেসির সাথে জড়িত বেশ কয়েক জনকে সনাক্ত করেছি। এদেরকে ধরতে অভিযান চলছে,” বলেন মাসুদুর রহমান।

সিনিয়র সহকারী কমিশনার নাজমুল ইসলাম বলেন, “চলচ্চিত্রটির পাইরেটেড কপি আপলোড করেছিল এমন ১৮টি সার্ভার লিংক খুঁজে পেয়েছি আমরা। আর মধ্যে বিটিআরসি ১৫টি লিংক বন্ধ করে দিয়েছে।” তিনি জানান, বিটিআরসির বন্ধ করা সার্ভার লিংকগুলো বিদেশে তৈরি করা। অপর তিনটি সার্ভার লিংক তৈরি করা হয়েছে বাড্ডা, খিলক্ষেত এবং উত্তরা থেকে।

এছাড়াও সিনেমা হল থেকে ২২ থেকে ২৫টি ফেসবুক আইডি দিয়ে চলচ্চিত্রটি ‘লাইভ’ করা হয়েছে। এই আইডিগুলো সনাক্ত করা হয়েছে। আইডিগুলোর ব্যবহারকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলেও তিনি জানান।

আয়নাবাজির প্রযোজক এবং লেখক গাউসুল আলম শাওন সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন। পাইরেসি নিয়ে উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, ছবিটি তৈরি করতে দুই বছর নিরলস পরিশ্রম করতে হয়েছে আমাদের। পাইরেসির কারণে কয়েক মাত্র কয়েক দিনে আমাদের এই প্রচেষ্টা শেষ হয়ে যেতে পারে না।

ডিজিটাল প্লাটফর্ম রবি টিভিতে আয়নাবাজির মুক্তি এবং এর সাথে পাইরেসির কোন সম্পৃক্ততা আছে কিনা বা থাকলে আয়নাবাজির টিম মোবাইল ফোন অপারেটরটির বিরুদ্ধে আইনানুগ কী ব্যবস্থা নিবে এমন প্রশ্নের জবাবে গাউসুল আলম শাওন বলেন, আইনজীবীদের সঙ্গে পরামর্শ করে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে। 

Comments

The Daily Star  | English

Flood situation in Sylhet, Sunamganj worsens

Heavy rains forecast for the next 3 days in region

6h ago